Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জটিল চিকিৎসায় ভারতীয় চিকিৎসকদের অভিজ্ঞতা বিনিময়

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : ক্যান্সার চিকিৎসা, অঙ্গ প্রতিস্থাপন এবং জটিল নিওরোসার্জারি বিষয়ে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেছেন ভারতের কোকিলাবেন ধিরুভাই আম্বানি হাসপাতালের (কেডিএএইচ) বিশেষজ্ঞ চিকিৎসকরা। গতকাল রাজধানীর ঢাকা ক্লাবে অনুষ্ঠিত এক চিকিৎসা বিষয়ক সেমিনারে তারা এই অভিজ্ঞতা বিনিময় করেন। মুম্বাইয়ের কোকিলাবেন হাসপাতালের এই চিকিৎসক প্রতিনিধি দলটি তাদের অভিজ্ঞতা বিনিময় করতে এবং ওপিডি প্রোগ্রামে অংশ নিতে প্রথমবারের মতো বাংলাদেশে আসেন।
সেমিনারে চিকিৎসাপেশায় দুই যুগেরও বেশি সময়ের অভিজ্ঞতা সম্পন্ন চিকিৎসক ও কোকিলাবেন হাসপাতালের ক্যান্সার সেন্টারের পরিচালক প্রফেসর ডা. রাজেশ মিস্ত্রি ক্যান্সার চিকিৎসায় রোবোটিক সার্জারির গুরুত্ব তুলে ধরেন। তিনি মুম্বাইয়ের টাটা মেমোরিয়াল হাসপাতালেও কাজ করেছেন।
জার্মানি, সার্বিয়া ও দক্ষিণ কোরিয়া থেকে রিকনস্ট্রাকটিভ ইউরোলজি বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত প্রখ্যাত কিডনী প্রতিস্থাপন বিষয়ক সার্জন ডা. সঞ্জয় পান্ডে অঙ্গ প্রতিস্থাপন বিষয়ে তার অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি রিকনস্ট্রাটিকটিভ ইউরোলজি, ইউরোয়ানড্রোলজি বিষয়ে অন্যতম পথিকৃত চিকিৎসক হিসেবে বিবেচিত। সুইজারল্যান্ড থেকে প্রশিক্ষণপ্রাপ্ত নিউরোসার্জন ডা. ঋষিকেশ সরকার জটিল নিউরোসার্জারি এবং মিনিম্যালি ইনভেসিভ স্পাইন সার্জারি বিষয়ে তার অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি ভেলোরের সিএমসি এবং চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালের চিকিৎসক ছিলেন।
চিকিৎসক প্রতিনিধি দলের নেতৃত্বদানকারী কোকিলাবেন হাসপাতালের পরিচালক এবং কার্ডিয়াক সার্জন ডা. রাম নারায়ন কেডিএএইচ-এর যাত্রার শুরু থেকে কিভাবে এককভাবে পশ্চিমাঞ্চলে সেরা হয়েছেন তার বর্ননা করেন।
কানাডা থেকে প্রশিক্ষণপ্রাপ্ত এই বিশেষজ্ঞ চিকিৎসক আরো জানান, সেরা হাসপাতাল হওয়ার পরও কম খরচে একই আদর্শ বজায় রেখে এখনো চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে এই প্রতিষ্ঠান।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ