Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হেইঙ্কেসের ট্রেবল জয়ের চ্যালেঞ্জ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

ভাগ্যই মনে হয় তাকে এখানে টেনে এনেছে। নইলে মৌসুমের মাঝপথে হঠাৎ আবার দলের দায়ীত্বে আসবেন কেন। কার্লো আনচেলত্তি যেখানে দলকে সাফল্য পেতে রিতিমত যুদ্ধ করতে হচ্ছিল সেখানে এসেই উপহার দিচ্ছেন একের পর এক চমক। ইতোমধ্যে দলকে দিয়েছেন লিগ শিরোপার স্বাদ। এখন তিনি ট্রেবলের সামনে দাঁড়িয়ে। যে ট্রেবলের কৃতিত্ব নেই স্বয়ং রিয়াল মাদ্রিদেরও।
সেই রিয়াল বাধা পেরিয়েই আরেকটি ট্রেবলের স্বপ্ন দেখছেন ইয়ুপ হেইঙ্কেস। এজন্য চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগের ম্যাচে আজ রাতে তার দল আতিথ্য দেবে মাদ্রিদের দলটিকে। সাবেক ক্লাবের বিপক্ষে ম্যাচটিকে মিউনিখের হয়ে আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জ হিসেবেই দেখছেন হেইঙ্কেস।
৭২ বছর বয়সী হেইঙ্কেস ইতোমধ্যেই দু’টি ক্লাবের প্রধান কোচ হিসেবে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছেন। ১৯৯৮ সালে রিয়ালের হয়ে শিরোপা জয়ের পরে ২০১৩ সালে বায়ার্নকে চ্যাম্পিয়নস লিগের শিরোপা উপহার দেন। ঐ বছরই বেভারিয়ান্সরা ট্রেবল জয়ের মাধ্যমে মৌসুম শেষ করেছিল।
এই বয়সে যেখানে তার সমসাময়িক কোচরা বেশীরভাগই ক্যারিয়ারের ইতি টেনে পরিবার নিয়ে ব্যস্ত সেখানে হেইঙ্কেস ইউরোপীয়ান আসরে একের পর এক হাই প্রোফাইল ম্যাচের চাপ নিয়ে যাচ্ছেন। সফলও হয়েছেন। হেইঙ্কেস বলেন, ‘এই মুহূর্তে সত্যিই এই দুই দলের ম্যাচ মানে দারুণ এক উত্তেজনা। ইউরোপীয়ান ফুটবলে যে দু’টি দলের ঐতিহ্য দারুণ সমৃদ্ধ। যারা আকর্ষণীয় ফুটবল খেলতে ভালবাসে, এটা দুই দলের জন্যই কঠিন এক লড়াই।’
২০১৩ সালে চ্যাম্পিয়নস লিগ, বুন্দেসলিগা ও জার্মান কাপ জয়ের পরে তিনি সব ধরনের ফুটবল থেকে বিদায় নিয়েছিলেন। তার স্থানে আসেন পেপ গার্দিওলা। এরপর আনচেলত্তিকে যখন চলতি মৌসুমে ছাটাই করা হলো তখন লিগে শীর্ষে থাকা বরুসিয়া ডর্টমুন্ড থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে ছিল বেভারিয়ান্সরা। দায়ীত্ব নিয়েই দলের শৃঙ্খলা জোড়দার, ট্রেনিং সেশনের গভীরতাসহ অন্যান্য সব বিষয়ে পরিবর্তন এনে তারকা সমৃদ্ধ বায়ার্নকে আবারো গতিপথে ফিরিয়ে আনেন হেইঙ্কেস। তার ফসল হিসেবে পরবর্তী ২৪ ম্যাচে ২৩ জয় তুলে নেয় বায়ার্ন। আজকের ম্যাচেও একটি পরিসংখ্যান এগিয়ে রাখছে তাকে। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে যে কখনোই তিনি থামেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ