Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বাগানের শহর বেঙ্গালুরু এখন অপরাধের শহর : মোদি

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কংগ্রেসের নেতৃত্বাধীন রাজ্য সরকার কর্নাটককে ধ্বংস করে দিচ্ছে বলে অভিযোগ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কর্নাটকের বিধানসভা নির্বাচনের জন্য টানা কয়েকদিন ধরে চালানো প্রচারণার শেষদিনে গত বৃহস্পতিবার বেঙ্গালুরুতে আয়োজিত সমাবেশে মোদি এ অভিযোগ করেন। কংগ্রেসদলীয় মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াকে আক্রমণ করে তিনি বলেন, বাগানের শহর বেঙ্গালুরু এখন অপরাধের শহরে পরিণত হয়েছে। গত ১ মে থেকে ভারতের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় রাজ্য কর্নাটকের বিধানসভা নির্বাচনে নিজ দল বিজেপির হয়ে প্রচারণা শুরু করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার বেঙ্গালুরুর কেনগেরিতে সমাবেশ করেন তিনি। ২২৪ আসনবিশিষ্ট কর্নাটক বিধানসভায় ব্যাঙ্গালুরুর আসন সংখ্যা ২৮। সমাবেশে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াকে আক্রমণ করে মোদি বলেন, কংগ্রেস সৌন্দর্য, শিক্ষা এবং বিশ্বজনীন বৈশিষ্ট্যের শহর বেঙ্গালুরুকে পরিবর্তনের প্রচেষ্টা চালাচ্ছে; নগর অবক্ষয়, অপরাধ ও বিশৃঙ্খলার কেন্দ্রে পরিণত করছে। মোদি আরও অভিযোগ করেন, জনগণ বেঙ্গালুরুকে ভারতের সিলিকন ভ্যালিতে পরিণত করেছিল, আর কংগ্রেস সরকার একে পাপের ভ্যালিতে পরিণত করেছে। তিনি বলেন, ‘বেঙ্গালুরু বাগানের শহর হিসেবে পরিচিত ছিল। তারা বেঙ্গালুরুকে আবর্জনার শহরে পরিণত করতে উঠেপড়ে লেগেছে। এনডিটিভি।

বিতর্কিত অঞ্চলে সামরিক প্রভাব বিস্তারের ফল চীনকে ভোগ করতে হবে : যুক্তরাষ্ট্র
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ চীন সাগরে ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘটনায় চীনকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। দেশটি বলেছে, চীনকে বিতর্কিত অঞ্চলে সামরিক প্রভাব বিস্তারের ফল ভোগ করতে হবে। বৃহস্পতিবার হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স এসব কথা বলেন। খবরে বলা হয়, স¤প্রতি বিতর্কিত দক্ষিণ চীন সাগরে ক্রুজ ক্ষেপণাস্ত্র মোতায়েন করে চীন। মার্কিন গোয়েন্দারা বলেছে, দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চালিয়েছে চীন। এসময় সেখানে জাহাজ ও বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র মোতায়েন করে দেশটি। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেন, দক্ষিণ চীন সাগরে চীনের সামরিক প্রভাব বিস্তারের বিষয়টি নিয়ে আমরা উদ্বিগ্ন। স্বল্প ও দীর্ঘ মেয়াদে এর ফল ভোগ করতে হবে। এর আগে সিএনবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, চীন স্পার্টলি দ্বীপগুলোর একাধিক স্থানে জাহাজ বিধ্বংসী ওয়াইজে-১২বি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও এইচকিউ-৯বি সিরিজের দূরপাল্লার বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে। এর মধ্যে ওয়াইজে-১২ুিব ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলো দিয়ে ২৯৫ নটিক্যাল মাইলের মধ্যে যে কোন লক্ষ্যবস্তুতে আঘাত হানা সম্ভব। উল্লেখ্য, দক্ষিণ চীন সাগর বিশ্বের সবচেয়ে প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ অঞ্চলগুলোর একটি। এখানে আধিপত্য বিস্তার নিয়ে চীনসহ কয়েকটি দেশের মধ্যে দীর্ঘ দিনের দ্ব›দ্ব রয়েছে। সিএনএন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ