Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়া অসুস্থ তবে মনোবল অনেক দৃঢ় -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

কারাগারে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা খুব ভাল নেই বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ম্যাডাম খুব একটা ভালো নেই। ম্যাডামের স্বাস্থ্য খুব একটা ভালো নয়। তবে উনার মনোবল অনেক দৃঢ়। উনি আমাদের চেয়েও দৃঢ় মনের মানুষ। উনি বার বার এ কথা বলেছেন যে, আমার জন্য আপনারা ভাববেন না। আমি ভালো আছি, আমি শক্ত আছি এবং এসব ছোটো-খাটো বিষয় আমার কোনো সমস্যা করবে না। গতকাল (শুক্রবার) বিকেলে নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়ার সাথে দেখা করে এসে এসব কথা বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
মির্জা ফখরুল বলেন, তার (খালেদা জিয়া) আর্থারাইটিসের সমস্যা বেশ বেড়ে গেছে। তার হাঁটতেও কষ্ট হয়। যেটাকে কিছুটা স্নায়বিক সমস্যা বলা হয়, সেটাও দেখা দিয়েছে। সত্যিকার অর্থেই তিনি কিছুটা স্বাস্থ্য সমস্যায় পড়েছেন। এজন্য যে চিকিৎসা দরকার, কারাগারে খালেদা জিয়া তা পাচ্ছেন না অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, যারা তার চিকিৎসা করতেন, সেই ব্যক্তিগত চিকিৎসকদের এখনো দেখা করতে দেওয়া হয়নি।
এর আগে বিকেল পৌনে ৫টার সময় তিনি বিএনপি চেয়ারপারসনের সাথে দেখা করার জন্য নাজিমউদ্দিন রোডের ওই কারাগারে যান। এক ঘণ্টা ভেতরে অবস্থান করে তিনি বেড়িয়ে আসেন। পরে সাংবাদিকদের তিনি জানান, ওনার (খালেদা জিয়া) অসুস্থতার খবর পাওয়ার পর থেকেই আমরা খুব উদ্বিগ্ন ছিলাম। তার স্নায়ুসংক্রান্ত সমস্যা বেড়ে যাওয়ার পাশাপাশি ওনার হাঁটতেও খুব কষ্ট হয়। বেগম খালেদা জিয়া প্রয়োজনীয় চিকিৎসা পাচ্ছেন না বলে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, অত্যন্ত দুঃখজনক, বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকদের তার সঙ্গে দেখা করতে দেওয়া হচ্ছে না। প্রয়োজনীয় চিকিৎসা না পাওয়ার কারণ হচ্ছে তিনি দীর্ঘদিন ব্যক্তিগত চিকিৎসকের অধীনে ছিলেন। অবিলম্বে আমরা তার চিকিৎসকদের সঙ্গে দেখা করতে দেওয়ার আহ্বান জানাচ্ছি। এটা অত্যন্ত জরুরি। কারণ, তার চিকিৎসকরা জানেন তার কি সমস্যা, কি চিকিৎসা দিতে হবে।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এরইমধ্যে সরকারের তরফ থেকে কয়েকজন বিশেষজ্ঞ এসেছিলেন এবং তারা দেখে গেছেন। কিছু পরীক্ষার কথা তারা বলে গেছেন কিন্তু আমরা মনে করি যারা তার (খালেদা জিয়ার) নিয়মিত চিকিৎসা তাদের মাধ্যমেই প্রয়োজনীয় যেসব চিকিৎসা তা দেওয়া দরকার। অবিলম্বে সেসবের সুযোগ দেওয়া উচিত বলে আমরা মনে করি। কারাগারে খালেদা জিয়ার থাকার পরিবেশ নিয়ে এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, এ কথাগুলো আমরা আগেও বলেছি। তার জন্যে যেটা করা দরকার, কারা কর্তৃপক্ষ সেটা করছেন না। খালেদা জিয়া যদি বিদেশে চিকিৎসা করাতে যেতে চান সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল সেই ব্যবস্থা করা হবে, এ বিষয় নিয়ে খালেদা জিয়ার সঙ্গে কোনও আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে বিএনপির মহাসচিব বলেন, এ বিষয়গুলো পুরোনো হয়ে গেছে। এগুলো নিয়ে আলোচনা করার কোনও প্রয়োজন নেই। কারণ সরকারি চিকিৎসরা তাকে দেখেছেন। পাশাপশি আমাদের যেসব চিকিৎসক তার নিয়মিত চিকিৎসা করছেন, তাদের দেখা করার বিষয়ে আমরা চিঠি দিয়ে রেখেছি। সেটা আবারও বলবো অবিলম্বে বেগম জিয়ার ব্যক্তিগত চিকিৎসকদের তার স্বাস্থ্য পরীক্ষা করার অনুমতি দেওয়া উচিত।
সাংবাদিকরা বিএনপি চেয়ারপারসন কেমন আছেন জানতে চাইলে তিনি বলেন, আপনারা যেটা জানতে চাইছেন বন্দি জীবনে উনি (খালেদা জিয়া) অভ্যস্ত নন। তাকে যখন বন্দি করে রাখা হয়, তখন চাপ পড়েই। তবে উনার মনোবল অনেক দৃঢ়। উনি আমাদের চেয়েও দৃঢ় মনের মানুষ। উনি বার বার এ কথা বলেছেন যে, আমার জন্য আপনারা ভাববেন না। আমি ভালো আছি, আমি শক্ত আছি এবং এসব ছোটো-খাটো বিষয় আমার কোনো সমস্যা করবে না। এই সাক্ষাতে চেয়ারপারসনের কাছে কোনো বার্তা পেয়েছেন কি না- এ প্রশ্নে মির্জা ফখরুল বলেন, তিনি মনে করেন, দেশে যে সঙ্কট বিরাজ করছে, সেই সঙ্কট থেকে উত্তরণের জন্য একমাত্র পথ গণতন্ত্র প্রতিষ্ঠা করা। সেজন্য যে আন্দোলন চলমান আছে, তা তিনি চালিয়ে যেতে বলেছেন। খালেদা জিয়া এখন আন্দোলনকেই গণতন্ত্রকে ফিরিয়ে আনার একমাত্র পথ বলে মনে করছেন জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, সরকারের উচিত হবে এ বিষয়টি আমলে নিয়ে ব্যবস্থা গ্রহণ করা। সাংবাদিকদের সাথে কথা বলার সময় বিএনপি মহাসচিবের সাথে ছিলেন চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান ও মহাসচিবের একান্ত সহকারী ইউনুস আলী।
এদিকে সকালে ২০ দলীয় জোটের শরিক জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এই আলোচনা সভা মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দেশের সঙ্কট উত্তরণে শুধু ফেইসবুকে নয়, যুব সমাজকে রাজপথেও সোচ্চার হতে হবে। তিনি বলেন, দেশে এখন দুঃসময়। তরুণদের, যুবককে বলছি- শুধু ফেইসবুক দেখলে চলবে না, শুধু সোশাল মিডিয়ায় দুই-একটা কথা বললেই চলবে না। রাষ্ট্রকে রক্ষা করতে হলে, দেশকে রক্ষা করতে হলে, রাজনীতিকে রক্ষা করতে হলে রাস্তায় সোচ্চার হতে হবে, প্রতিবাদে সোচ্চার হতে হবে। দেশের যুব সমাজকে উঠে দাঁড়িয়ে নিজেদের অধিকার আদায় করে নিতে হবে। বিএনপিতে বিভক্তি সৃষ্টির জন্য সরকার অপপ্রচার চালাচ্ছে অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, কত নাটক সাজায়। দেখেন ওরা (সরকার) মনের দিক থেকে কত দুর্বল, কত দেউলিয়া যে দল ভাঙার চেষ্টা করে। সমস্ত সোশাল মিডিয়াতে এরা মিথ্যা লেখে। এই মিথ্যা কথা বলে দলের মধ্যে বিভ্রান্ত সৃষ্টি করতে চায়।
সুন্দরবন নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিএনপির এই নেতা বলেন, সুন্দরবন এমন একটি প্রাকৃতিক সুরক্ষা যা বাংলাদেশের অস্তিত্বকে রক্ষা করে। এই সরকার ক্ষমতায় আসার পরে এই সুন্দরবনকে ধ্বংস করে ফেলার প্রক্রিয়া হিসেবে ইতিমধ্যে ১৯০টি ইন্ডাস্ট্রিয়াল ইউনিটের লাইসন্স দিয়েছে। সেটা সুন্দরবনকে একেবারে ধ্বংস করে ফেলবে। পরিবেশ বিজ্ঞানীদের বক্তব্যের বরাত দিয়ে ফখরুল বলেন, এই ধরনের ফরেস্টের কাছে যদি কোনো শিল্প তৈরি হয়, সেখান থেকে যে বিষাক্ত গ্যাস বেরিয়ে আসবে, তাতে এই বন ধ্বংস হয়ে যাবে। আমরা উদ্বিগ্ন সুন্দরবন নিয়ে। জাগপা সভাপতি অধ্যাপক রেহানা প্রধানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন খেলাফত মজলিশের চেয়ারম্যান মাওলানা মুহাম্মদ ইসহাক, এলডিপি মহাসচিব রেদোয়ান আহমেদ, জাগপার সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, সহসভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান, মাস্টার এম এ মান্নান, আবিদুর রহমান, সিনিয়র যুগ্ম মহাসচিব আসাদুর রহমান খান, বিএনপির নির্বাহী কমিটির সদস্য খন্দকার মারুফ হোসেন প্রমুখ।



 

Show all comments
  • রমিজ উদ্দিন ৭ এপ্রিল, ২০১৮, ৩:৪৬ এএম says : 0
    আল্লাহ তাকে দ্রুত সুস্থতা দান করুক।
    Total Reply(0) Reply
  • Shepon Hussain ৭ এপ্রিল, ২০১৮, ১২:১৪ পিএম says : 0
    জেলে থাকা অবস্থায় খালেদাজিয়ার কিছু হলে এর দায়ভার সরকারকেই বহন করিতে হবে
    Total Reply(0) Reply
  • Md Amanullh Sarker ৭ এপ্রিল, ২০১৮, ১২:২২ পিএম says : 0
    আন্দোলন সংগ্রাম চলছেই অবিরাম, দেশমাতার মুক্তি- দেশের ১৬ কোটি মানুষের দাবি
    Total Reply(0) Reply
  • Zakir Hossain ৭ এপ্রিল, ২০১৮, ১২:২৩ পিএম says : 0
    খালেদা জিয়া সহ সমস্ত বি,এন,পির নেতা কর্মীদের নির্শর্ত মুক্তি চাই।
    Total Reply(0) Reply
  • Anwar Hossain ৭ এপ্রিল, ২০১৮, ১২:২৩ পিএম says : 0
    বাকশাল তন্ত্র নিপাত যাক। গনতন্ত্র মুক্তি পাক। দেশ মাতার মুক্তি চাই।
    Total Reply(0) Reply
  • Tanjif FaRhan Rana ৭ এপ্রিল, ২০১৮, ১২:২৪ পিএম says : 0
    অবিলম্বে,,, দেশমাতা বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দিতে হবে।।অার কোনো ছলচাতুরি ছাত্রদল মেনে নিবেনা,অাপনার নেতৃত্ব এ,মা কে মু্ক্ত করার জন্য ছাত্রদল কঠিন অান্দোলন সংগ্রামে ঝাপিয়ে পড়বে,,ইনশা আল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২৫ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ