Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

খালেদা জিয়ার মামলার সারসংক্ষেপ দাখিল রোববার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৮, ৭:১৭ পিএম

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া চার মাসের জামিন স্থগিত চেয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আপিলের সার সংক্ষেপ আগামী রোববার দাখিল করা হবে। মঙ্গলবার দুদুকের আইনজীবী খুরশীদ আলম খান বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন।

তিনি বলেন, আগামী রোববারের মধ্যে এ মামলার আপিলের সার সংক্ষেপ জমা দিব। দুদকের আইনজীবী আরও বলেন, আপিলের সার সংক্ষেপ জমা দিতে আমাদের প্রস্তুতি করছি। আশা করছি আগামী রোববারের মধ্যে সার সংক্ষেপ জমা দিতে পারব। তিনি বলেন, আপিল বিভাগের আশের কপি হাতে পেয়েছি। আপিল বিভাগ দুই সপ্তাহের মধ্যে জমা দিতে নির্দেশ দিয়েছিলেন।

এতিমদের অর্থ আত্মসাতের অভিযোগে গত বৃহস্পতিবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বকশীবাজারের অস্থায়ী আদালতের বিচারক ড. আকতারুজ্জামান। এ মামলার অপর আসামি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমানসহ পাঁচ আসামীকে ১০ বছর করে কারাদণ্ড দেন আদালত। রায় ঘোষণার পর থেকেই পুরাণ ঢাকার নাজিম উদ্দিন রোডের কারাগারে রয়েছেন খালেদা জিয়া।

রায়ের বিরুদ্ধে গত ২০ ফেব্রুয়ারি হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া। একইসঙ্গে জামিনও চান বিএনপির চেয়ারপার্সন। পরে খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ। শুনানি শেষে আদালত ১২ মার্চ খালেদা জিয়াকে এ মামলায় চার মাসের জন্য অন্তর্বর্তীকালীন জামিন দেন আদালত। ১৩ মার্চ খালেদার জামিন স্থগিত চেয়ে চেম্বারে আবেদন করেন দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষ। শুনানি শেষে ১৪ মার্চ পর্যন্ত খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন আদেশ স্থগিত করেন। এবং আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ১৪ মার্চ দিন নির্ধারণ করেন চেম্বার আদালত।

 

এরপর ১৪ মার্চ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ ১৮ মার্চ পর্যন্ত খালেদা জিয়ার জামিন স্থগিত করে দুদক ও রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করতে আদেশ দেয়া হয়।

১৮ মার্চ সোমবার এ মামলার শুনানি করে দুদক ও রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল গ্রহণ করেন আপিল বিভাগ। পাশাপাশি আগামী ৮ মে পর্যন্ত খালেদা জিয়ার জামিন স্থগিত করেন আদালত।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ