Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পুঁজিবাজারে আস্থা ফেরাতে বসবেন অর্থমন্ত্রী

দীর্ঘমেয়াদী বিনিয়োগে গুরুত্বারোপ বিশ্লেষকদের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মে, ২০১৮, ১২:০০ এএম

জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের জন্য আগামী ৭ জুন বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এরপর শেয়ারবাজার সংশ্লিষ্টদের সঙ্গে বসবেন তিনি। পুঁজিবাজারের মাধ্যমে দীর্ঘমেয়াদী অর্থায়নের পরিকল্পনা ঠিক করতে এ বৈঠক করবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। গতকাল বৃহস্পতিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অর্থমন্ত্রণালয়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও বিশ্বব্যাংক আয়োজিত ‘বাংলাদেশে দীর্ঘমেয়াদী বিনিয়োগে অর্থায়ন’ শীর্ষক এক সেমিনারে অর্থমন্ত্রী এসব কথা বলেন।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, কিছু কিছু বাণিজ্যিক ব্যাংক পুঁজিবাজারে দীর্ঘমেয়াদী বিনিয়োগের চেষ্টা করছে। কিন্তু এটা ব্যাংকের কাজ নয়। তিনি বলেন, শিল্পায়নে দীর্ঘমেয়াদে অর্থায়নের উৎস হিসেবে শেয়ার বাজার মোটেই কার্যকর হয়নি। আর তাই পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদী বিনিয়োগের উৎস হিসেবে তৈরি করতে আগামী বাজেটে নীতি সহায়তা থাকবে। বাজেটের পর পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করা হবে বলেও জানান অর্থমন্ত্রী। মুহিত বলেন, দেশের অর্থনীতির উন্নয়নে দীর্ঘমেয়াদে বিনিয়োগ বাড়াতে হবে। আর এই বিনিয়োগের উৎস হবে পুঁজিবাজার। কিন্তু আমাদেও পুঁজিবাজার দুর্বল হওয়ার কারণে সেটা সম্ভব হচ্ছে না। তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রীও পুঁজিবাজারে দীর্ঘমেয়াদে বিনিয়োগ বাড়াতে কাজ করছেন। তিনি বলেন, আগামী বাজেটে দেশের শিল্পায়নে জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা থাকবে।
সেমিনারে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুইয়া, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফ্যন এবং বিএসইসির চেয়ারম্যান প্রফেসর এম খায়রুল হোসেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব ব্যাংকের সিনিয়র ফাইন্যান্সিয়াল অফিসার লার্নড্রুপাকসিনো, রিভার্সটোন ক্যাপিটাল লিমিটেডের সিইও মো. আশরাফ আহমেদ।
বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফ্যান বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশের তালিকায় প্রবেশ করেছে। এখান থেকে আগামীতে মধ্যম আয়ের দেশে যেতে দীর্ঘমেয়াদী বিনিয়োগ হতে হবে। আর এজন্য প্রয়োজন অবকাঠামো খাতের উন্নয়ন। বিনিয়োগ বান্ধব পরিবেশ সৃষ্টি করা। তিনি বলেন, কয়েক বছর ধরে বাংলাদেশের প্রবৃদ্ধি আট শতাংশের কাছাকাছি। এটা অনেক ভালো দিক। তিনি আরও বলেন, রোহিঙ্গা সমস্যা মোকাবেলা করার জন্য বাংলাদেশকে দীর্ঘমেয়াদে পরিকল্পনা করতে হবে। এই সংকট মোকাবেলা বিশ্বব্যাংক বাংলাদেশকে আগামীতেও অব্যাহত সমর্থন দিয়ে যাবে। একই সঙ্গে বাংলাদেশের টেকসই ও দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনায় সব ধরনের অর্থনৈতিক সহযোগিতা অব্যাহত রাখবে বিশ্বব্যাংক।
বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির বলেন, ২০২৪ সালে আনুষ্ঠানিকভাবে উন্নয়শীল দেশের তালিকায় প্রবেশ করার জন্য আমাদের এখন থেকে প্রয়োজনীয় প্রস্ততি নিতে হবে। সেজন্য দেশে দীর্ঘমেয়াদে স্থায়ীবিনিয়োগ বাড়াতে হবে। আমাদের রফতানি পণ্যের তালিকা আরও বাড়াতে হবে। একটি দুইটি খাতের ওপর নির্ভর না করে নতুন নতুন শিল্পকারখানা স্থাপন করতে হবে। সেজন্য প্রয়োজন দেশী বিদেশী বিনিয়োগ। তিনি বলেন, দেশী বিদেশী বিনিয়োগ বাড়াতে বাংলাদেশ ব্যাংক সর্বশেষ মুদ্রা নীতিতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। পাশাপাশি বন্ড মার্কেটের ওপর গুরুত্ব দেয়া হয়েছে।
এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুইয়া বলেন, দেশে বিনিয়োগ বাড়াতে আগামী বাজেটে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হবে। যাতে করে দেশে নতুন নতুন শিল্প কারখানাকে স্থাপন করা যায়। তিনি বলে, বর্তমানে পোষাকখাত দেশের প্রধান রফতানি আয়ের প্রধান উৎস। শুধু একটি খাতের ওপর নির্ভর করলে চলবে না। আমাদের রফতানি খাতে বৈচিত্র্য বাড়াতে হবে।
বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেন বলেন, পুঁজিবাজারে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করতে হবে। সেজন্য প্রয়োজন বিদেশী বিনিযোগ। সম্প্রতি চীনের দুইটি কোম্পানি বাংলাদেশের পুঁজিবাজারেবিনিয়োগে চুক্তি করেছে। এতে করে পুঁজিবাজারে স্বচ্চতা ও জবাবদিহিতা বাড়বে। তিনি বলেন, আমাদের পুঁজিবাজারের প্রধান সমস্যা হলো, ক্ষুদ্র বিনিযোগকারীরা গুজবের ওপর নির্ভর করে বিনিয়োগকরে। এ ছাড়াও মুল প্রবন্ধে অর্থনীতিতে টেকসই উন্নয়নের জন্য দীর্ঘমেয়াদে বিনিয়োগের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ