Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজপথে শিক্ষার্থীরা স্থবির দেশ

কোটা সংস্কারসহ ৫ দফা দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীদের আন্দোলনে অচল হয়ে পড়ে সারাদেশ। গতকাল (বুধবার) সকাল থেকেই বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা ক্যাম্পাসে ক্যাম্পাসে বিক্ষোভ, সড়ক অবরোধ, মানববন্ধন ও সমাবেশের মাধ্যমে কোটা সংস্কারের দাবি জানায়। ব্যানার, প্ল্যাকার্ডে দাবি সম্বলিত লেখা, কারো কারো টিশার্ট ও মাথা নেড়া করেও একই দাবির কথা লেখাতে দেখা যায়। প্রতিটি বিশ্ববিদ্যালয়েরই আন্দোলনকারীরা কোটা সংস্কারের সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন। দিনভর আন্দোলনে শিক্ষার্থীরা আন্দোলনকারীদের রাজাকার বলায় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর কুশপুত্তলিকা পোড়ান। আন্দোলনের মধ্যেই কোথাও কোথাও শিক্ষার্থী এবং শিক্ষকদের উপর হামলা করে ছাত্রলীগের নেতাকর্মীরা। তবে বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা পদ্ধতি বাতিলের ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর ঘোষণার পর থেকে আন্দোলন স্থগিত করা হলেও আনুষ্ঠানিকভাবে কোন কিছুই সিদ্ধান্ত নেয়নি আন্দোলনকারী শিক্ষার্থীরা। রাতে পর্যালোচনার পর আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরবর্তী সিদ্ধান্ত জানাবেন বলে জানিয়েছেন আন্দোলনের সমন্বয়ক রাশেদ খান।
তিন ভিসির একাত্মতা প্রকাশ: সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে গতকাল একাত্মতা প্রকাশ করেছেন ঢাকা, খুলনা ও সিলেটের শাহজালাল বিশ্ববিদ্যালয়ের তিন ভিসি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান দুপুর ১২টার দিকে নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে একাত্মতার কথা প্রকাশ করেন। তিনি কোটা সংস্কারের দাবির প্রতি সমর্থন জানিয়ে সরকারকে দ্রæত এ দাবি মেনে নেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষক ও প্রশাসন এক পরিবার। শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক। তিনি এ আন্দোলনের প্রতি সমর্থন জানান। খুলনা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মোহাম্মদ ফায়েক উজ্জামান দুপুরে এক বিবৃতিতে জানান, সরকারি চাকরিতে কোটা প্রথার যৌক্তিক সংস্কার প্রয়োজন। অন্যদিকে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে পূর্ণ সমর্থন ও একাত্মতা জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ।
বিশ্ববিদ্যালয় রিপোর্টার: চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে মূল আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।পূর্ব ঘোষণা অনুযায়ি গতকাল সকাল থেকেই শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নেয়। হাজারো ছাত্র-ছাত্রীর উপস্থিতিতে এবং ¯েøাগানে ¯েøাগানে দিনভর উত্তাল ছিল বিশ্ববিদ্যালয় এলাকা। সকাল ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও নগরীর বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও বেসরকারি বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থীরা মিছিল নিয়ে নিজ নিজ ক্যাম্পাস থেকে বের হয়। এসময় তারা মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের সামনে জড়ো হন। তখন তাদেরকে ফুল দিয়ে বরণ করে নেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এরপর কয়েক হাজার শিক্ষার্থী ক্যাম্পাসে মিছিল বের করে। এসময় মিছিলে ¯েøাগান দেয়া হয় বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘মতিয়ার চামড়া তুলে নেবো আমরা’, ‘হয় কোটা সংস্কার কর, নই বুকে গুলি করো,’ ইত্যাদি ¯েøাগান দিতে দিতে মিছিল সহকারে আন্দোরনরত শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের সমানে অবস্থান নেয়। রাকিব নামের আন্দোলনরত একজন শিক্ষার্থী বলেন, দ্রæত দাবি না মানলে আন্দোলন আরো তীব্র হবে। আন্দোলন চলছে, চলবে। এদিকে, সকাল থেকে গ্রীন রোড ও পান্থপথ মোড়ে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবস্থান নেন। ওইসব এলাকা দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। যার প্রভাবে নগরীতে তীব্র যানজট সৃষ্টি হয়।দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ।
বুয়েট: কোটা সংস্কারের দাবিতে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে আন্দোলনে নামে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের শিক্ষার্থীরা। চলমান আন্দোলনে গতকাল দুপুর ১২টা ৩৫ মিনিটে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে এসে মিলিত হন। জানতে চাইলে বুয়েটের শিক্ষার্থী আদিত বলেন, কোটা কখনোই একটা দেশের উন্নতির জন্য সহায়ক হতে পারে না। অবশ্যই এই কোটা সংস্কার করতে হবে।
শেকৃবি সংবাদদাতা: কোটা সংস্কার আন্দোলনে গতকাল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আগারগাঁও-ফার্মগেট রোড অবরোধ করে রাখে। সকাল ১১টা থেকে দেড়টা পর্যন্ত শিক্ষার্থীরা পরিকল্পনা মন্ত্রণালয় সংলগ্ন সড়কে অবস্থান নেয়। এতে মিরপুর -ফার্মগেট ও আগারগাঁও -মহাখালী রোডে যান চলাচল কার্যত অচল হয়ে পড়ে।
শাবি সংবাদদাতা: সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গতকাল প্রধান ফটক অবরোধ করে রাখে। সারাদেশে চলমান কোটা সংস্কার আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছে তারা। ক্যাম্পাস সূত্রে জানা যায়, অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীরা বুধবার সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান নেয়। বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগেই কোন ধরনের ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এমনকি শিক্ষার্থীদের বহন করা বিআরটিসির বাস ক্যাম্পাস ঢুকতে দেওয়া হয়নি।
জাবি সংবাদদাতা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টানা ৩য় দিনের মত ক্লাস-পরীক্ষা বর্জনের মাধ্যমে গতকাল ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ রেখে বিক্ষোভ করে। সন্ধায় প্রধানমন্ত্রীর বক্তব্য দেওয়ার পর বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফারজানা ইসলাম আন্দোলনকারীদের সাথে কথা বলতে যান। ভিসি বক্তব্য দেওয়া শুরু করলে পিছন দিক থেকে আন্দোলনকারীদের উপর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা করে। এতে ছাত্রীসহ কমপক্ষে ১৫ জন শিক্ষার্থী আহত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা যায়। আহতদেরকে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্র ও সাভারের এক হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ ঘটনাকে দুঃখজনক ও নির্লজ্জ আখ্যা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহযোগী অধ্যাপক সিকদার মো. জুলকারনাই। রাতে হলগুলোতে শিক্ষার্থীদের উপর ছাত্রলীগ কোন নির্যাতন চালালে কি ব্যবস্থা নেওয়া হবে? এমন প্রশ্নে তিনি বলেন, ‘হল প্রশাসন আছে, হল প্রশাসন শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করবে। এদিকে বেলা সাড়ে ৩টার দিকে জাবি শিক্ষক সমিতি শিক্ষার্থীদের আন্দোলনের সাথে সংহতি জানিয়ে প্রধানমন্ত্রীকে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আহবান জানান। এছাড়াও আন্দোলনকারী শিক্ষার্থীদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ করেছে শিক্ষক সমিতি। এদিকে শিক্ষার্থীরা কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর বক্তব্যের প্রতিবাদে তার কুশপত্তলিকা বানিয়ে তাতে জুতার মালা লাগিয়ে বিক্ষোভ করেন এবং বক্তব্য প্রত্যাহার করে জাতির সামনে ক্ষমা চাওয়ার দাবি জানান।
জবি সংবাদদাতা: কোটা পদ্ধতি সংস্কারে প্রধানমন্ত্রীর সুস্পষ্ট ঘোষণা, আটক শিক্ষার্থীদের মুক্তি, আহতদের চিকিৎসা এবং কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে গতকাল ক্লাস পরীক্ষা বর্জন করে বিক্ষোভ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০টার দিকে বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জবি শাখার ব্যানারে পুরান ঢাকার তাঁতীবাজার মোড় অবরোধ করে আন্দোলন করেন তারা। এ সময় তারা কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন ¯েøাগান দেন। বেলা ১টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে জবি শাখা ছাত্রলীগের সভাপতি তরিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদিন রাসেল কোটা সংস্কারের পক্ষে একাত্মতা প্রকাশ করেন। এদিকে শিক্ষার্থীদের আন্দোলনে ঢাকা-মাওয়া,সদরঘাট-গুলিস্তান এলাকার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এসময় সদরঘাট ও গুলিস্তানগামী যাত্রীরা পায়ে হেটে চলাচল করেন। এদিকে আন্দোলনের ফলে আশপাশের ব্যবসায়ীদের দোকানপাট ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলেও ব্যবসায়ীরা আন্দোলনকারী শিক্ষার্থীদের মাঝে ঠান্ডাপানীয় ও শুকনো খাবার বিতরণ করেন। বেলা সাড়ে তিনটার দিকে সাধারণ শিক্ষার্থীরা বুধবারের মত আন্দোলন সমাপ্ত করেন এবং কেন্দ্রীয় কমিটির নির্দেশনা অনুযায়ী পরবর্তী কর্মসূচি পালনের ঘোষণা দেন।
পাবনা জেলা সংবাদদাতা : সারাদেশের সাধারণ শিক্ষার্থীদের সাথে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী একাত্মতা ঘোষণা করে বিক্ষোভ- সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে। বুধবার সকাল ৯টায় ক্লাস-পরীক্ষা বর্জন করে বিক্ষোভ প্রদর্শন করে শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে পরে সমাবেশে মিলিত হয়। পরে বিশ্ববিদ্যালয়ের সামনে পাবনা-ঢাকা মহাসড়কে মানববন্ধন করা হয়। তারা কিছু সময় পাবনা-ঢাকা মহাসড়ক অবরোধ করে রাখে। পুলিশ রাস্তার অপর পারে অবস্থান নেয়। এ সময় ক্ষমতাসীন দলের ছাত্রলীগ নেতারা তাদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়। দুপুর ১২টার দিকে শিক্ষার্থীরা কর্মসূচী শেষ করেন।
কুবি সংবাদদাতাঃ কোটা সংস্কারের দাবিতে গতকাল ক্লাস-পরীক্ষা বর্জন করে কুমিল্লা নগরীর পূবালী চত্বরে আন্দোলন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে একাত্মতা পোষণ করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভিসি ড. এমরান কবির চৌধুরী এবং তিনি বলেন,‘ আমার শিক্ষার্থীদের উপর গুলি করার আগে পুলিশ আমাকে গুলি করতে হবে।’ বুধবার সকাল থেকেই কোটা সংস্কারের দাবিতে কুমিল্লা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীসহ কুমিল্লা মেডিকেল কলেজ, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজ, কুমিল্লা পলিটেকনিক ইন্সটিউটসহ কুমিল্লার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নগরীর কান্দিরপাড়ের পূবালী চত্বরে জড়ো হতে থাকে। বেলা বাড়ার সাথে সাথে আন্দোলনকারীর সংখ্যা ও বৃদ্ধি পেতে থাকে। আন্দোলনকারীদের অবস্থানের কারণে নগরীর প্রায় সব সড়কে যান চলাচল বন্ধ ছিল।
চট্টগ্রাম ব্যুরো ও চবি সংবাদদাতা: একই দাবিতে চট্টগ্রাম নগরীর ষোলশহর দুই নম্বর গেইট এলাকায় সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভে গতকাল (বুধবার) দিনভর নগরীর বিশাল এলাকা অচল ছিলো। জিইসি মোড়, মুরাদপুর, প্রবর্তক মোড়, রুবি গেইট থেকে কয়েক বর্গকিলোমিটার এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয় পুলিশ। ফলে নগরীর বিস্তীর্ণ এলাকা সকাল থেকে রাত পর্যন্ত কার্যত অবরুদ্ধ ছিল। এর প্রভাবে পুরোনগরীতে ছিল তীব্র যানজটের সৃষ্টি হয়। জনদুর্ভোগ উঠে চরমে। সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ষোলশহর স্টেশনে জমায়েত হয়। সেখানে শাটল ট্রেন অবরোধ করেন তারা। দুই ঘণ্টা পর তারা ষোলশহর দুই নম্বর গেইটে এসে সড়কে অবস্থান নেন। এরপর চট্টগ্রাম কলেজ ও হাজি মুহাম্মদ মহসিন কলেজ এবং একাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের সাথে যোগ দেয়।
ইবি রিপোর্টার: কোটা সংস্কার আন্দোলনে ফুসে উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী। বুধবার সকাল থেকেই ক্লাস পরীক্ষা বর্জন করে কুষ্টিয়া-খুলনা মহসড়কে অবস্থান নেয় তারা। এতে ৪ঘন্টা ধরে অচল রয়েছে দক্ষিণাঞ্চলের একমাত্র মহাসড়কটি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কোটা কমিয়ে ১০ শতাংশে আনার দাবিতে ক্লাস পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে একটি মিছিল বের করে। পরে প্রধান ফটক সংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ চত্ত¡রে এসে সমাবেশ করে তারা।
রাবি সংবাদদাতা: কোটা সংস্কারের দাবিতে গতকাল ক্লাস-পরীক্ষা বর্জন করে ঢাকা-রাজশাহী মহাসড়কে অবস্থান ধর্মঘট পালন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০ টায় মহাসড়ক অবরোধ করে সন্ধ্যা ৭টা পর্যন্ত একটানা ৯ ঘন্টা রাস্তা অবরোধ করে রাখেন সাধারণ শিক্ষার্থীরা। কোটা সংস্কার নিয়ে প্রধানমন্ত্রীর স্পষ্ট বক্তব্য প্রদানের দাবি, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর কোটার আন্দোলনকারীদেরকে রাজাকারের বাচ্চা বলা, অর্থমন্ত্রীর আবুল মাল আব্দুল মুহিতের বাজেটের আগে কোটা সংস্কার নয় ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কোটা সংস্কার আন্দোলনকারীদেরকে নিয়ে অপ্রীতিকর বক্তব্যের প্রতিবাদ এবং মতিয়া চৌধুরীর দেয়া বক্তব্য প্রত্যাহারের জন্য নির্দিষ্ট সময় বেধে দেয়ার পরও বক্তব্য প্রত্যাহার না করায় ক্লাস-পরীক্ষা বর্জন করে ক্ষোভে উত্তাল হয়ে উঠে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
এর আগে সকাল সাড়ে ৯টা থেকে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হতে থাকে সাধারণ শিক্ষার্থীরা। এসময় ক্যাম্পাসের বিভিন্ন দিক থেকে হাজার হাজার শিক্ষার্থীদের ঢল নামলে ¯েøাগানে মুখরিত হয়ে ওঠে পুরো ক্যাম্পাস।
দিনাজপুর অফিস: দিনাজপুর কোটা পদ্ধতি সংস্কার ও আন্দোলনকারীদের রাজাকারের বাচ্চা বলার প্রতিবাদে শিক্ষার্থীরা পুনরায় আন্দোলন শুরু করেছে। সকালে হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে। একপর্যায়ে বিশ্ববিদ্যালয়ের সামনে দিনাজপুর-পঞ্চগড়-রংপুর মহাসড়কে অবস্থান নেয়। এসময় এই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
ফরিদপুর জেলা সংবাদদাতা : ফরিদপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা প্রেস ক্লাবের সামনে মুজিব সড়কে ঘন্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। এসব কর্মসূচীতে ফরিদপুর সরকারী রাজেন্দ্র কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, মেডিকেল কলেজসহ ফরিদপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, এস এম জুবায়েল আলম, এন ইউ প্রিন্স, মাহাবুবা মুক্তি, রিয়াদ আহমদে, ইফরেখায়রুল ইসলাম প্রমুখ।
গফরগাঁও উপজেলা সংবাদদাতা : বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীরা রেল অবরোধ করলে ঢাকা-ময়মনসিংহ রেলপথে বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত সকল ধরনের ট্রেন চলাচল বন্ধ ছিল । ফলে গফরগাঁও রেল স্টেশনে ৭৮৯ নং আন্তঃনগর মোহনগঞ্জ ট্রেন আটকা পড়েছে । গফরগাঁও রেল স্টেশনের সহকারী মাষ্টার মোঃ আলা উদ্দিন জানান, বিকেল সাড়ে চারটার সময় গফরগাঁও রেলস্টেশনে প্রবেশ করে আন্তঃনগর মোহনগঞ্জ ট্রেন। দেশব্যাপী আন্দোলনের অংশ হিসেে । ময়মনসিংহ গামী ট্রেন যাত্রী মোঃ মুক্তা জানান , এ আন্দোলন মেনে নেয়া উচিত সরকারের ।
গোপালগঞ্জ জেলা সংবাদদাতা : গোপালগঞ্জে কোটা সংস্কারের দাবিতে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০টার দিকে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস র্বজন করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে। পরে শিক্ষার্থীরা পুলিশের ব্যারিকেড উপেক্ষা করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বের হয়ে গোপালগঞ্জ সদর উপজেলার ঘোনাপাড়ায় ঢাকা-খুলনা মহাসড়কে বাঁশ, বøক ও ইট ফেলে অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেয়। আজ বৃহস্পতিবার ক্লাস বর্জন করে সকাল ৯ টা থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় শিক্ষার্থীরা।
ঝিনাইদহ জেলা সংবাদদাতা : ঝিনাইদহের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে পুলিশের বাদানুবাদ ও ধস্তাধস্তির মধ্যদিয়ে কর্মসুচি শেষ হয়েছে। সকাল থেকে ইসলামী বিশ্ববিদ্যালয় ও কেসি কলেজের শিক্ষার্থীরা ঝিনাইদহ শহরের চুয়াডাঙ্গা বাসষ্ট্যান্ডের শহীদ মিনার চত্বরে কর্মসুচি পালন করতে গেলে পুলিশের বাধার মুখে পড়ে। এ সময় পুলিশ তাদের সেখান থেকে সরিয়ে দিতে চাইলে ধস্তাধস্তি ও বাদানুবাদের ঘটনা ঘটে। সেখানে ঝিনাইদহ থানার ওসি (অপারেশন) মহসিনের নেতৃত্বে একদল পুলিশ তাদের ঘিরে রাখে। এ সময় ঘন্টাব্যাপী অবরুদ্ধ থাকার পর তারা একই দাবীতে আজ বৃহস্পতিবার ঝিনাইদহ শহরে বিক্ষোভ কর্মসুচি পালন করবেন বলে ঘোষণা দেন।
কিশোরগঞ্জ জেলা সংবাদদাতা : কিশোরগঞ্জে বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীরা। বিকেল ৩ টার দিকে কিশোরগঞ্জ সরকারি গুরুদয়াল বিশ্ববিদ্যালয় কলেজ প্রাঙ্গন থেকে মিছিলটি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করার সময় কালী বাড়ি ব্রীজের কাছে পুলিশ বাধার সৃষ্টি করে । এতে ছাত্ররা পুলিশের বাধা অতিক্রম করে মিছিল করতে চাইলে । পুলিশের সাথে সংঘর্ষ লেগে যায় । ছাত্ররা পুলিশ কে লক্ষ্য করে ইটপাটকেল ছোুড়তে থাকে । পুলিশ লাঠিপেটা করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে । পরে কলেজ প্রাঙ্গনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, মাজহারুল ইসলাম মারজান, শফিকুল ইসলাম, ওবায়দুর রহমান , যুবায়ের খান, মোহাম্মদ আব্দুল হাই প্রমুখ ।
নেত্রকোনা জেলা সংবাদদাতা : নেত্রকোনার উদ্যোগে গতকাল বুধবার বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত পৌরসভার সামনের প্রধান সড়কে কোটা প্রথা সংস্কারের দাবীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মানববন্ধন কর্মসূচী চলাকালে কোটা সংস্কারের দাবী জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ নেত্রকোনার আহবায়ক মোঃ ফাহিম রহমান খান পাঠান, সিঃ যুগ্ম আহবায়ক সজীব পন্ডিত, উজ্জল পাল, মাজেদুল হাসান, তামিম তালুকদার, প্রমূখ।



 

Show all comments
  • মশিউর রহমান ১২ এপ্রিল, ২০১৮, ৬:২৪ এএম says : 0
    শান্তিফূর্ণভাবে আন্দোলনকারী সকল ছাত্র-ছাত্রীকে ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • তামান্না ১২ এপ্রিল, ২০১৮, ৬:৩৩ এএম says : 0
    এটা থেকে বুঝা গেলো যে ন্যায্য দাবি ঐক্যবদ্ধভাবে চাইলে আদায় করা সম্ভব
    Total Reply(0) Reply
  • কাওসার আহমেদ ১২ এপ্রিল, ২০১৮, ৬:৩৫ এএম says : 0
    আশা করি আজ থেকে দেশ স্বাভাবি অবস্থায় ফিরবে
    Total Reply(0) Reply
  • জুবায়ের ১২ এপ্রিল, ২০১৮, ৬:৩৬ এএম says : 0
    যাক দ্রুত বিষয়টির সমাধান হওয়ায় এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ভালো হলো।
    Total Reply(0) Reply
  • মশিউর রহমান ১২ এপ্রিল, ২০১৮, ৬:৩৭ এএম says : 0
    একেই বলে ‘স্টুডেন্ট পাওয়ার’
    Total Reply(0) Reply
  • গনতন্ত্র ১২ এপ্রিল, ২০১৮, ৬:৩৭ এএম says : 0
    জনগন বলছেন, “ সাবধান -২০১৮ “ সাবধান থেকো ছাত্রছাত্রীরা তোদের জন্য হচ্ছে অনেক ভয়, কসাইরা সবাই মেতে উঠেছে কখন কার যে কি ক্ষতি হয় ? গুম – খুনের অভ্যাস আছে আছে ট্রাকে চেপে মারার, ঐক্যবদ্ধতা ভেংগে গেলে বিপদ হবে সবার ৷ হামলা হতে পারে রাত্রে হলে কিংবা ঘরে, ড্রনে ওরা নিয়েছে ছবি ধরতে এক এক করে ৷
    Total Reply(0) Reply
  • md salam ১২ এপ্রিল, ২০১৮, ১০:৫২ এএম says : 0
    অভূতপূর্ব এক আন্দোলন।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১২ এপ্রিল, ২০১৮, ১০:৫২ এএম says : 0
    বায়ান্ন, বাষট্টি, উনসত্তর, একাত্তর, নব্বইয়ের পর ছাত্র আন্দোলনের নতুন ইতিহাস রচিত হলো।
    Total Reply(0) Reply
  • AI ১২ এপ্রিল, ২০১৮, ১০:৫৯ এএম says : 0
    আমি বায়ান্ন দেখিনি তাই দুর্ভাগা মনে করি, কিন্তু যারা ২০১৮ দেখেনি তারাও দুর্ভাগা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ