Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৯ মে, ২০১৮, ১২:০০ এএম

গাইড রোবট
ইনকিলাব ডেস্ক : জাপান ভ্রমণে পর্যটকদের সহায়তা করছে শার্পের ‘রোবোহন’ রোবট। মানুষের সঙ্গে সংক্ষিপ্ত কথোপকথন চালাতে পারে ছোট এই রোবটটি। আপাতত শুধু জাপানের বাজারেই রোবটটি উন্মুক্ত করেছে নির্মাতা প্রতিষ্ঠান শার্প। এবার দেশটিতে পর্যটকদের কাছেও ভাড়া দেয়া হচ্ছে রোবটটি। গ্রাহকের সেলফোনের সম্ভাব্য বদলি হিসেবে ব্যবহার করা যেতে পারে ‘রোবোহন’। অ্যামাজনের অ্যালেক্সা, অ্যাপলের সিরি যেখানে গ্রাহককে আবহাওয়ার তথ্য এবং অন্যান্য খবর জানায় সেখানে রোবোহন গ্রাহকের সঙ্গী হিসেবে কাজ করে। জিপিএস দিয়ে গ্রাহকের ভ্রমণ পর্যবেক্ষণ করে রোবোহন। গ্রাহক কোথায় আছেন তার ওপর ভিত্তি করে তিনি কী করবেন তার পরামর্শ দিয়ে থাকে রোবটটি। সিএনবিসি।

শেরপাদের সংখ্যা হ্রাস
ইনকিলাব ডেস্ক : এভারেস্ট অভিযানের সময় দক্ষ সহযোগী শেরপাদের সংখ্যা আশংকাজনকভাবে হ্রাস পেয়েছে। হিমালয়ের পাদদেশে বসবাসরত শেরপা নৃ-গোষ্ঠী পাহাড়ের উঁচুতে মালামাল বহন করে নিতে সক্ষম। শেরপারা স্বল্প অক্সিজেনে উঁচু পাহাড়ে চলাচল করতে সক্ষম এবং তারা হিমালয়ের ৮ হাজার ৮৪৮ মিটার উচু পর্বত আরোহীদের একমাত্র গাইড হিসাবে কাজ করে থাকে। সা¤প্রতিক সময়ে হিমালয়ে পর্যটক ও আরোহীদের সংখ্যা বৃদ্ধি পেলেও দক্ষ শেরপার সংখ্যা বাড়েনি। এই পেশা ঝুঁকিপূর্ণ হওয়ায় শেরপাদের বর্তমান প্রজন্ম পড়াশুনা করে অন্য পেশায় চলে যাচ্ছে। এএফপি।

লিবিয়ায় ৫ সেনার মৃত্যু
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার পূর্বাঞ্চলীয় দারনা নগরীতে বৃহস্পতিবার সেনাবাহিনী ও জঙ্গিদের ব্যাপক সংঘর্ষে ৫ সেনা সদস্য ও ৬ জঙ্গি নিহত হয়েছে। মেডিকেল ও সামরিক সূত্র একথা জানায়। বৃহস্পতিবার দিনের শেষে দারনা আল-ওয়াহদা হাসপাতালের একটি সূত্র জানায়, হাসপাতাল মুজাহিদিন অব দারনার সুরা কাউন্সিলের ৬ সদস্যের মৃতদেহ গ্রহণ করেছে। তবে আরো অনেকে আহত হয়েছে। আহতদের বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। সিনহুয়া।

জাপানি ভিক্ষুর মামলা
ইনকিলাব ডেস্ক : জনসেবার নাম করে অমানসিক পরিশ্রম করানো হয় বলে বিশ্ব ঐতিহ্যখ্যাত জাপানের কোয়া মঠের বিরুদ্ধে অভিযোগ করেছেন বৌদ্ধ ভিক্ষু। ৪৬ বছর বয়সী ওই ভিক্ষু মঠ কর্তৃপক্ষের কাছে ৭৮ হাজার ডলার ক্ষতিপূরণ দাবি করে আদালতে মামলা করেছেন। মাউন্ট কোয়া মঠটি খুবই জনপ্রিয়। প্রায় সবসময়ই এখানে পর্যটকদের ভিড় থাকে। ২০০৮ সাল থেকে এতে কর্মরত ছিলেন ওই ভিক্ষু। তার আইনজীবী নোরিটেক শ্রিকাকুরা জানান, মঠে প্রতিদিনই কঠোর পরিশ্রম করতে হতো ওই ভিক্ষুকে। ফলে ২০১৫ সাল থেকে তিনি অবসাদগ্রস্ত হয়ে পড়েন। এনএইচকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ