Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন

চীনা ২ কোম্পানির সঙ্গে ডিএসইর চুক্তি

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের পুঁজিবাজারে সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের বৈচিত্র্যপূর্ণ ইতিহাসের আরো একটি বিশেষ দিন যোগ হলো। সুদীর্ঘ ছয় দশকের পথচলায় আজকের দিনটি ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এমনকি স্টক এক্সচেঞ্জের নতুন মাইলফলকে একটি সম্ভাবনাময় ভবিষ্যৎকে ইঙ্গিত করছে এমন সব তথ্য জানান ডিএসই কর্তৃপক্ষ। গতকাল সোমবার রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের দুই প্রতিষ্ঠান শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামের (জোট) সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আনুষ্ঠানিক চুক্তি অনুষ্ঠানে এমন সব তথ্য জানান ডিএসই কর্তৃপক্ষ। চুক্তিতে সই করেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক মাজেদুর রহমান, শেনঝেনের প্রেসিডেন্ট ও সিইও ওয়াং জেনজুন এবং সাংহাই স্টক এক্সচেঞ্জেরর পরিদর্শন বোর্ডের প্রধান পেন শুয়েশিয়ান।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উপস্থিত ছিলেন বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেনসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ।
অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, আজ (সোমবার) ঢাকা স্টক এক্সচেঞ্জের জন্য রেড লেটার ডে (অবিস্মরণীয় দিন)। বাংলাদেন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বোর্ড পুঁজিবাজারের উন্নয়নের জন্য কাজ করছে। আজকের দিনটা তাদের জন্যও রেড লেটার ডে।’ চীনের দুই প্রতিষ্ঠান শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের সঙ্গে ডিএসইর কৌশলগত বিনিয়োগকারীর চুক্তি সই হওয়ায় তা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও মন্তব্য করেন অর্থমন্ত্রী মুহিত।
বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেন বলেন, এই চুক্তির ফলে ডিএসই’র সুনাম দেশ ও দেশের বাহিরে ছড়িয়ে পড়বে। সেই সঙ্গে ডিএসইর স্বচ্ছতা বাড়বে। চীনা জোটটি ডিএসইর ২৫ শতাংশ শেয়ার কিনবে। প্রতিটি শেয়ারের জন্য জোটটি দিবে ২১ টাকা।
ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক মাজেদুর রহমান বলেন, সরকার, বিএসইসি এবং ট্রেকহোল্ডারদের সক্রিয় সহযোগীতায় খুব স্বল্পতম সময়ে ২০১৩ সালের ২১ নভেম্বর দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ বিশ্বের ২৬তম ডিমিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জ হিসেবে আত্মপ্রকাশ করে। ডিমিউচ্যুয়ালাইজেশনের অন্যতম প্রধান শর্ত ছিল ২৫ শতাংশ শেয়ার কৌশলগত বিনিয়োগকারীর বিক্রি করা।
ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী প্রথমেই যে কাজটা অতীব জরুরী হয়ে পড়ে তা হলো আন্তর্জাতিক পরিমন্ডলে ডিএসই’র অবস্থান এবং এর সম্ভাবনা তুলে ধরা। ডিএসই’র অপার সম্ভাবনা, পুঁজিবাজারের গভীরতা ও ব্যাপ্তি ইত্যাদি বিষয় তুলে ধরাই ছিল অন্যতম গুরুত্বপূর্ণ কাজ। আমরা সে কাজটিই প্রথমে করেছি। ফলে আমাদের অর্জন হিসেবে এসেছে ডাবিøউএফইর পূর্ণ সদস্যপদ অর্জন, এসএএফইর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া। বিশ্বের বিভিন্ন স্টক এক্সচেঞ্জের প্রতিনিধিগণ ডিএসই পরিদর্শন করেছে। আমরাও বিভিন্ন স্টক এক্সচেঞ্জে গিয়ে ডিএসই’র সম্ভাবনাময় অবস্থান তুলে ধরেছি। আমাদের লক্ষ্য ছিল ঢাকা স্টক এক্সচেঞ্জ ও এর শেয়ারহোল্ডারদের স্বার্থ সংরক্ষন করা।
দীর্ঘ কর্মকাÐের পর ঢাকা স্টক এক্সচেঞ্জ সোমবার বিশ্বের অন্যতম স্টক এক্সচেঞ্জ চীনের সেনজেন স্টক এক্সচেঞ্জ ও সংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়ামের সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের চুক্তিবদ্ধ হলো। যা পুঁজিবাজারের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। দেশের পুঁজিবাজার পৌঁছবে অন্য এক নতুন মাত্রায়।
চলতি বছরের ১০ ফেব্রæয়ারি ডিএসই’র পরিচালনা পর্ষদের সভায় চীনা কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে বেছে নেওয়া হয়। ১৯ ফেব্রæয়ারি ২০১৮ তারিখে চীনের কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অনুমোদনের জন্য বিএসইসিতে প্রস্তাব জমা দেয়।
কনসোর্টিয়ামের সঙ্গে ডিএসই’র চুক্তি সম্পাদনের জন্য শেয়ারহোল্ডারগণের সম্মতির জন্য ৩০ এপ্রিল, ২০১৮ তারিখে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের ৮ম বিশেষ সাধারণ অনুষ্ঠিত হয়। সভায় দুই তৃতীয়াংশেরও অধিক শেয়ারহোল্ডারদের উপস্থিতিতে ডিএসই’র কৌশলগত বিনিয়োগকারী হিসেবে শেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের নিকট ডিএসইর ২৫ শতাংশ শেয়ার বিক্রয়ের চুক্তি এবং সেই সঙ্গে প্রযুক্তিগত ও আর্থিক প্রস্তাব সর্বসম্মতভাবে অনুমোদিত ও গৃহিত হয়। একইদিন বিকেল ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেমের নেতৃত্বে পরিচালনা পর্ষদ বিএসইসি’র চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেনের কাছে ইজিএম এর মাধ্যমে শেয়ারহোল্ডারের অনুমোদন নিয়ে ডিএসই’র কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনের শেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম এর নিকট ২৫ শতাংশ শেয়ার বিক্রির চূড়ান্ত প্রস্তাব জমা দেন৷
গত ৩ মে বিএসইসি’র চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেনের সভাপতিত্বে কমিশনের ৬৩৪তম জরুরী কমিশন সভায় ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড কর্তৃক প্রস্তাবিত কৌশলগত বিনিয়োগকারী (শেনজেন স্টক এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জ) সংক্রান্ত প্রতিটি ১০(দশ) টাকা অভিহিত মূল্যের সাথে ১১ টাকা প্রিমিয়ামসহ ৪৫,০৯,৪৪,১২৫টি শেয়ার প্রতিটি ২১ টাকা মূল্যে “শেয়ার ক্রয় চুক্তিপত্র” কমিশন কর্তৃক অনুমোদন করা হয়।
দীর্ঘ কর্মকান্ডের পর বিশ্বের অন্যতম স্টক এক্সচেঞ্জ চীনের সাংহাই স্টক এক্সচেঞ্জ ও শেনজেন স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম ডিএসই’র কৌশলগত অংশীদার হিসেবে চুক্তিবদ্ধ হল। এতে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড অথনৈতিক ও কারিগরি সহায়তার ক্ষেএে আরো একধাপ এগিয়ে যাবে এবং এক নতুন উচ্চতায় পৌঁছবে বলে বিশ্বাস করেন ডিএসই কর্তৃপক্ষ। একই সঙ্গে নতুন নতুন পণ্য বাজারে যুক্ত করে দেশের পুঁজিবাজারকে বৈচিএ্যময় বিনিয়োগের কেন্দ্র হিসেবে গড়ে তোলাই ডিএসই’র এখন প্রধান লক্ষ্য।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ