Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইন্দোনেশিয়ায় নিষিদ্ধ হবেন লিওনার্ডো ডিক্যাপরিও?

প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

পাম অয়েল খামার গড়ে তোলার উদ্দেশ্যে রেইন ফরেস্ট ধ্বংস করার জন্য ইন্দোনেশিয়ার সমালোচনা করার কারণে দেশটিতে অস্কার বিজয়ী অভিনেতা লিওনার্ডো ডিক্যাপরিওকে নিষিদ্ধ করা হতে পারে।
৪১ বছর বয়সী পরিবেশবাদী অভিনেতাটি গত মাসে ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপ ভ্রমণ করে আসার পর তার ইনস্টাগ্রাম পেইজে দেশটির পাম অয়েল শিল্পের বিস্তারের সঙ্গে সঙ্গে প্রাকৃতিক বন সংকোচন এবং সুমাত্রান হাতী, বাঘ এবং ওরাংওটাংয়ের বাসস্থান কমে আসা নিয়ে মন্তব্য করেন।
খামারগুলো সাধারণত বনের গাছ কেটে বা পুড়িয়ে পাম গাছ লাগাবার জন্য স্থান তৈরি করে থাকে।
“পাম অয়েল খামারগুলোর বিস্তারের কারণে বন খÐ হয়ে যাচ্ছে তাতে হাতীর চলার পথ বন্ধ হয়ে যাচ্ছে এতে প্রাণীগুলোর খাবার আর পানির সূত্রগুলো কমে আসছে,” ডিক্যাপরিও মন্তব্য করেছেন।
এর বিপরীতে ইন্দোনেশিয়া সরকারের মুখপাত্র হেরু সান্তোসো হুমকি দেন তাদের দেশে অভিনেতাটির প্রবেশ নিষিদ্ধ করার উদ্যোগ নেয়া হতে পারে।
সান্তোসো বলেন, “ল্যুজার ইকোসিস্টেম নিয়ে তার আশঙ্কা নিয়ে আমাদের সমর্থন আছে। কিন্তু সোশ্যাল মিডিয়াতে এমন আপত্তিকর মন্তব্য চালিয়ে যেতে থাকলে আমরা ইন্দোনেশিয়াতে তার ফেরা বন্ধ করতে পারি।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়ায় নিষিদ্ধ হবেন লিওনার্ডো ডিক্যাপরিও?
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ