Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের কারাগারে দাঙ্গায় নিহত ৭ বন্দি

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনার একটি কারাগারে দাঙ্গার ঘটনায় ৭ বন্দি নিহত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, সর্বোচ্চ নিরাপত্তার এই কারাগারের দাঙ্গায় আহত হয়েছেন আরও ১৭ জন। দাঙ্গাটি গত সোমবার সকালে নিয়ন্ত্রণে আনা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে। নিহত সব বন্দির মৃত্যু হয়েছে ছুরিকাঘাতে। কারারক্ষী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপদ আছেন। সাউথ ক্যারোলিনার সংশোধনাগার কর্তৃপক্ষ জানিয়েছে, আধিপত্য বিস্তার ও বেআইনি কর্মকাÐের জন্যই এই সংঘর্ষ। কারা পরিচালক ব্রায়ান স্টারলিং বলেন, বন্দিরা অর্থ ও আধিপত্যের জন্য লড়াই করছিল। যুক্তরাষ্ট্রের কারাগারে বন্দিদের সংঘর্ষ ও নিহতের ঘটনা বিরল নয়। ১৯৯৩ সালে ওহাইয়োর কারাগারে নিহত হন জন বন্দি এবং এক কর্মকর্তা। ১৯৭১ সালে নিউ ইয়র্কের অ্যাটিকা কারাগারে সবথেকে বড় দাঙ্গার ঘটনা ঘটেছিল। ওই সময় টানা চারদিন ৪২ জনকে জিম্মি করে রাখা হয়েছিল। নিউ ইয়র্কের পুলিশ যখন কারাগারের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে, ততক্ষণে ১০ জন কর্মী-সহ ৪৩ জন নিহত হন। সিএনএন।
বছরের প্রথম ৩ মাসে লক্ষ্যমাত্রার বেশি জিডিপি অর্জন চীনের
ইনকিলাব ডেস্ক : বছরের প্রথম তিন মাসে বার্ষিক জিডিপি লক্ষ্যমাত্রা চেয়ে বেশি জিডিপি অর্জন করেছে চীন। গত জানুয়ারি থেকে মার্চ মাসে দেশটির জিডিপি প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৮ শতাংশ। সরকারি হিসাব মতে, চীনের এ বছরের বার্ষিক জিডিপির লক্ষ্যমাত্র ৬ দশমিক ৫ শতাংশ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। চীনের সরকারি তথ্যের মতে, বছরের প্রথম তিন মাসে আগের তিন মাসের সমান জিডিপি অর্জন করেছে দেশটি। চীনের বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ। কিন্তু ঋণের ওপর নির্ভরতার কারণে দেশটির দেনার পরিমাণ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। স¤প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট চীন থেকে আমদানি করা বিভিন্ন পণ্যের ওপর অধিক কর আরোপ করে। পাল্টা জবাব হিসেবে চীনও বিভিন্ন মার্কিন পণ্যের আমদানির ওপর করের পরিমান বাড়িয়ে দেয়। এসব ঘটনায় বাণিজ্য যুদ্ধ শুরুর আশঙ্কায় বিশ্ব নেতৃবৃন্দ সতর্ক করে দেয়। এই মধ্যে চীন তাদের জিডিপি প্রবৃদ্ধির বিষয়টি ঘোষণা করলো। তবে চীন সরকার অর্থনৈতিক সংস্কার ও অভ্যন্তরীণ খরচে সহায়তা কার্যক্রম অব্যাহত রাখলে এই প্রবৃদ্ধি অর্জনে বিঘ্ন ঘটতে পারে। দেশটি তার প্রবৃদ্ধির কোনও ক্ষতি না করে বিদ্যমান ঋণের মাত্রা বাড়ানোর জন্য চেষ্টা করে যাচ্ছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ