Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামের হালিশহরে ডায়রিয়া জন্ডিসের প্রাদুর্ভাবে আতঙ্ক

অস্থায়ী স্বাস্থ্য ক্যাম্প চালু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ মে, ২০১৮, ৯:৫৯ পিএম

নগরীর হালিশহরের বিস্তীর্ণ এলাকায় হঠাৎ ডায়রিয়া ও জন্ডিসের প্রাদুর্ভাবে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে বৃহস্পতিবার সেখানে একটি অস্থায়ী স্বাস্থ্য ক্যাম্প স্থাপন করা হয়েছে। এলাকাবাসীর মধ্যে ২ লাখ পিস পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও ১ লাখ খাওয়ার স্যালাইন বিলি করা হয়েছে। এ স্বাস্থ্যসেবা কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডাঃ আজিজুর রহমান সিদ্দিকী। তিনি ইনকিলাবকে জানান, ঢাকা থেকে আসা স্বাস্থ্য বিভাগের বিশেষ টিম গতকালও সেখানে আক্রান্তদের রক্ত এবং বাসাবাড়ি থেকে খাওয়ার পানির নমুনা সংগ্রহ করেছে। এসব নমুনা ঢাকায় ল্যাবরেটরিতে পরীক্ষা করা হবে। এর মাধ্যমে কি কারণে এ ধরনের রোগ ছড়িয়ে পড়েছে তা নিশ্চিত হওয়া যাবে।
তিনি বলেন, গতকাল নতুন করে আরও ৬ জন ডায়রিয়া আক্রান্ত হয়েছে। এ নিয়ে গত দুইদিনে ডায়রিয়া ও জন্ডিস আক্রান্ত হয় ৩১ জন। এ পর্যন্ত ৪৫ জন বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে। তিনি বলেন, প্রাথমিকভাবে খাওয়ার পানি থেকে এসব রোগ ছড়িয়ে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে ওয়াসা কর্তৃপক্ষ দাবি করেছে, তাদের পানিতে কোন জীবাণু নেই। সিভিল সার্জন অফিসের পক্ষ থেকে গতকাল ওই এলাকায় বাসাবাড়ির পানির ট্যাঙ্কি পরিষ্কার করার আহŸান জানিয়ে মাইকিং করা হয়েছে। চিকিৎসকরা বলছেন, ওইসব এলাকায় সামান্য বৃষ্টিতেই পানিবদ্ধতার সৃষ্টি হয়। এই পানির সাথে নালা-নর্দমার ময়লা উপচে পড়ে। এ ধরনের ময়লা-আবর্জনা ওয়াসার পানিতে মিশে যাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। আর এ কারণে ডায়রিয়া ও জন্ডিসের মতো ােগ ছড়িয়ে পড়েছে বলে ধারণা চিকিৎসকদের।
চট্টগ্রাম ব্যবস্থার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ ফজলুল্লাহ গতকাল এক সংবাদ সম্মেলনে দাবি করেছেন ওয়াসার পানিতে কোন জীবাণু নেই। তার দাবি, নগরীর হালিশহরে বিভিন্ন বাসাবাড়িতে নিজস্ব ট্যাংক এবং জলাধারে জমা রাখা পানি থেকে জন্ডিস ও ডায়রিয়া ছড়িয়ে পড়েছে। চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ওয়াসার এমডি এসব দাবি করেন। এ প্রসঙ্গে সিভিল সার্জন জানান, আমরা এ দাবিকে উড়িয়ে দিচ্ছি না। ঢাকা থেকে বিশেষজ্ঞ টিম ওয়াসার পানির নমুনা সংগ্রহ করেছে। একইসাথে ওয়াসার পক্ষ থেকেও যে নমুনা সংগ্রহ করা হয়েছে তা ঢাকায় নিয়ে একই ল্যাবরেটরিতে পরীক্ষা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামের হালিশহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ