Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৪৫৭৮ কোটি টাকায় ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : রাজধানী ঢাকায় বিশুদ্ধ খাবার পানি সরবরাহ নিশ্চিত করতে স্থানীয় সরকারের অধীনে ঢাকা ওয়াসা জন্য তিন হাজার ১০৫ কোটি টাকার একটি প্রকল্পসহ ৪৫৭৮ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
গতকাল বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগ সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে কমিটি ৩ হাজার ১০৫ কোটি টাকায় ঢাকা ওয়াসার ডিজাইন বিল্ড অপারেট (ডিবিও) ওয়াটার পাইপলাইনের ইনটেক মেইনটেইন্যান্স, এবং গন্ধবপুরের ৫ এমএলডি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। তিনি বলেন, বৈঠকে ২৯৫ কোটি ৫০ লাখ ৪৬ হাজার টাকা ব্যায়ের যমুনা নদীর ভাঙন থেকে গাইবান্ধা জেলার সদর উপজেলা এবং গণকবরসহ ফুলছড়ি উপজেলার বিভিন্ন স্থাপনা রক্ষা শীর্ষক প্রকল্পের নদীতীর সংরক্ষণ ও অ্যান্ড টার্মিনেশন নির্মাণ, বাঁধ পুনর্বাসন এবং নদী ড্রেজিং (খনন) এর জন্য একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড, সোনাকান্দা, নারায়ণগঞ্জ সরাসরি ক্রয় পদ্ধতিতে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। তিনি বলেন, ভূমি মন্ত্রলণালয়ের অধীন সহকারী কমিশনারদের (ভূমি) জন্য ১৯২টি ডাবল কেবিন পিকআপ গাড়ি কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাষ্ট্রিজ লিমিটেড থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে এসব গাড়ি সংগ্রহ করা হবে। প্রতিটি পিকআপের দাম পড়বে ৫০ লাখ ২৯ হাজার টাকা। এ হিসেবে ১৯২টি পিকআপ কিনতে মোট খরচ হবে ৯৬ কোটি ৫৬ লাখ টাকা।
তিনি বলেন, রেলওয়ে পুর্বাঞ্চলের চিনকি-আস্তানা-চট্টগ্রাম সেকশনের ১১টি স্টেশনের সিগন্যাল ব্যবস্থার প্রতিস্থাপন ও আধুনিকীকরণের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দিয়েছে।৪ কোটি ১২ লাখ টাকা অতিরিক্ত ব্যয় হওয়ায় প্রকল্পের মোট ব্যয় দাঁড়িয়েছে ১৫ কোটি ৯৭ লাখ টাকা। এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে মোট ৫টি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটি টাকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ