Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাতার বিশ্বকাপে জাভি

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কাতারের বর্তমান ঘরোয়া ফুটবলে সবচেয়ে বড় নাম জাভি হার্নান্দেজ। বার্সেলোনা অধ্যায় শেষ করার পর এখন তিনি মাঠ মাতাচ্ছেন কাতারী ক্লাব আল সাদের হয়ে। হাতের কাছে বিশ্ব ফুটবলের এত বড় তারকাকে পেয়ে সুযোগ হাতছাড়া করেনি কাতার। মধ্যপ্রাচ্যের এই দেশেই অনুষ্ঠিত হবে ২০২২ ফিফা বিশ্বকাপ। বিশ্বকাপের আয়োজক কমিটি তাই আঞ্চলিক শুভেচ্ছা দূত হিসেবে স্প্যানিশ তারকা মিডফিল্ডার জাভির নাম ঘোষনা করেছে।
৩৮ বছর বয়সী আয়োজকদের পক্ষ হয়ে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন, বিশ্বকাপের প্রস্তুতি, দায়িত্ব সম্পর্কে সকলকে অবগত করবেন। নিজেই এই তথ্য দিযেছেন জাভি, ‘কাতারে কিভাবে ফুটবল একটি পর্যায়ে পৌঁছেছে তা আমি নিজে এখানে থেকে উপলব্ধি করেছি। শুধুমাত্র নিজ দেশেই নয় এই অঞ্চলে কাতারের ফুটবল অবকাঠামো এখন সারা বিশ্বের কাছেই অনুকরণীয়। মানুষকে একতাবদ্ধ করার শক্তি ফুটবলের আছে। সামাজিক বাঁধা বিপত্তি পেরিয়ে এই ফুটবলের কারনেই মানুষ এক কাতারে জড়ো হয়।’
১৯৯৮ সাল থেকে দীর্ঘ ১৭ বছর বার্সেলোনার জার্সি গায়ে মাঠ মাতিয়েছেন জাভি। এই সময়ের দলটির হয়ে সর্বোচ্চ ৭৬৭ টি ম্যাচ খেলা এই স্প্যানিয়ার্ড জিতেছেন আটটি লা লিগা ও চারটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। এছাড়া ২০১০ সালে স্পেনের জার্সিতে জিতেছেন বিশ্বকাপ ট্রফিও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ