Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সুপেয় পানি খাতে বাজেট বরাদ্দ বাড়াতে হবে

প্রাক বাজেট আলোচনায় বক্তারা

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : ‘বাজেট ২০১৮-১৯ ঃ প্রেক্ষিত এসডিজি-৬’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা বলেছেন, আমাদের গ্রামাঞ্চলের ১৩ শতাংশ মানুষ উন্নত উৎসের পানি সুবিধার আওতার বাহিরে আছে। সকল নাগরিকের জন্য সুযোগের সমতা বিধান নিশ্চিত করার পাশাপাশি এসডিজি অর্জনে পানি ও স্যানিটেশন খাতকে বিশেষ গুরুত্ব দিয়ে এ খাতে বাজেট বরাদ্দ বাড়াতে হবে। রাজধানী ঢাকায় নিরাপদ পানির অভাব একটা অন্যতম কারন হয়ে দাড়িয়েছে। এসডিজি অর্জনে নিরাপদ পানি এখন সময়ের দাবি। গতকাল শনিবার ইত্তেফাকের কার্যালয়ে র্ডপ ও ইত্তেফাকের-এর যৌথ উদ্যোগে প্রাক বাজেট আলোচনায় বক্তারা এসব কথা বলেন।
বক্তারা বলেন, নিরাপদ পানি ব্যবস্থাপনায় বাজেট বৃদ্ধি প্রয়োজন। তবে বাজট বৃদ্ধির করাই নয়, এর যথাযথ বাস্তবায়ন জরুরী বলে মনে করেন বিশেষজ্ঞরা। তারা বলেন, নিরাপদ পানির ব্যবহার এবং বাজেট প্রণয়নের ক্ষেত্রে শহর ও গ্রামাঞ্চলের মধ্যে বৈষম্য লক্ষ্য করা যায়। বৈষম্য দূর করতে স্থানীয় প্রশাসনের মাধ্যমে যথাযথ বাস্তবায়ন জরুরী। টেকসই উন্নয়ন লক্ষ্য-৬ অর্জনে আগামী ২০১৮-১৯ অর্থ বছরে জনপ্রতি বরাদ্দ ১১৪৫ টাকা নিশ্চিত করনে জোড় দাবী জানানো হয়। বক্তারা নারী, পুরুষ এবং দরিদ্র জনগেষ্টীকে লক্ষ্য রেখে বাজেট প্রণয়ন করার কথা জোড় দিয়ে বলা হয়েছে। আর এজন্য সবগুলেমন্ত্রণালয়ের প্রকল্পের মধ্যে সমন্বয় থাকতে হবে। ন্যায্যতা ভিত্তিক বরাদ্দ এবং সকলের জন্য পানি সরবরাহ বাড়ানোর গুরুত্বারোপ করা হয়েছে।
ইত্তেফাকের অর্থ ও বাণিজ্য বিষয়ক সম্পাদক জামাল উদ্দীনের সঞ্চালনায় এবং ইত্তেফাকের বার্তা সম্পাদক মলয় পাঁড়ে এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ। বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত নারী আসন (চাঁদপুর-লক্ষীপুর) এর সংসদ সদস্য নূরজাহান বেগম মুক্তা। র্ডপ এর চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদার এর স্বাগত বক্তব্যে আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইআইএসএস এর গবেষণা পরিচালক ড. মাহফুজ কবীর ও র্ডপ এর গবেষণা পরিচালক মোহাম্মদ যোবায়েদ হাসান।
আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পানি সম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব বেগম হোসনে আরা আক্তার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. রুমানা হক, র্ডপ এর প্রতিষ্ঠাতা এএইচএম নোমান, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর ড. হামিদুল হক, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সাবেক প্রধান প্রকৌশলী মো. ওয়ালী উল্লাহ প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ