Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মংলায় বিদেশী জাহাজে সিলিং ছিড়ে এক শ্রমিকের মৃত্যু

মংলা বন্দর সংবাদদাতা | প্রকাশের সময় : ১ মে, ২০১৮, ৪:৪২ পিএম

মংলা বন্দর চ্যানেলের হাড়বাড়িয়ায় এলাকায় অবস্থানরত একটি বিদেশি জাহাজে সিলিং (বস্তা বাধার রশি) ছিড়ে সারের বস্তা চাপা পড়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। সোমবার সন্ধ্যা রাতে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর থেকে ওই জাহাজের পণ্য খালাস কাজ বন্ধ রয়েছে। জাহাজে কর্মরত অবস্থায় শ্রমিকের মৃত্যুর ঘটনায় শহরজুড়ে শ্রমিকদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। রাতেই বিক্ষুব্ধ শ্রমিকরা মংলা শহরের ট্রেডার্স মসজিদ রোডস্থ স্টিভিডরস (শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান) মেসার্স খালিদ ব্রাদার্সের অফিসের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করে। পরে শ্রমিক নেতারা ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সাবেক সংসদ সদস্য বেগম হাবিবুন নাহারের মধ্যস্ততায় নিহতের পরিবারকে ১ লাখ টাকা ক্ষতিপুরন দেওয়ার ঘোষনা দিয়েছেন মেসার্স খালিদ ব্রাদার্স ।
মংলা বন্দর শ্রমিক কর্মচারী সংঘের সাধারণ সম্পাদক মো. ওমর ফারুক সেন্টু জানান, বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়ার ৭ নম্বর এলাকায় অবস্থানরত এমভি আতাকামা জাহাজে সার খালাস কাজে নিয়োজিত ছিলেন খালিদ ব্রাদার্সের খামালী শ্রমিক মো. হেলাল (৩২)। সোমবার সন্ধ্যা রাতে জাহাজের হ্যাচের মধ্যে (জাহাজ অভ্যন্তরে) কাজ করার সময় সিলিং ছিড়ে পড়লে সিলিংয়ে থাকা সারের বস্তার নিচে চাপা পড়েন হেলাল। এতে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। এরপর রাতেই জাহাজ থেকে হেলালের মরদেহ নামিয়ে শহরের শ্রম কল্যাণ সড়কের বালুরমাঠ এলাকার বাড়িতে নেওয়া হয়।
স্টিভিডরস মেসার্স খালিদ ব্রাদার্সের মংলা অফিসের ম্যানেজার মো. কামরুজ্জামান শহীদ জানান, সিলিং ছিড়ে পড়ে খামালী শ্রমিক হেলালের মৃত্যু হওয়ায় তাঁর দাফন-কাফনের জন্য মঙ্গলবার সকালে নিহতের পরিবারের কাছে ১৫ হাজার টাকা দেওয়া হয়েছে। এছাড়াও নিহতের পরিবারকে ১ লাখ টাকা ক্ষতিপুরন ও তার পুত্রকে একই প্রতিষ্টানে চাকরী দেওয়ারঘোষনা দিয়েছেন মেসার্স খালিদ ব্রাদার্স এর মালিক ।
অপরদিকে শ্রমিকেরা অভিযোগ করে বলেন, জাহাজের প্রতি সিলিংয়ে ২০টি করে বস্তা বাধার নিয়ম থাকলেও ওই কোম্পানির (খালিদ ব্রাদার্স) সুপারভাইজার মো. কাশেম খামালী শ্রমিকদের দিয়ে ৩৬ থেকে ৪০টি করে বস্তা বেঁধে দেওয়ার জন্য বাধ্য করেন। অতিরিক্ত বস্তা বোঝাইয়ের কারণেই সিলিং ছিড়ে এ দুর্ঘটনা ঘটেছে বলে দাবি করেছেন শ্রমিকরা। তাঁরা আরো বলেন, যে সিলিং ছিড়ে পড়েছে তাতে ২০টির জায়গায় ৩৬টি সারের বস্তা ছিল। জাহাজে পণ্য বোঝাই-খালাস কাজে ওই স্টিভিডরস কোম্পানি দুর্বল সরঞ্জামাদি ব্যবহার ও শ্রমিকদের ঝুকিপূর্ণ কাজে বাধ্য করায় এ দুর্ঘটনা ঘটেছে বলেও দাবি করেছেন শ্রমিকরা। ১ মে সকাল ১১টার দিকে মংলার শ্রমিক কবরস্থানে দাফন করা হয়েছে নিহত হেলালকে ।
বন্দরের খামালী শ্রমিক হেলালের মৃত্যুতে শোক ও পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন মংলা বন্দও শ্রমিক সংঘের সাধারন সম্পাদক একেএম সাহাবুদ্দিন,জাতীয় শ্রমিক লীগের মংলা আঞ্চলিক শাথার সভাপতি নুর উদ্দিন আল মাসুদ,সাধারন সম্পাদক মিলন শিকারী মংলা বন্দর শ্রমিক কর্মচারী সংঘের সাধারণ সম্পাদক মো. ওমর ফারুক সেন্টুসহ শ্রমিক নেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিকের মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ