Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী আরবের নেতৃত্বে নতুন ফুটবল ফেডারেশন ‘সোয়াফ’ আছে বাংলাদেশ-পাকিস্তান-ভারও

প্রকাশের সময় : ১৩ মে, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:০৭ এএম, ১৩ মে, ২০১৮

স্পোর্টস রিপোর্টার : গেল পরশু রাতে এশিয়ান ফুটবল সংস্থার সিনিয়র পরামর্শক ভারতের সাজি প্রভাকরণের একটি টুইট থেকে জানা গেল, দশ দেশ নিয়ে গঠিত হয়েছে দক্ষিণ-পশ্চিম এশিয়ান ফুটবল ফেডারেশন। দক্ষিণ এশিয়ান ফুটবলের জন্য সুসংবাদ জানিয়ে তিনি জানিয়েছেন, দক্ষিণ ও পশ্চিম এশিয়ার ৫টি করে দেশ মিলে সউদী আরবের নেতৃত্বে গঠিত হওয়া নতুন এই ফেডারেশনে আছে বাংলাদেশও। এ জন্য এখন সউদী আরবে অবস্থান করছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন ও সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। ১০ মে গঠিত হওয়া নতুন এই ফেডারেশনের নাম ‘সোয়াফ’ (এসডবিøউএএফ)। সভাপতি হিসেবে এই ফেডারেশনের দায়িত্ব নিয়েছেন সউদী আরবের তুর্কি বিন আব্দুল মোহসেন আল শেখ। সদর দপ্তরও জেদ্দায়।
নতুন এই ফুটবল জোটে দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশ ও ভারতের সঙ্গে আছে মালদ্বীপ, পাকিস্তান ও শ্রীলঙ্কা। আর পশ্চিম এশিয়ার দেশগুলো হলো সউদী আরব, ইয়েমেন, বাহরাইন, কুয়েত ও আরব আমিরাত। তবে এই নতুন ফুটবল ফেডারেশন গঠিত হওয়ায় একটি প্রশ্ন এসেই যায়। তাহলে কি ভেঙে যাচ্ছে দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)?
অন্তত এমন কিছুর সম্ভাবনা নেই বলে সম্ভাবনাটা উড়িয়ে দিলেন সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল, ‘আমার তো সোয়াফের বিষয়ে কোনো কিছু জানা নেই। তবে সোয়াফকে আঞ্চলিক কোনো সংস্থা বলে মনে হচ্ছে না। নিজেদের মধ্যে সম্পর্ককে আরও ভালো করার জন্য তারা যৌথভাবে নতুন ফেডারেশন গঠন করতে পারে। এ রকম সংস্থা আরও আছে। ফলে সোয়াফ সাফের জন্য কোনো হুমকি বলে মনে হয় না।’ বলা বাহুল্য, সাফের সভাপতি হিসেবে দায়িত্বে আছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ