Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কিম-মুন বিরল বৈঠক ২৭ এপ্রিল

| প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

 ইনকিলাব ডেস্ক : একটি বিরল সম্মেলনে মিলিত হতে সম্মত হয়েছে দুই কোরিয়ার শীর্ষ নেতা। দুই দেশের কর্মকর্তাদের উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, ২৭ এপ্রিল দুই দেশের সীমান্তবর্তী এক গ্রামে ওই বৈঠক অনুষ্ঠিত হবে। উ. কোরিয়ার শীর্ষ নেতা কিমের চীন সফরের খবর ফাঁস হওয়ার কিছু সময়ের মাথায় দুই দেশের মধ্যকার এই বিরল উদ্যোগের কথা জানা গেল।

সপ্তাহ খানেক আগে দক্ষিণ কোরিয়ার পুনরেত্রীকরণ মন্ত্রীর বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, দুই কোরিয়ার মধ্যে সংলাপ অনুষ্ঠানে উত্তর কোরিয়ার কাছ থকে সবুজ সঙ্কেত দিয়েছে। উত্তর কোরিয়ার উচ পর্যায়ের সঙ্গে অনুষ্ঠিতব্য এই বৈঠকের জন্য সীমান্তবর্তী পানমুনজম গ্রামকে বেছে নেওয়া হয়েছে।এপ্রিলে অনুষ্ঠিতব্য আন্তঃকোরিয়া সম্মেলনের জন্য এপ্রিলের শেষের দিকে ওই বৈঠক অনুষ্ঠিত হবে।পানমুনজম হছে সেই ঐতিহাসিক গ্রাম যেখানে ১৯৫৩ সালে দেশ দুটির মধ্যে যুদ্ধবিরতি বাস্তবায়নের চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। ওই চুক্তির ফলে যুদ্ধ কার্যত থেমেও গিয়েছিল।
গার্ডিয়ানের বৃহস্পতিবারের খবরে বলা হয়েছে, দুই দেশের শীর্ষ কর্মকর্তারা আন্ত-সম্মেলনের বিরল উদ্যোগটির ব্যাপারে আলোচনা করতে বৃহস্পতিবার বৈঠকে বসে। দুই দেশের মধ্যকার বেসামরিক অঞ্চল পানমুনজম-এর উত্তর কোরীয় প্রতিনিধি রাই সন গার্ডিয়ানকে জানান, দুই দেশের শীর্ষ নেতার মধ্যকার বৈঠকের ব্যাপারে আলোচনা করতেই বৃহস্পতিবার দুই পক্ষের প্রতিনিধিরা আলোচনায় বসে। সেখানে সিদ্ধান্ত হয়, এপ্রিলের শেষ নাগাদ দ. কোরীয় প্রেসিডেন্ট মুনের সঙ্গে বৈঠকে বসবেন উ. কোরীয় নেতা কিম। দুই দেশের মধ্যকার বেসামরিক অঞ্চল পানমুনজম নামের যুদ্ধ-বিরতি গ্রামে ২৭
এপ্রিল ওই বৈঠকের তারিখ নির্ধারিত হয়েছে।
এর আগে নানা সময়ে পানমুনজমে দুই কোরিয়ার মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এ বছরের জানুয়ারিতে সেখানে শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণের প্রশ্নে আলোচনা হয়েছিল। দুই পক্ষের পাঁচ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের আলোচনা সফলও হয়েছিল। দক্ষিণ কোরিয়ায় আয়োজিত শীতকালীন অলিম্পিকে যোগ দিয়েছিল উত্তর কোরিয়া। মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে কিমের। সূত্র: গার্ডিয়ান।

বিশ্বের সবচেয়ে খারাপ সুপার গনোরিয়ায় আক্রান্ত ব্যক্তি চিহ্নিত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাজ্যে এমন এক ব্যক্তির সন্ধান মিলেছে যিনি সবচেয়ে খারাপ ধরনের সুপার গনোরিয়ায় আক্রান্ত। যুক্তরাজ্যে তার একজন নিয়মিত সঙ্গী আছে । কিন্তু তিনি রোগটিকে আক্রান্ত হয়েছেন দক্ষিণ পূর্ব এশিয়ায় এক নারীর সাথে যৌন সম্পর্কের পর। এখন দেশটির জনস্বাস্থ্য বিভাগ বলছে, এই প্রথম বারের মতো অ্যান্টিবায়োটিকে রোগটিকে সারানো যায়নি। স্বাস্থ্য বিভাগ এখন লোকটির অন্য একজন যৌন সঙ্গীকে খুঁজছে যাতে করে সংক্রমণ আর ছড়াতে না পারে। জানা গেছে চলতি বছরের শুরুতেই এই রোগে আক্রান্ত হন ওই ব্যক্তি। পরে নিয়মিত চিকিৎসা হিসেবে যে অ্যান্টিবায়োটিক দেয়া হয় এ ধরনের রোগীকে সেটি দিলেও তাতে সেরে উঠেননি তিনি। ইংল্যান্ড জনস্বাস্থ্য বিভাগের ড: গুয়েন্ডা হুগেজ বলেন, এই প্রথম বারের মতো একটি ঘটনা পাওয়া গেলো যা উচমাত্রার অ্যান্টিবায়োটিকসহ অন্য ঔষধের বিরুদ্ধে এতো
শক্তিশালী প্রতিরোধ তৈরি করতে
পারে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ