Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বার্সার ইতিহাসের পথে বাধা রিয়াল

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : লা লিগায় শিরোপা নিস্পত্তি হয়ে গেছে। এরপরও যদি মনে করেন বাকি চার ম্যাচ থেকে কোন দলেরই পাওয়ার কিছু নেই তাহলে ভুল করবেন। এখনো যেমন অনেককিছুই পাওয়ার আছে বার্সেলোনার, তেমনি ন্যু ক্যাম্পে মর্যাদার ক্ল্যাসিকো জেতার সুযোগ রিয়াল মাদ্রিদদের সামনে। কাতালান দলটির সামনে সুযোগ প্রথম দল হিসেবে লিগে অপরাজিত থাকার রেকর্ড গড়া। মেসি-ইনিয়েস্তাদের সেই রেকর্ডে বাধা দিতে চায় রিয়াল। আগামীকাল রাতের সেই ‘ক্ল্যাসিকো’ মহারণে মুখোমুখি হবে বিশ্বের সেরা দুই ফুটবল ক্লাব।
চলতি মাসের শেষ ভাগে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়ালের প্রতিপক্ষ লিভারপুল। প্রিমিয়ার লিগের দলকে হারিয়ে মৌসুমের হতাশা কাটানোর সুযোগ জিনেদিন জিদানের দলের সামনে। এর আগে মর্যাদার ম্যাচে কাতালানদের হারিয়ে লিগে তাদের অপরাজিত থাকার তকমাটি ভাঙ্গতে চায় রিয়াল।
রিয়ালের চেয়ে ১৫ পয়েন্টে ইতোমধ্যে লা লিগার শিরোপা নিশ্চিত করে ফেলায় বার্সেলেনার কাছে ম্যাচের ফলাফল অনেকটাই গুরুত্বহীন। যে কারণে আগামীকাল ক্যাম্প ন্যুর ম্যাচটিকে ‘ক্লাসিকো অব অনার’ হিসেবে উল্লেখ করেছে মাদ্রিদের দৈনিক পত্রিকা মার্কা। যে ম্যাচে জয় পেলে অন্তত লিগের দ্বিতীয় শীর্ষ দল হিসেবে আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ খেলার সুযোগের পথে অনেকটাই এগিয়ে যাবে রিয়াল। বর্তমানে তাদের চেয়ে ৪ পয়েন্টে এগিয়ে টেবিলের দ্বিতীয় স্থানটি দখল করে আছে রিয়ালেরই নগর প্রতিদ্ব›দ্বী অ্যাটলেটিকো। অবশ্য এক ম্যাচ বেশি খেলেছে ইউরোপা লিগের ফাইনাল নিশ্চিত করা দলটি।
ঘরোয়া আসরে দুটি ট্রফি নিশ্চিত করলেও চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়া বার্সেলোনা বেশ সতর্ক। কোচ আর্নেস্তো ভালদার্দে বলেন, ‘চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়ার ঘটনাটি ছিল অপ্রত্যাশিত। যা আমাদের পীড়া দিচ্ছে। ওই ঘটনাটি আমাদের অর্জনকে কঠিন করে তুলেছে। জানিনা আমরা কি করতে যাচ্ছি। আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখার চেষ্টা করব।’ ক্ল্যাসিকো জিতে মৌসুমটা রাঙিয়ে রাখার দৃড় প্রত্যয় ব্যক্ত করেছেন তার শিষ্য লুইস সুয়ারেজও, ‘আমরা এল ক্ল্যাসিকো জিততে মৌসুমটা দুর্দান্তভাবে শেষ করতে চাই।’ মাদ্রিদে প্রথম লেগের ম্যাচটি ৩-১ গোলে জিতেছিল বার্সা।
ইউরো আসর থেকে ছিটকে পড়লেও তাদের আক্ষেপ কিছুটা কমিয়ে দিয়েছে ঘরোয়া ডাবল জেতায়। এখন অপরাজিত থেকে প্রথমবারের মত লিগ মৌসুম শেষ করতে চায় কাতালান ক্লাবটি। তারা মনে করছে যেহেতেু চ্যাম্পিয়ন্স লিগের গুরুত্বপুর্ন ম্যাচটি এখনো সামনে রয়েছে তাই রিয়াল আসন্ন ম্যাচ জয়ের জন্য একেবারে মরিয়া হয়ে লড়বে না। যদিও ম্যাচে শক্তিশালী দল গঠনেরই পরিকল্পনা করছেন জিদান।
রিয়ালের ১৩তম ইউরো শিরোপা অর্জন এখন সময়ের ব্যাপার। এই পথে তাদের বড় বাঁধা ছিল বার্সেলোনা। দলটি টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ায় মাদ্রিদ জায়ান্টদের পথ এখন অনেকটাই মসৃন। রিয়াল মিডফিল্ডার টনি ক্রুস বলেন, ‘টানা তৃতীয়বারের মত চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলা দারুন একটি ব্যাপার। এর মাধ্যমে সর্বশেষ ৫ বছরের মধ্যে চারটি শিরোপা জয়ের সুযোগও রয়েছে। বিষয়টি বর্ণনা করা আমার জন্য কঠিন। আমরা যখন চ্যাম্পিয়ন্স লিগে খেলতে আসি তখন আমাদের মধ্যে বাড়তি অনুপ্রেরনা যুক্ত হয়।’
তাছাড়া খেলোয়াড়ি জীবনে এই ম্যাচটি হতে যাচ্ছে স্প্যানিশ তারকা ও ক্লাব লিজেন্ড আন্দ্রেস ইনিয়েস্তার জন্য ক্যারিয়ারের শেষ ‘ক্লাসিকো’। প্রিয় সতীর্থকে নিশ্চয় সেরা উপহারটাই দিতে চাইবেন মেসি-সুয়ারেজ-পিকেরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ