Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

উচ্চশিক্ষা অর্জনকারীরা দেশের সম্পদ -শিক্ষামন্ত্রী

এইচএসসি পরীক্ষা সুষ্ঠু হবে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

সারাদেশে একযোগে শুরু হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষ সুষ্ঠুভাবে সম্পন্ন হবে জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, পরীক্ষার সবধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। তিনি বলেন, উচ্চ শিক্ষা অর্জনকারীরা দেশের সম্পদ, দেশের উন্নয়নে তাদের মেধা কাজে লাগাতে হবে। গতকাল (রোববার) বেসরকারি বিশ্ববিদ্যালয় চিটাগাং ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) প্রথম সমাবর্তন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে একথা বলেন শিক্ষামন্ত্রী। এর আগে নগরীর এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন হল টোয়েন্টিফোরে সিআইইউর প্রথম সমাবর্তনে প্রেসিডেন্টের প্রতিনিধি হিসেবে ১৮০ জন ডিগ্রিধারীকে ডিগ্রি প্রদান করেন।
প্রধান অতিথির বক্তব্যে সমাবর্তনে গ্র্যাজুয়েটদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, উচ্চশিক্ষা অর্জনকারীরা দেশের সম্পদ। অনেক সাধনা ও নিষ্ঠার মাধ্যমে এ অর্জন। অনেক ধাপ পেরিয়ে আপনারা এ ডিগ্রি অর্জন করেছেন। সমাজকে আলোকিত করতে এ অর্জনকে কাজে লাগাতে হবে। আদর্শ শিক্ষায় নৈতিক শিক্ষা গুরুত্বপূর্ণ। দেশপ্রেম ও সততার মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে। শিক্ষা, জ্ঞান ও অভিজ্ঞতা অর্জনে সীমা নেই। দেশকে এগিয়ে নিতে সকল গ্র্যাজুয়েটদের এগিয়ে আসতে হবে।
বর্তমান সরকার বিশ্ববিদ্যালয়ে গুণগতমান ধরে রাখার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছে জানিয়ে শিক্ষামন্ত্রী আরও বলেন, নারীশিক্ষায় বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসা অর্জন করেছে। এক্ষেত্রে আমরা সার্কভুক্ত সবদেশের চেয়ে এগিয়ে আছি। প্রাথমিক পর্যায়ে ছাত্রীর হার ৫১ শতাংশ ও ছাত্রের হার ৪৯ শতাংশ। মাধ্যমিক পর্যায়ে ছাত্রীর হার ৫৩ শতাংশ ও ছাত্রের হার ৪৭ শতাংশ। ২০২১ সালের মধ্যে উচ্চ মাধ্যমিক পর্যায়ে ও ২০২৪ সালের মধ্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তির ক্ষেত্রে জেন্ডার সমতা অর্জনে সক্ষম হবে।
শিক্ষামন্ত্রী বলেন, যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্তপূরণ করতে ব্যর্থ হয়েছে, তারা সফল হতে পারেনি। যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় যারা নিজস্ব ক্যাম্পাসে এখনো যাননি, যারা একাধিক ক্যাম্পাসে পাঠদান চালাচ্ছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষকে দেশের বাস্তবতা, আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা রেখে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় নির্ধারিত সীমার মধ্যে রাখতে হবে।
সমাবর্তনে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। সমাবর্তন বক্তা ছিলেন সাবেক শিক্ষামন্ত্রী ও আইইবির প্রেসিডেন্ট ড. এ মাজিদ খান। সিআইইউর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান তৌহিদ সামাদ, ইউএসটিসিডিটির চেয়ারম্যান আব্দুল হাই সরকার, ভিসি অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী, সিআইইউর ব্যবসা অনুষদের ডিন অধ্যাপক ড. এম এম নুরুল আবসার, প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ রেজাউল হক খান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আঞ্জুমান বানু লিমা প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচএসসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ