Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রকে সমুচিত জবাব দেয়ার হুঁশিয়ারি তুরস্কের

| প্রকাশের সময় : ৭ মে, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের কাছে মার্কিন অস্ত্র বিক্রি স্থগিত সংক্রান্ত প্রস্তাবিত আইন প্রণয়ন করা হলে যুক্তরাষ্ট্রকে সমুচিত জবাব দেওয়ার হুমকি দিয়েছে আঙ্কারা। রবিবার সিএনএন তার্ক’কে দেওয়া এক সাক্ষাৎকারে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। রজব তাইয়্যেব এরদোগান এবং ডোনাল্ড ট্রাম্প এর আগে গত শুক্রবার ৭১৭ বিলিয়ন ডলারের বার্ষিক প্রতিরক্ষা নীতি বিল প্রকাশ করে যুক্তরাষ্ট্রে প্রতিনিধি পরিষদ। ওই বিলে তুরস্কের কাছে মার্কিন অস্ত্র বিক্রি সাময়িকভাবে স্থগিতের কথা বলা হয়। রবিবার সিএনএন তার্ক’কে দেওয়া সাক্ষাৎকারে কাভুসোগলু বলেন, বিলটিতে থাকা এসব পদক্ষেপ ভুল ও অযৌক্তিক। ন্যাটো মিত্রদের মধ্যে এমনটা শোভনীয় নয়। মেভলুত কাভুসোগলু বলেন, যুক্তরাষ্ট্র যদি এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে তাহলে তুরস্ক অবশ্যই এর সমুচিত জবাব দেবে। এক্ষেত্রে যা করা দরকার তাই করা হবে। এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানও অস্ত্র বিক্রি ইস্যুতে যুক্তরাষ্ট্রের সমালোচনা করেন। তিনি বলেন, আমেরিকা আমাদের কাছে অস্ত্র বিক্রি করছে না; অথচ তারা কুর্দি সন্ত্রাসীদের কাছে বিনাম‚ল্যে সামরিক সরঞ্জাম সরবরাহ করছে। আগামী ২৪ জুন তুরস্কে আগাম নির্বাচনের ঘোষণার মধ্যেই দেশটিতে মার্কিন অস্ত্র রফতানি নিয়ে এ সংশয় তৈরি হলো। পশ্চিমা দুনিয়ার কাছে এরদোগান একজন কর্তৃত্ববাদী শাসক। মার্কিন বøকের বাইরে রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ানো এবং সিরিয়ায় কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনার মতো বিভিন্ন ঘটনা আন্তর্জাতিক অঙ্গনে নানা আলোচনা, সমীকরণের জন্ম দেয়। তবে নিজ সমর্থকদের কাছে তিনি হচ্ছেন সেই কাঙ্ক্ষিত নেতা, যার হাত ধরে অর্থনৈতিক সমৃদ্ধির নতুন দিগন্তে যাত্রা করেছে তুরস্ক। রয়টার্স, গালফ টাইমস।

 



 

Show all comments
  • সোলায়মান ৭ মে, ২০১৮, ২:২৩ এএম says : 0
    দেশ থাকলে একটা তুরস্কই আছে
    Total Reply(0) Reply
  • rakib ৭ মে, ২০১৮, ৮:৩১ এএম says : 0
    muslim only have big mouth !! nothing els !! likes suddam , gaddafi, bashar al asad !! hen korengga ten korengga !! but little eyes people they don't shout !! they quite do it then show it
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ