Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১২ মে, ২০১৮, ১২:০০ এএম

ভয়ঙ্কর মিসাইল
ইনকিলাব ডেস্ক : সামরিক শক্তিতে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর মধ্যে রাশিয়া অন্যতম। দেশটির অস্ত্রভাÐারে আছে ভয়ঙ্করসব অস্ত্র। তারই জের ধরে রাশিয়া প্রথমবার জনসমক্ষে ‘ডুমসডে ওয়েপন’ বা ধ্বংসের অস্ত্র নিয়ে এলো। কেএইচ-৪৭এম২ কিনজাল নামে একটি হাইপারসনিক নিউক্লিয়ার মিসাইল প্রকাশ্যে এসেছে মস্কো। রাশিয়ার বিজয় দিবসের প্যারেডে ওই অস্ত্র প্রদর্শন করা হয়। গত মার্চেই এই বিশেষ ক্ষমতাসম্পন্ন কৌশলী অস্ত্রের কথা ঘোষণা করেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এদিনের প্যারেডে দু›টি মিগ-৩১বিএম ফাইটার জেটের সঙ্গে যুক্ত করা হয়েছিল একটি করে কিনজাল মিসাইল। এটি একটি এয়ার-টু-সার্ফেস মিসাইল। শব্দের গতির থেকে ১০ গুন বেশি গতিতে পৌঁছতে পারে এই মিসাইল।
স্পুটনিক নিউজ।
ইরানকে থামাতে
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের দখলকৃত ভূখÐে সিরিয়া থেকে ইরানের ‘রকেট হামলা’র ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাজ্য ও ফ্রান্স। এমন ঘটনার পুনরাবৃত্তি যাতে আর না সেজন্য ইরানকে থামাতে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাহায্য চেয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। বৃহস্পতিবার থেরেসা মে’র একজন মুখপাত্র সাংবাদিকদের বলেন, আমরা ইসরাইলে ইরানের হামলার নিন্দা জানাই। নিজের আত্মরক্ষার সব অধিকার ইসরাইলের রয়েছে। থেরেসা মে বলেন, এ ধরনের আরও হামলা থেকে বিরত থাকতে আমরা ইরানের প্রতি আহŸান জানাই। গার্ডিয়ান।
ত্যাগ করতে হবে
ইনকিলাব ডেস্ক : ইউরোপের নিজেদের স্বার্থেই নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের উপর থেকে নির্ভরতা ত্যাগ করতে হবে। কারণ তারা আমাদের কিছুদিন পর হয়তো সামান্যই নিরাপত্তা দিবে বলে মন্তব্য করেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। ২০১৫ সালে স্বাক্ষরিত ইরান পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার ঘোষণায় ইউরোপ যে আসলেই ক্ষুদ্ধ সেটা মার্কেলের বক্তব্যে স্পষ্ট হয়েছে। কারণ যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বেরিয়ে গেলেও চুক্তিতে থাকার প্রত্যয় পুনর্ব্যক্ত করেছে ইউরোপীয় পরাশক্তিগুলো। পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন বিশ্বনেতারা। অ্যাঙ্গেলা মার্কেল বলেন, ইউরোপের নিজেদের স্বার্থেই নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের উপর থেকে নির্ভরতা ত্যাগ করতে হবে। কারণ তারা আমাদের কিছুদিন পর হয়তো সামান্যই নিরাপত্তা দিবে। স্পুটনিক নিউজ।
নিষেধাজ্ঞার সমালোচনা
ইনকিলাব ডেস্ক : ইরানের সাথে বিদেশি বিভিন্ন কোম্পানির বাণিজ্যের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের পুনরায় অবরোধ আরোপের নিন্দা জানিয়েছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী। এটিকে অগ্রহণযোগ্য উল্লেখ করে বৃহস্পতিবার তিনি এ মন্তব্য করেছেন। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই ইস্যুতে ওয়াশিংটন ও তাদের ইউরোপীয় মিত্র দেশগুলোর মধ্যে সম্পর্কের অবনতি ঘটতে পারে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার যুগান্তকারী চুক্তি থেকে বেরিয়ে আসার ঘোষণা দেন এবং তিনি তেহরান ও দেশটির সাথে বিভিন্ন কোম্পানির বাণিজ্যের বিরুদ্ধে পুনরায় অবরোধ আরোপের ঘোষণা দেন। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ