Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রয়োজনে চিকিৎসার জন্য বিদেশে পাঠানো হবে : ওবায়দুল কাদের

কারাবন্দি খালেদা জিয়ার প্রতি সরকার অমানবিক হবে না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে দলের নেতাদের উদ্বেগ প্রকাশের পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের খালেদা জিয়ার প্রতি মানবিক আচরণের আশ্বাস দিয়েছেন। খালেদা জিয়ার অসুস্থতার মাত্রা বুঝে তার চিকিৎসার জন্য প্রয়োজন অনুযায়ী সব ব্যবস্থাই সরকার নেবে বলে বিএনপিকে আশ্বস্ত করেছেন তিনি। কাদের বলেন, তিনি (খালেদা জিয়া) জেলে আছেন বলে তার প্রতি সরকার অমানবিক আচরণ করবে না। আমরা এই ধরনের সরকার না। অবশ্যই আমাদের দেশে সু-চিকিৎসার ব্যবস্থা আছে। যদি সে রকম প্রয়োজন হয় অবশ্যই আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব। গতকাল শুক্রবার সকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলীয় প্রধানের অসুস্থতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার ওই সংবাদ সম্মেলনের পর ধানমন্ডিতে দলীয় সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমন্ডলীর সভা শেষে এক সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এ বিষয়ে কথা বলেন। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বেগম জিয়া অসুস্থ আছেন- এটা বিএনপির মহাসচিব জোর গলায় উচ্চারণ করেছেন। এটা যদি সত্যি হয়, তাহলে তার যে ধরনের অসুস্থতা, তার উপর নির্ভর করে সু-চিকিৎসার জন্য অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। সু-চিকিৎসা করার জন্য যা যা দরকার, ব্যবস্থা নেয়া হবে। সু-চিকিৎসা যদি দেশে হয় তাহলে দেশে, আর বিদেশে নেয়ার দরকার হলে তাই হবে।
সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার অসুস্থতা কতটা গুরুতর, সে বিষয়ে চিকিৎসকদের পরমর্শ নিয়েই সব হবে। এটা কি টার্মিনাল ডিজিজ না নরমাল ডিজিজ সেটা দেখতে হবে। টার্মিনাল ডিজিজ হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। দেশের চিকিৎসকরা যদি বোর্ড বসিয়ে বলে যে বিদেশে পাঠাতে হবে, তাহলে পাঠাব। সেই পরামর্শ দিলে অবশ্যই পাঠানো হবে।
সংবাদ সম্মেলনে গত বৃহস্পতিবার শেষ হওয়া স্থানীয় সরকারের ১৩৩টি প্রতিষ্ঠানের নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে বলে দাবি করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। বিভিন্ন ইউনিয়ন পরিষদ ও উপজেলায় আওয়ামী লীগের প্রার্থীদের হারের জন্য দলের অভ্যন্তরীণ কোন্দলকে দায়ী করে তিনি বলেন, সত্যি কথা বলতে কি, বিএনপি যে কয়টা জায়গায় জিতেছেৃ এক-দুটি ছাড়া বাকি সবগুলো কিন্তু আমাদের বিদ্রোহী, আমাদের অর্ন্তকলহের ফলে তারা জিতেছে।
অন্তঃকলহের কারণে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী ফোরামের পরাজয় হয়েছে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, তেমনি গত বৃহস্পতিবার অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনেও যেসব এলাকায় বিএনপি প্রার্থীরা জিতেছে, সেটাও আওয়ামী লীগের অন্তঃকলহের ফল।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমাদের সম্পাদকমÐলীর সভায় এই দুই নির্বাচন নিয়ে বিস্তারিত আলাপ হয়েছে। আমরা মনে করি, সুপ্রিম কোর্ট নির্বাচনে আমাদের যে ফল এসেছে, তা আমাদের অভ্যন্তরীণ কর্মকান্ডের কারণেই হয়েছে। আমাদের সামষ্টিক কারণেই আমাদের ক্ষতি হয়েছে। এর পাশাপাশি বলবো, বৃহস্পতিবার অনুষ্ঠিত ইউপি নির্বাচনে আমাদের বিদ্রোহী প্রার্থীদের কারণেই বিএনপি জিতেছে। আমাদের অন্তঃকলহের ফসলই বিএনপি ঘরে তুলেছে।
এ সময় তিনি হুঁশিয়ারী দিয়ে বলেন, দল থেকে বিদ্রোহ করে যারা বিভিন্ন সময় নির্বাচন করেছেন, তাদের ব্যাপারে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। অপরাধীদের শাস্তি না হলে অপরাধের প্রবণতা আরও বেড়ে যায়।
বৃহস্পতিবারের স্থানীয় সরকার পর্যায়ের নির্বাচনের সংবাদ প্রকাশে গণমাধ্যমগুলো আওয়ামী লীগের প্রতি ‘সুবিচার করছে না’ বলে অভিযোগ করেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক। তিনি বলেন, আজকেও একটা কাগজে দেখলাম যে চারটা এলাকায় আমরা হেরেছি শুধু সেগুলো তুলে ধরা হয়েছে। আরে পুরো চিত্রটা তুলে ধরুন। আমাদের প্রাপ্য কভারেজটুকু তো দেবেন। আমাদের যেখানে হার, শুধু সেখানের খবর নিয়ে আসেন তারা!
অন্যদের মধ্যে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাসিম, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মুহিবুল হাসান চৌধুরী নওফেল, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, ফরিদুন্নাহার লাইলী, হাবিবুর রহমান সিরাজ, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন সংবাদ সম্মেলনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ