Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোটা সংস্কারের দাবিতে শাবিতে অবরোধ

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৮, ১১:৩৬ এএম

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রধান ফটক অবরোধ করে রেখেছে। সারা দেশে চলমান কোটা সংস্কার আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছে তারা।
ক্যাম্পাস সূত্রে জানা যায়, অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীরা বুধবার সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থান নেয়। বিশ্ববিদ্যালয়ের কোন বিভাগেই কোন ধরনের ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এমনকি শিক্ষার্থীদের বহন করা বিআরটিসির বাস ক্যাম্পাস ঢুকতে দেওয়া হয়নি। কোটা সংস্কার না করা পর্যন্ত এবং মতিয়া চৌধুরীর বক্তব্য প্রত্যাহার না করলে তারা আন্দোলন চালিয়ে যাবে বলে জানান।
আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমরা কোনও বৈষম্য চাই না, অতি দ্রুত কেন্দ্র ঘোষিত ৫ দফা দাবি মেনে নিতে হবে। এছাড়া কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীকে তার বক্তব্যের জন্য ক্ষমা চাইতে হবে।’
বর্তমানে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৫৬ শতাংশ বিভিন্ন ধরনের অগ্রাধিকার কোটা রয়েছে। আর বাকি ৪৪ শতাংশ নিয়োগ হয় মেধা কোটায়। এজন্য এই কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার

২৭ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ