Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ান নৌবাহিনী জাহাজ শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দরে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

বাংলাদেশে চার দিনের শুভেচ্ছা সফরে রাশিয়ান নৌবাহিনীর জরিপ জাহাজ গতকাল শনিবার চট্টগ্রাম বন্দরের জেটিতে এসে পৌঁছেছে। জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে চট্টগ্রাম নৌঅঞ্চলের চিফ স্টাফ অফিসার (অপারেশন্স) ক্যাপ্টেন মির্জা মামুন-উর-রশীদ উক্ত জাহাজের কর্মকর্তা ও নাবিকদের স্বাগত জানান। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ সময় বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান হাইকমিশনের ডিফেন্স এডভাইজারসহ নৌবাহিনীর স্থানীয় উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এর আগে সফরকারী জাহাজটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে নৌবাহিনী জাহাজ বঙ্গবন্ধু তাকে অভ্যর্থনা জানায়।
বাংলাদেশে অবস্থানকালে জরিপ জাহাজটির অধিনায়ক আলেকজান্ডার ভিয়াসসাবোভিচ পাইসিন এবং বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান হাইকমিশনের ডিফেন্স এডভাইজারসহ ৫সদস্যের একটি প্রতিনিধিদল কমান্ডার চট্টগ্রাম নৌঅঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট এবং চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান এর সাথে সৌজন্য সাক্ষাত করবেন। তাছাড়া উক্ত জাহাজের কর্মকর্তা ও নাবিকগণ কাপ্তাইস্থ নৌবাহিনী প্রশিক্ষণ ঘাঁটি বানৌজা শহীদ মোয়াজ্জম, স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিস (এসএমডব্লিউটি), নেভাল একাডেমিতে অবস্থিত রেডকিন পয়েন্ট, বানৌজা নির্ভীক ঘাঁটি, বাংলাদেশ নৌবাহিনী হাইড্রোগ্রাফিক এন্ড ওশানোগ্রাফিক সেন্টার (বিএনএইচওসি), বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য পরিচালিত বিএন আশার আলো স্কুল ও চট্টগ্রাম নৌঅঞ্চলের বিভিন্ন জাহাজ ও ঘাঁটি পরিদর্শন করবেন। এই শুভেচ্ছা সফরের মাধ্যমে বাংলাদেশ ও রাশিয়ান নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর দ্বি-পাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করা যায়। উলে­খ্য, শুভেচ্ছা সফর শেষে জাহাজটি আগামী ১ মে বাংলাদেশ ত্যাগ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়ান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ