Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পারমাণবিক বাণিজ্য : পাকিস্তানের ৭ কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা ও নীতিগত স্বার্থের ক্ষেত্রে মারাত্মক হুমকি হিসেবে দেখা দিতে পারে এমন সাতটি পাকিস্তানি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এসব কোম্পানি পারমাণবিক বাণিজ্যের সঙ্গে যুক্ত বলে অভিযোগ করা হয়েছে।
এটাকে নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রæপে (এনএসজি) যুক্ত হতে পাকিস্তানের উচ্চাকাক্সক্ষায় বড় আঘাত হিসেবে বিবেচনা করা হচ্ছে। এনএসজিভুক্ত দেশগুলো পারমাণবিক চুল্লিতে বিদীর্ণ করা যায় এমন পদার্থ ও পারমাণবিক প্রযুক্তির ব্যবসা করতে পারবে। ১৯৭৪ সালে ভারত পরমাণু বোমা পরীক্ষা চালালে ৪৮টি দেশ মিলে এনএসজি গঠন করেছিল। পাকিস্তানকে কোণঠাসা করতে যুক্তরাষ্ট্রের অনেকগুলো সিদ্ধান্তের মধ্যে এটি অন্যতম। যুক্তরাষ্ট্রের শিল্প ও নিরাপত্তা ব্যুরো এই সাত পাকিস্তানি কোম্পানির তালিকা তৈরি করেছে। সংস্থাটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তা স্বার্থ বিরোধী তৎপরতায় এই সাত কোম্পানি যুক্তিযুক্তভাবে জড়িত কিংবা জড়িত হতে যাচ্ছে বা মারাত্মক ঝুঁকি তৈরি করতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।
স‚ত্র : ডন অনলাইন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ