Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচনে সেনা মোতায়েনের এখতিয়ার কমিশনের হাতে নেই : ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

আগামী জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের পক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নিজের অবস্থান জানালেও এ বিষয়ে নির্বাচন কমিশনের হাত নেই বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, নির্বাচন কমিশনের দায়িত্ব আর সরকারের দায়িত্বটা সংবিধান ঠিক করে রেখেছে। আমাদের সংবিধানে সব আছে। এখানে সংবিধান বহির্ভুত কিছু কারার সুযোগ নেই। নির্বাচনকালীন সময়ে নির্বাচন কমিশন দায়িত্ব পালন করবে, তখন আইন প্রয়োগ কারী সংস্থা নির্বাচন কমিশনের অধিনে চলে যাবে।
গতকাল রবিবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক আলোচনা অনুষ্ঠান শেষে আগামী জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার ভার পুরো নির্বাচন কমিশনের বলে মন্তব্য করেন প্রধান নির্বাচন কমিশন কে এম নূরুল হুদা। এর কয়েক ঘন্টা পর রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে এক সেমিনারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ বিষয়ে কথা বলেন ওবায়দুল কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, নির্বাচনকালীন সময়ে সেনাবাহিনী প্রতিরক্ষা মন্ত্রনালয়ের অধীনে থাকবে। সেনাবাহিনী কিন্তু নির্বাচন কমিশনের অধীনে যাবে না। নির্বাচন কমিশন যদি প্রয়োজন মনে করে, আইন প্রয়োগকারী সংস্থা নির্বাচনে দায়িত্ব পালনে ব্যর্থ যদি হয় তাহলে সে অবস্থায় নির্বাচন কমিশন নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে সরকারকে অনুরোধ করতে পারে।
তিনি বলেন, নির্বাচন কমিশনের সেনাবাহিনী নিয়োগের কোন ক্ষমতা নেই। তারা অনুরোধ করতে পারবেন। সরকারী বাস্তবতা যেটা আছে, বাস্তব বা প্রয়োজন এবং অবস্থা অনুযায়ী সেনাবাহিনী অনেক সময় স্টাইকিং ফোর্স হিসেবে কাজ করে। যদি প্রয়োজন হয় তারা স্টাইকিং ফোর্স হিসেবে কাজ করতে পারে। এখানে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়া হবে কি না; এটা নির্ধারণ করবে সরকার বাস্তব পরিস্থিতির প্রয়োজনে।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার নামে সরকার নাটক করছে, দলটির এমন অভিযোগের জবাবে ওবায়দুল কাদের বলেন, তাকে (খালেদা জিয়া) বঙ্গবন্ধু মেডিকেলে জোর করে নিয়ে আসার কি প্রয়োজন? এতে অনেক আইন প্রয়োগকারী সংস্থার লোকদের মুভ করতে হয়। এখানে হ্যাসেলেরও সম্ভাবনা থাকে। বিএনপির নেতাকর্মীরা তো হ্যাসেল একটা করতে চায়, তারা জানান দিতে চায় আমরা মাঠে আছি। তিনি বলেন, নিশ্চয়ই চিকিৎসকরা প্রয়োজন মনে করেছেন এবং সেখানে তার ব্যক্তিগত চিকিৎসকরা তাকে দেখেছেন। এখন যদি এটা না করতো, তাহলে যদি এর জন্য বেগম জিয়ার শারীরিক অবস্থার অবনতি হতো, তখন কি হতো বলুন?
কাদের বলেন, এখন এটা করলেও দোষ, ওটা করলেও দোষ ! এখানে একটা ভালোই হলো তারা ে যেসব খোঁঁজখবর দিচ্ছিলেন, জেলে যাওয়ার সময় তিনি যেমন ছিলেন তার থেকে এখন ভালই তো দেখাচ্ছিল। এটাও একটা ভালো, দেশের মানুষ দেখলো। তিনি সুস্থ আছেন ভালো আছেন। ভালো থাকুন, সুস্থ থাকুন এটা আমরাও চাই ।
ইসির সঙ্গে সিরিয়াসলি কথা আছে
পাশের দেশ ভারতের সঙ্গে তুলনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, তাদের দেশে বিধান সভার নির্বাচনের প্রধানমন্ত্রী প্রচারে নামতে পারলে আমরা কেন পারবো না, এ বিষয় নিয়ে ইসির সঙ্গে কথা আছে। স্থানীয় নির্বাচনেও মন্ত্রী এমপিরা যাতে ক্যাম্পেইন করতে পারে এর জন্য অতিশীগ্রই ইসির সঙ্গে বৈঠকে বসবে আওয়ামী লীগের শীর্ষ নেতারা।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, পাশের দেশ ভারতে বিধান সভার নির্বাচনের সময় সে দেশের প্রধানমন্ত্রী ক্যাম্পেইনে অংশ নিতে পারে। আমাদের প্রধানমন্ত্রী, এমপিরা কেন স্থানীয় সরকারের নির্বাচনে ক্যম্পেইন করতে পারবে না। এ বিষয়ে নির্বাচন কমিশনের সঙ্গে কথা আছে।
তিনি বলেন, এমন কি অসুবিধা যে, এমপিরা স্থানীয় সরকার নির্বাচনেও ক্যাম্পেইন করতে পারবে না। এ বিষয়ে ইসির সঙ্গে সিরিয়াসলি আলোচনা করতে চাই। আমাদের কথা গুলো তাকে জানাবো। খুব শিগগিরই আওয়ামী লীগের একটা প্রতিনিধি দল নির্বাচন কমিশনে যাবে, এ বিষয়ে কথা বলতে।
সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমিরের সভাপতিত্বে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সভায় বক্তব্য রাখেন দলের সভাপতিমন্ডলীর সদস্য ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহম্মেদ।

 



 

Show all comments
  • মাকসুদ মোল্লা ৯ এপ্রিল, ২০১৮, ৯:২০ এএম says : 0
    অাওয়ামীলিগের যদি দেশে এত জনপ্রিয়তা থাকে তা হলে সেনা বাহিনীকে এতো ভয় পায় কেন?
    Total Reply(1) Reply
    • ফারুক আহমদ ৯ এপ্রিল, ২০১৮, ৩:১২ পিএম says : 4
      এতে ভয় পাবার কিছু নেই জনাব।সব আইনি ব্যপার। বেশি বুঝলে বেজাল বাড়ে।
  • গনতন্ত্র ৯ এপ্রিল, ২০১৮, ৯:৫২ এএম says : 0
    জনগন বলছেন, “ সেনা মোতায়ন “ সেনা মোতায়নের নাম শুনলে কি কলিজায় কামড় মারে, ভূয়া সিল মারতে গেলে ঠান্ডা পরে যদি ঘাড়ে ? তা না হলে হবেনা কেন সেনা সদস্য মোতায়ন, জনগন জানতে চাচ্ছেন নয় কেন তার কারন ? সিটি র্নিবাচনেই এত ভয় বুঝতে পারছেন যাবেন হেরে, জাতীয় র্নিবাচনে জিতার জন্যই কি বিরুধী দলের নেত্রী-কর্মী পাঠাইছেন কারাগারে ?
    Total Reply(0) Reply
  • Mamun ৯ এপ্রিল, ২০১৮, ১০:৪১ এএম says : 0
    তাহলে ইসির দরকার কি আপনারা ঘোষণা দিয়ে দেন সারা জীবন আওয়ামীলীগ খমতায় থাকবে
    Total Reply(0) Reply
  • MD Shahin Alam ৯ এপ্রিল, ২০১৮, ১০:৪২ এএম says : 0
    নির্বাচন কমিশন কতটা স্বাধীন তার জ্বলন্ত প্রমাণ মিঃ ওবাইদুল কাদেরের প্রতিক্রিয়া।
    Total Reply(0) Reply
  • Asaduzzaman Asad ৯ এপ্রিল, ২০১৮, ১০:৪৪ এএম says : 0
    তাহলে ইসির কাজ কি সুধু সরকারের লোকদের বিজয়ী ঘোসনার কনফারেন্স করা
    Total Reply(0) Reply
  • Hossni Mubarak ৯ এপ্রিল, ২০১৮, ১০:৪৪ এএম says : 0
    সেনা মোতায়েন করা হলে,,আওয়ামিলীগে ভরা ডুবি হবে, তাই এদের এতো ভয়,,
    Total Reply(0) Reply
  • Mohammed Islam ৯ এপ্রিল, ২০১৮, ১১:৩৯ এএম says : 0
    They want another fake election with help of....................
    Total Reply(0) Reply
  • Mohammad Jakir Hossin ৯ এপ্রিল, ২০১৮, ১২:৪৯ পিএম says : 0
    বারবার জনগণকে ধোকা দেওয়া যাবে না। জনগণের সঙ্গে প্রতারণা করা যাবে না। আগামী নির্বাচন হতে হবে সংসদ ভেঙে নির্দলীয় সরকারের অধীনে।
    Total Reply(0) Reply
  • কামাল ৯ এপ্রিল, ২০১৮, ১:২১ পিএম says : 0
    এতোদিন তো সুধু বলে আসলো নির্বাচনে সুষ্ঠ পরিবেশ বজায় রাখার দায় দায়িত্ব্য কমিশনের এখন গনেশ উল্টে গেলো কেনো তাল গাছ ভাগে পড়ে নাই তাই
    Total Reply(0) Reply
  • Biplob ৯ এপ্রিল, ২০১৮, ১:২২ পিএম says : 0
    নির্বাচনে কার ইচ্ছার বিজয় হবে সেটা বুঝাতে কি আরো খোলাসা করে বলতে হবে? আগেইতো বলেছি, বিজয় একটা আনুষ্ঠানিকতা মাত্র। বোকা বাংগালী ইশারা বুঝে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচনে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ