Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদেশি বাহিনীতে নেপালিদের যোগদানের বিপক্ষে বাম জোট

| প্রকাশের সময় : ৮ মে, ২০১৮, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : নেপালের ক্ষমতাসীন সিপিএস-ইউএমএল ও সিপিএন-মাওবাদী কেন্দ্রের গঠিত টাস্কফোর্স নেপালী তরুণদের বিদেশী বাহিনীতে যোগদান নিষিদ্ধ করার সুপারিশ করেছে। ভারত ও ব্রিটিশ সেনাবাহিনী এবং সিঙ্গাপুর পুলিশে বর্তমানে ৪৪,০০০ এর মতো নেপালী নাগরিক কর্মরত। অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে তৈরি করা টাস্কফোর্সের কর্ম-পরিকল্পনায় বলা হয়েছে, ‘নেপালের নাগরিকদের কোন বিদেশী সেনাবাহিনীতে যোগদান নিষিদ্ধ করতে হবে।
পররাষ্ট্রমন্ত্রণালয় বিষয়টি সামাল দেবে উল্লেখ করে সুপারিশে বলা হয়, নেপালি নাগরিকদের বিদেশি বাহিনীতে যোগদানের ব্যাপারে ইতোপ‚র্বে যেসব চুক্তি হয়েছে সেগুলো ক‚টনৈতিক চ্যানেলের মাধ্যমে রদ করতে হবে।
ভারতের সাতটি গোর্খা রেজিমেন্ট, আসাম রাইফেলসসহ সেনাবাহিনীর ৪০টি ব্যাটালিয়নে ৪০,০০০ হাজারের মতো নেপালি নাগরিক কর্মরত। ভারতীয় নিরাপত্তা বিশেষজ্ঞরা জানান, ভারতীয় গোর্খাদের ৭০% নেপালের নাগরিক। ১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর নেপাল, ভারত ও ব্রিটেনের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি হয়। এতে চারটি গোর্খা রেজিমেন্টকে ব্রিটিশ আর্মি থেকে ইন্ডিয়ান আর্মিতে যুক্ত করা হয়।
প্রায় ৮০ হাজার সাবেক গোর্খা, আসাম রাইফেলসের ১৭ হাজার নেপালি ও ১১ হাজার বিধবা ভারতের কাছ থেকে কল্যাণ ভাতা পেয়ে থাকেন। তারা ভারত সরকারের কাছ থেকে বছরে ১২ বিলিয়ন ভারতীয় রুপি পান।
বৃটিশ সেনাবাহিনীতে ৩,৬০০ নেপালি রয়েছে। সিঙ্গাপুরের সেনাবাহিনীতে কাজ করছে ৪০০ নেপালি। সাবেক বৃটিশ গোর্খারা সিঙ্গাপুর পুলিশ বাহিনীর জন্য উপযুক্ত নেপালি বাছাই করেন। বৃটিশ সেনাবাহিনী প্রতিবছর ৬০ নেপালিকে সিঙ্গাপুর পুলিশের জন্য বাছাই করে। স‚ত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ