Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নরসিংদীকে ২টি ইলিশ ৭ হাজার ৭শ’ টাকা

প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে : পয়লা বৈশাখকে সামনে রেখে ইলিশ মাছ এখন সোনার হরিণে পরিণত হয়েছে। কোথাও ইলিশ মাছ বেঁচা-কেনা হচ্ছে না। অধিকাংশ ইলিশ পাচার হয়ে যাচ্ছে ভারতে। দেশে যা কিছু আছে তা পয়লা বৈশাখে চড়া দামে বিক্রি করার জন্য মজুদ করছে। প্রাপ্ত তথ্য মতে মুনাফাখোর মজুদদাররা অতিরিক্ত মুনাফার আশায় শত শত মণ ইলিশ গোপন মজুদাগারে হিমায়িত করে রেখেছে। নরসিংদীর মেঘনা নদীতে ধরা ৬/৭ ইঞ্চি লম্বাকৃতির ইলিশ বিক্রি হচ্ছে ৬ শত থেকে ৭ শত টাকা কেজি দরে। চাঁদপুর ও নোয়াখালী থেকে যেসব ইলিশ আমদানি হয়ে থাকে সাধারণ মানুষ এসব ইলিশের ধারে-কাছেও যেতে পারছে না।
মাঝে মাঝে বড় আকৃতির ২/১টি ইলিশ বাজারে আমদানি করে চমক সৃষ্টি করে অস্বাভাবিক দামে বিক্রি করছে। গত মঙ্গলবার রাতে নরসিংদী রেলওয়ে স্টেশন বাজারে এমনই দুইটি বড় ইলিশ আমদানি করা হয়। এর মধ্যে প্রতিটি ইলিশের ওজন পৌনে দুই কেজি করে। ইলিশ দুটি বাজারে আমদানি হবার পর সারা বাজারে হৈ চৈ পড়ে যায়। দুটি মাছের মূল্য দাঁড়ায় ৭ হাজার ৭ শত টাকা। বিক্রেতার সাথে কথা বললে সে জানায়, এ বড় আকৃতির মাছ খুবই কম পাওয়া যায়। পদ্মা এবং যমুনার বড় বড় ইলিশের বেশির ভাগই চলে যায় পার্শ্ববর্তী দেশ ভারতে। কিছু বৈধপথে এবং কিছু অবৈধপথে। সামনে পহেলা বৈশাখে খাবে স্বাদের খাবার ইলিশ পান্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নরসিংদীকে ২টি ইলিশ ৭ হাজার ৭শ’ টাকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ