Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজশাহী ও চাঁপাইনবাবগজ্ঞ থেকে জেএমবির সদস্য আটক করেছে র‌্যাব

গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৮, ৯:৫২ পিএম

রাজশাহীর গোদাগাড়ী, পুঠিয়া, ও চাঁপাইনবাবগজ্ঞ সদর উপজেলার কোদলকাটি থেকে ৪ জেএমবি সদস্যকে আটক করেছে র‌্যাব। রোববার (১৩ মে) সন্ধ্যা ৭ টা থেকে সোমবার (১৪ মে) বেলা ১১ টা পর্যন্ত রাজশাহী জেলার গোদাগাড়ীর রামনগর, মহিষালবাড়ী এলাকা এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর থানার পশ্চিম কোদালকাঠি মধ্যচর এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটককৃতরা হলো, গোদাগাড়ী পৌর এলাকার রামনগর গ্রামের গোলাম কিবরিয়া ছেলে নাঈমুল ইসলাম ওরফে নাঈম (২০), রামনগর গ্রামের আবদুস সালামের ছেলে পিয়ারুল ইসলাম ওরফে পিয়ারুল (২১), রাজশাহী পুঠিয়া উপজেলার বেলপুকুর এলাকার আমজাদ আলীর ছেলে জুয়েল মিয়া (২৮) এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার পশ্চিম কোদালকাটি মধ্যচর গ্রামের মৃত আব্দুল মান্নানের ছেলে সাহাবুল ইসলাম (২৩)। র‌্যাব সূত্র জানায়, ১৮ ফেব্রুয়ারি তানোর থানাধীন বিলশহর গ্রামে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র সক্রিয় সদস্য সাহেবজান আলীর বাসায় অভিযান চালিয়ে তাকে এবং তার দলের আরও দুই সদস্যকে গান পাউডার, জিহাদী বই এবং বোমা তৈরির বিভিন্ন উপকরণসহ গ্রেফতার করা হয়। কিন্তু উক্ত ঘটনাস্থল থেকে আরও কিছু সদস্য পালিয়ে যায়। পরবর্তীতে ২৫ ফেব্রুয়ারী পুঠিয়া থানারজামিরা এলাকায় অভিযান পরিচালনা করে বিদেশী পিস্তল, আই ই ডি, গান পাউডার, জিহাদী বই ও বোমা তৈরির বিভিন্ন সরঞ্জামাদিসহ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র ৩ জন সক্রিয় সদস্যকে আটক করা হয়। প্রাথমিক জিঙ্গাসাবাদে জানা যায়, তাদের কিছু সঙ্গী সাথী জেলার গোদাগাড়ী থানা এবং পুঠিয়ার থানার এলাকায় বিভিন্ন সময়ে জমায়েত হয়। ক্রমাগত গোয়েন্দা নজরদারীর ধারাবাহিকতায় র‌্যাব-৫, রাজশাহী’র একটি বিশেষ অভিযানিক দল রোববার (১৩ মে) সন্ধ্যা ৭ টা থেকে সোমবার (১৪ মে) বেলা ১১ টা পর্যন্ত রাজশাহী জেলার গোদাগাড়ীর রামনগর মহিশালবাড়ী এলাকা এবং চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর থানার পশ্চিম কোদালকাঠি মধ্যচর বিভিন্ন জায়গায় গোয়েন্দা অনুসন্ধান চালাতে থাকে। সেখানে আমিনুল নামের একজন সংগঠকের নেতৃত্বে সংগঠিত হওয়ার চেষ্টা করছে এমন তথ্যের ভিত্তিতে মহিষালবাড়ীয়া এলাকার নাঈমুল ইসলামের বাড়ী ঘেরাও করা হয়। এ সময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে অজ্ঞাতনামা ৫/৬ জন লোক দ্রুত সুকৌশলে দৌড়ে পালিয়ে যায়। এ সময় ঘটনাস্থল থেকে জেএমবি’র সক্রিয় সদস্য নাঈমুল ইসলাম ওরফে নাঈম (২০) কে ৭ টি জিহাদী বই, ৩টি ব্যক্তিগত ডায়রী ৩ টি,৭ টি লিফলেট, ১টি মোবাইল সেট, ৯ টি সীমকার্ড এবং ৬টি মেমোরী কার্ডসহ হাতেনাতে গ্রেফতার করা হয়।

তার দেওয়া তথ্যের ভিত্তিতে র‌্যাব কর্তৃক গোদাগাড়ী থানার রামনগর গ্রামের জেএমবি’র সক্রিয় সদস্য পিয়ারুল ইসলামের বাড়ীতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। পিয়ারুলের দেয়া তথ্যের ভিত্তিতে বেলপুকুর থানার জুয়েল মিয়ার বাড়ি ঘেরাও করে তাকে গ্রেফতার করা হয়। পিয়ারুল ও জুয়েলের দেয়া তথ্যের ভিত্তিতে চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর থানার পশ্চিম কোদালকাঠি মধ্যচর গ্রামের সাহাবুল ইসলামের বাড়িতে ঝটিকা অভিযান পরিচালনা তাকে গ্রেফতার করা হয়।

র‌্যাব জানায়, এ সকল অভিযানে অজ্ঞাত অনেকেই পালিয়ে যেতে সক্ষম হয়। তবে সকলের কাছে থেকে জিহাদী বই, একাধিক সিম কার্ড এবং মোবাইল সেট জব্দ করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা নিজেদেরকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) এর সক্রিয় সদস্য এবং সংগঠনের বিভিন্ন অবৈধ কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ততার কথা স্বীকার করে। তারা সংগঠনকে শক্তিশালী করার লক্ষ্যে দলীয় মিটিং, উগ্রবাদী বই বিতরণ, ইয়ানতের টাকা আদায়, জিহাদী দাওয়াত ইত্যাদি বিভিন্ন কর্মকাণ্ডে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে বলে জানায় র‌্যার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজশাহী ও চাঁপাইনবাবগজ্ঞ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ