Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতারণার শিকার শত শত হজযাত্রী নিবন্ধন হয়নি

হজ গ্রুপ লিডার ও এজেন্সি’র মালিক রশি টানাটানি ! / বঞ্চিত যাত্রীরা হতাশায় ভুগছে

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

প্রতারণার শিকার শত শত প্রাক-নিবন্ধিত হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারেনি। হজের টাকা সংশ্লিষ্ট ব্যাংকে জমা দেয়ার পরেও অবৈধ হজ গ্রুপ লিডার ও হজ এজেন্সি’র মালিকদের মধ্যে রশি টানাটানি’র দরুণ এ পরিস্থিতি’র সৃষ্টি হয়েছে। চূড়ান্ত নিবন্ধন বঞ্চিত হজযাত্রীরা হজের যাওয়ার সুযোগ না পাওয়ায় চরম হতাশায় ভুগছেন। প্রতারক হজ এজেন্সি’র মালিকদের কেউ কেউ পালিয়ে গেছে। সংশ্লিষ্ট থানায় মামলা ও জিডি দায়ের করার পরেও নিরপরাধ হজযাত্রীদের নিবন্ধনের কোনো ব্যবস্থা নেয়া হয়নি। নিবন্ধন বঞ্চিত প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের সংকট নিরসনে হাব ও ধর্ম মন্ত্রণালয় কোনো উদ্যোগ নেয়নি। নিবন্ধন বঞ্চিত হজযাত্রীরা দ্বারে দ্বারে ঘুরে চরম হয়রানির শিকার হচ্ছে। গতকাল পর্যন্ত সরকারী ব্যবস্থাপনায় ৬ হাজার ৯৯ জন প্রাক-নিবন্ধিত হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন। আর বেসরকারী ব্যবস্থাপনায় ১ লাখ ১০ হাজার ২শ’ ৪০ জন প্রাক-নিবন্ধিত হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছে। আজ রোববার থেকে আগামী ১০ এপ্রিল পর্যন্ত মুনাজ্জেম ও গাইড ব্যতীত আরো বেসরকারী কোটায় ৬ হাজার ৩শ’ ৬০ জন প্রাক-নিবন্ধিত হজযাত্রী নিবন্ধনের সুযোগ পাবে। ধর্ম মন্ত্রণালয় এ ব্যাপারে সার্কুলার জারি করেছে।
আকবর হজ গ্রুপের ভয়াবহ হজ কেলেংকারীর ঘটনায় প্রাক-নিবন্ধিত প্রায় ২ হাজার হজযাত্রীর চলতি বছর হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। সম্প্রতি গ্রুপ লিডার আকবর হজ গ্রুপ কর্তৃক প্রতারিত ও ক্ষতিগ্রস্ত হজযাত্রী কল্যাণ পরিষদের আহবায়ক মো: আব্দুর রকিব পল্টন থানা পুলিশ লিখিত অভিযোগের ভিত্তিতে পুরানা পল্টনস্থ আল-রাজী কমপ্লেক্সে আকবর হজ গ্রুপের অফিসে তল্লাশি চালিয়ে প্রতারক চক্রের কাউকে গ্রেফতার করতে পারেনি। প্রতারণার শিকার প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের শত শত পাসপোর্টও উদ্ধার করা সম্ভব হয়নি। আকবর হজ গ্রুপের প্রতারণার শিকার চূড়ান্ত নিবন্ধনের সুযোগ না পেয়ে হজযাত্রীরা চরম হতাশায় ভুগছেন। আকবর হজ গ্রুপের চেয়ারম্যান ও গাজীপুর এয়ার ট্রাভেলস (৭৮২)-এর স্বত্বাধিকারী প্রতারক লুৎফর রহমান ফারুকী সউদী আরবে পালিয়ে গেছে। গতকাল সউদী আরব থেকে লুৎফর রহমান ফারুকী মোবাইল ফোনে গ্রæপ লিডার আব্দুর রকিবসহ দু’জনকে বলেন, আমার গাড়ী-বাড়ী বিক্রি করে এবং আপনারা বাকি টাকা দেন নিবন্ধন বঞ্চিত হজযাত্রীদের হজে নেয়ার ব্যবস্থা করি।
আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা হজ কেলেংকারীর ঘটনার সাথে জড়িত প্রতারক চক্রকে আটক করতে ব্যাপক তল্লাশি অব্যাহত রেখেছে। গ্রুপ লিডার আব্দুর রকিবসহ অন্যান্যরা গত বৃহস্পতিবার হজ অফিসে পরিচালক হজ মো: সাইফুল ইসলামের সাথে দেখা করে প্রাক-নিবন্ধিত ৪শ’ হজযাত্রীকে সরকারীভাবে হজে পাঠানোর দাবী জানিয়ে লিষ্ট জমা দিয়েছে। তার মতে, আকবর হজ গ্রুপের প্রতারণার শিকার প্রায় ১৫শ’ হজযাত্রীর হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। আকবার হজ গ্রুপের চক্ররা হজযাত্রীদের কোটি কোটি টাকা নিয়ে উধাও হয়েছে। এ ব্যাপারে গত ২ এপ্রিল পল্টন থানায় একটি মামলা দায়ের করা হয়েছে মামলা নং-০৩। ধারা-৪০৬/৪২০/৩৪। নওগাঁ জেলার আত্রাই থানার পাঁচ পাকিয়া গ্রামের গ্রুপ লিডার মো: আব্দুর রকিব মামলার বাদী। দায়েরকৃত মামলার বিববরনীতে উল্লেখিত ১৪টি হজ এজেন্সি’র মালিককে আসামী করা হয়েছে। সরকার ঘোষিত সর্বনিন্ম হজ প্যাকেজের চেয়ে কম টাকায় হজ করানোর প্রতিশ্রুতি দিয়ে হজযাত্রী সংগ্রহের অভিযোগও রয়েছে লুৎফর রহমান ফারুকীর বিরুদ্ধে। পলাতক লুৎফর রহমান ফারুকীর মোবাইল ফোনে একাধিকবার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
এছাড়া বেসরকারী হজ এজেন্সি এম জামিলা ট্যুরস এন্ড ট্রাভেলসের (৯১২)-এর প্রতারণার শিকার ১শ’৩ জন প্রাক-নিবন্ধিত হজযাত্রীর ভাগ্যে চূড়ান্ত নিবন্ধন জোটেনি। চলতি বছর এসব হজযাত্রী’র হজে যাওয়ার বিষয়টি অনিশ্চয়তার দিকে গড়াচ্ছে। এ ব্যাপারে পল্টন থানায় গত ৩ এপ্রিল একটি সাধারণ ডায়েরী দায়ের করেছেন খুলনার গ্রæপ লিডার মো: ইব্রাহিম শেখ। ডায়েরী নং-২০৫ (০৩-৪-১৮)। তার ৬২ জন প্রাক-নিবন্ধিত হজযাত্রীর ১ লাখ ৩৮ হাজার ১শ’ ৯১ টাকা হারে এলিফ্যান্ট রোডস্থ প্রিমিয়ার ব্যাংকের এম জামিলা ট্যুরস এন্ড ট্রাভেলসের একাউন্টে ৮৪ লাখ ৭৫ হাজার টাকা চূড়ান্ত নিবন্ধনের জন্য জমা দেয়া হয়। ঐ দিন জামিলা ট্যুরস এন্ড ট্রাভেলসের স্বত্বাধিকারী নওরীন সুলতানা সুমী ও তার স্বামী মো: টিপুসুলতান গ্রæপ লিডার ইব্রাহিম শেখের কাছ থেকে একটি বøাঙ্ক চেক (চেক নং- বি ০৯৫২৭০৪) চাপের মুখে নিয়ে নেয়। উক্ত ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তার সাথে যোগসাজস করে এসব হজযাত্রীর নিবন্ধনের ভাউচার বের করা হয়নি। এতে কোটার বাইরে পড়ে যায় এসব হজযাত্রী। সাতক্ষীরার গ্রুপ লিডার দিদারুল ইসলামও ৩৮জন হজযাত্রীর নিবন্ধনের কোনো ব্যবস্থা করা হয়নি। জামিলা ট্যুরসের স্বত্বাধিকারী নওরীন সুলতানা সুমীর স্বামী টিপু সুলতান ইনকিলাবকে বলেন, গ্রুপ লিডার ইব্রাহিম শেখ –এর কাছে টাকা পাওনা আছি। ব্লাঙ্ক চেক নেয়ার অভিযোগটি অস্বীকার করেন। হজ কেলেংকারীর মূল হোতা আকবর হজ গ্রুপ বাংলাদেশের চেয়ারম্যান লুৎফর রহমান ফারুকী’র স্ত্রী আবাবিল ওভারসীজ (এইচ এল-নং ১৬)-এর স্বত্বাধিকারী মিসেস তামান্না রহমান বিপুল পরিমাণ স্বর্ণালংকারসহ সউদী আরবে পালিয়ে যাওয়ার সময়ে সম্প্রতি চট্রগ্রাম বিমান বন্দর ইমিগ্রেশন পুলিশের হাতে গ্রেফতার হয়েছে। ফ্রিডম হজ গ্রুপ ট্যুরস এন্ড ট্রাভেলসের গ্রুপ লিডার গাইবান্ধার মো: খোরশেদ আলম গত ১৯ মার্চ কতিপয় সন্ত্রাসী নিয়ে অফিসে হানা দিয়ে জোরপূর্বক ৮৯ জন হজযাত্রীর পাসপোর্ট ছিনিয়ে নিয়ে যায়। এ ব্যাপারে ফ্রিডম হজ গ্রুপ ট্যুরসের স্বত্বাধিকারী মো: নুরুল হক মতিঝিল থানায় একটি জিডি দায়ের করেছেন। জিডি নং ১৪৮০ (২০/০৩/১৮। এদের মধ্যে অনেকেই নিবন্ধন করতে পারেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ