Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোনো ছাত্র এ কাজ করতে পারে না

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে হামলার ঘটনায় সাদা দলের নিন্দা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

চাকরিতে কোট পদ্ধতি সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সাদা দলের শিক্ষকরা।
গত রোববার রাতে ভিসি বাসভবনের হামলার ঘটনাকে ন্যাক্ক্যারজনক ও বর্বরোচিত উল্লেখ করে বিএনপি ও জামায়াতপন্থী শিক্ষকরা বলেন, ভিসির বাসভবনটি যেভাবে তছনছ ও ভাংচুর করা হয়েছে, যেভাবে আসবাবপত্র, গাড়ী ও অন্যান্য মালামালে অগ্নি সংযোগ করা হয়েছে তা অকল্পনীয় এবং অবর্ণনীয়। হামলার নমুনা দেখলেই বুঝা যায় মহান আল্লাহর রহমত না থাকলে ভিসি এবং তাঁর পরিবার অক্ষত অবস্থায় রক্ষা পেতেন না। এধরণের সন্ত্রাসী কর্মকাÐ কোনভাবেই মেনে নেয়া যায় না। আমরা বাকরুদ্ধ, বেদনাহত এবং ক্ষুব্ধ। এই ঘটনা আবারো প্রমাণ করলো ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কতোটা অরক্ষিত।
শিক্ষকরা বিবৃতিতে আরও বলেন, ভিসি বরাবরই বলে আসছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন ছাত্র একাজ করতে পারে না, আমরা তাঁর সাথে সহমত পোষণ করি। একটি যৌক্তিক, অরাজনৈতিক, শান্তিপূর্ণ, ও জনসমর্থিত আন্দোলনকে সামনে রেখে এধরণের সন্ত্রাসী কর্মকাÐ কার হীনস্বার্থ চরিতার্থ করবে তাও ভেবে দেখার বিষয় বলে আমরা মনে করি। তারা এ ঘটনায় জড়িতদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জোর দাবি জানান। একই সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র, কর্মকর্তা, কর্মচারীসহ সকলের নিরাপত্তা নিশ্চিত করারও দাবি করেন। গতকাল (সোমবার) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে সাদা দলের আহŸায়ক প্রফেসর ড. মোঃ আখতার হোসেন খান ছাড়াও রয়েছেন প্রফেসর ড. মো: আবদুর রশীদ, প্রফেসর ড. মোঃ মোর্শেদ হাসান খান, প্রফেসর ড. সদরুল আমিন, প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম, প্রফেসর ড. এ বি এম ওবায়দুল ইসলাম, প্রফেসর মো. লুৎফর রহমান, প্রফেসর ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, প্রফেসর ড. মো. আবুল কালাম সরকার, প্রফেসর মো. আতাউর রহমান বিশ্বাস, প্রফেসর ড. মোঃ এমরান কাইয়ুম, মো. আল আমিন, রাশীদ মাহমুদ, প্রফেসর ড. দিল রওশন জিন্নাত আরা নাজনীন, প্রফেসর ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, প্রফেসর মো. মাহফুজুল হক, প্রফেসর ড. মো. আসলাম হোসেন, প্রফেসর ড. হায়দার আলী, ইসরাফিল প্রামাণিক, প্রফেসর ড. মোহাম্মদ আলী জিন্নাহ, প্রফেসর ড. মোঃ গোলাম রব্বানী, প্রফেসর ড. লায়লা নূর ইসলাম, প্রফেসর ড. মামুন আহমেদ, প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম, প্রফেসর ড. নুরুল আমিন, প্রফেসর ড. মো. মোশাররফ হোসাইন ভূঁইয়া, প্রফেসর আ কা ফিরোজ আহমদ, প্রফেসর ড. বোরহান উদ্দীন খান, প্রফেসর মো. মাহ্ফুজুল ইসলাম, প্রফেসর ড. আবদুল আজিজ, প্রফেসর তাহমিনা আখতার, প্রফেসর হোসনে আরা বেগম, প্রফেসর ড. জামাল উদ্দিন আহমেদ, প্রফেসর ড. মোঃ আতাউর রহমান মিয়াজী, প্রফেসর মোঃ মুজাহিদুল ইসলাম, প্রফেসর ড. ছিদ্দিকুর রহমান নিজামী, প্রফেসর আহমেদ জামাল আনোয়ার, প্রফেসর ড. মোঃ আবদুর রব, কাওসার হোসেন টগর, প্রফেসর ড. আমিনুল ইসলাম ভূইয়া, প্রফেসর ড. সাহিদা ইসলাম, এম এ কাউসার, প্রফেসর ড. মোঃ আখতারুজ্জামান, ড. আরিফ বিল্লাহ, প্রফেসর ড. নাজমুল আহসান, ড. মোঃ সাইফুল ইসলাম, ড. মুর্শিদা বেগম, মৌটুসী তানহা, ড. মোহাম্মদ শহীদুল ইসলাম, প্রফেসর ড. গোলাম রব্বানী, মোহাম্মদ দাউদ খান, মোহাম্মদ আবু ইউসুফ, মোহাম্মদ ওমর ফারুক, ড. মোহাম্মদ শহীদুল ইসলাম, ড. মোঃ বেলাল হোসেন, প্রফেসর ড. সেলিম রেজা, ড. মঈনুল ইসলাম প্রমুখ।
ভিসির বাসভবনে হামলা তদন্ত শুরু করেছে পুলিশ ও গোয়েন্দা সংস্থা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসির বাসভবনে হামলার ঘটনা তদন্ত শুরু করেছে পুলিশ ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা। এরই মধ্যে গতকাল সোমবার ভিডিও ফুটেজ সংগ্রহ করার পাশাপাশি নানা ধরনের তথ্য সংগ্রহ করেছে তদন্তের সাথে জড়িত সংশ্লিষ্ট্র কর্মকর্তারা।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম সাংবাদিকদের বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসির বাসভবনে যে তান্ডব চলেছে এ বিষয়ে তদন্ত না করে কিছু বলা যাবে না। উল্লেখ্য গত রোববার রাত ২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসির বাসভবনে ব্যাপক হামলা চালায় একদল উশৃংখল। রান্না ঘর থেকে বাথরুম। সর্বত্রই ভাঙ্গার খেলা। ফ্রিজ, টেলিভিশন, চেয়ার, টেবিল, আলমারি থেকে শুরু করে ছোট্ট একটি খেলনাও বাদ যায়নি।
হামলার বিষয়ে ঢাবি ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, যারা এখানে হামলা করেছে তারা সন্ত্রাসী, শিক্ষার্থী হতে পারে না। হামলাকারীরা বহিরাগত। জানা গেছে, ভিসির বাসভবনের নীচতলা ওপরতলায় আগুন ও ভাংচুরের ঘটনা ঘটেছে। আগুনে ভিসির বাড়ির আসবাবপত্র ও দুটি প্রাইভেটকার পুড়ে গেছে।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা বিশ্ববিদ্যালয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ