Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কিয়েভে ভাড়া লাগবে না দর্শকদের!

| প্রকাশের সময় : ৯ মে, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ আর একসময়ের ইংলিশ জায়ান্ট লিভারপুল এই মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের দুই ফাইনালিস্ট। আগামী ২৬ মে ইউক্রেনের রাজধানী কিয়েভে ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরে শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে এই দুই দল। তার আগেই ফাইনাল দেখতে যাওয়া দর্শকদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। ৭০ হাজারের বেশি দর্শক ধারণক্ষতার অলিম্পিক স্টেডিয়ামটি কানায় কানায় পূর্ণ হবে সেটাই স্বাভাবিক। দল বেধে স্পেন আর ইংল্যান্ড থেকে দর্শকরা যাবে ফাইনালের মহারণ উপভোগ করতে। বিশ্ব গণমাধ্যমে জানানো হচ্ছে, ফাইনাল ম্যাচের আয়োজক শহর কিয়েভে আবাসন সংকট দেখা দিতে পারে।
কিয়েভের অসাধু হোটেল ব্যবসায়ীরা এরই মধ্যে হোটেল রুমের ভাড়া বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। ফাইনাল ম্যাচের এখনো প্রায় তিন সপ্তাহ বাকি থাকলেও, এখনই কিয়েভের একেকটি হোটেলের এক রাতের রুম ভাড়া বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২০০০ ইউরো। তবে এই সমস্যা সমাধানে এগিয়ে এসেছে কিয়েভের সচেতন নাগরিকরা।
বিশ্বের কাছে নিজেদের নেতিবাচক দিকটি যাতে প্রকাশ না পায়, সে লক্ষ্যে এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘কিয়েভ ফ্রি কাউচ’ নামে একটি গ্রæপ খুলেছেন তারা। ফাইনাল ম্যাচ দেখতে ইংল্যান্ড এবং স্পেন থেকে আসা সমর্থকদের বিনা ভাড়ায় নিজেদের বাড়িতে থাকার প্রস্তাব দিয়েছেন কিয়েভের এই সচেতন বাসিন্দারা। সেখানে তারা জানিয়েছেন, ‘যেহেতু কিয়েভে ২৬ মে’র আগে সব হোটেল রুম বুক করা হয়ে গিয়েছে এবং আরো অনেক ফুটবল সমর্থক নিজেদের আবাসন খুঁজছেন, সেহেতু আমরা স্থানীয় বাসিন্দা সেই ফুটবল সমর্থকদের জন্য বিনা ভাড়ায় নিজেদের বাড়িতেই থাকতে দিতে চাই।’
আয়োজকরা আরও জানান, ‘কিয়েভ ছোটো শহর নয়। তবে এখানে থাকার জন্য ভুগতে হতে পারে। আমরা ফেসবুক গ্রæপকে বেছে নিয়েছি, কারণ বিপুল সংখ্যক দর্শক এই মাধ্যমেই আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। রিয়াল কিংবা লিভারপুল যে সমর্থকই হোন না কেন, একবার চেষ্টা করুন। যদি এটাতে কাজ হয় তাহলে সেটা দারুণ কিছু হবে। ফুটবলের মেগা এই ইভেন্ট থেকে কিয়েভ অনেক অর্থ আয় করার সুযোগ পেয়েছে, সেটাও আমরা মানছি। তবে ফুটবলের এই হাই-লেভেলের ম্যাচ আয়োজন করাটাই আমাদের কাছে বেশি প্রাধান্য পাচ্ছে, অর্থ নয়।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ