Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজনৈতিক উত্তাপ প্রশমনে মালদ্বীপ সফরে জাতিসংঘ প্রতিনিধি দল

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

 ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ নিশ্চিত করেছে যে মালদ্বীপের বর্তমান রাজনৈতিক সঙ্কট নিরসনে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের একটি প্রতিনিধি দল সেখানে কাজ করছে।

জাতিসংঘের মালদ্বীপ শাখা রোববার এই টুইটে জানিয়েছে যে, ‘ইউএনডিপিএ প্রতিনিধি দল আগামী তিন দিন মালদ্বীপ সফরে থাকবে। তারা সেখানে সরকার, রাজনৈতিক দল ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সাথে আলোচনা করবেন’।
বিশ্বের সমস্যাকবলিত জায়গাগুলোতে দীর্ঘমেয়াদি এবং কার্যকর রাজনৈতিক সমাধান খুঁজে বের করার জন্য কাজ করে জাতিসংঘের এই ডিপার্টমেন্ট অব পলিটিক্যাল অ্যাফেয়ার্স (ইউএনডিপিএ) সংস্থাটি। ২২ মার্চ বৃহস্পতিবার ৪৫ দিন পর জরুরি অবস্থা তুলে নেয়ার পর আন্তর্জাতিক পর্যবেক্ষক দলটি প্রথমবারের মতো এই দ্বীপ রাষ্ট্রটিতে আসলো।
তবে এর আগে জরুরি অবস্থা তুলে নিতে মালদ্বীপ সরকারের প্রতি আহŸান জানিয়েছিল জাতিসংঘ। সুপ্রিম কোর্ট সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদসহ নয়জন রাজনৈতিক বন্দীকে মুক্তি দেয়ার নির্দেশ দেয়ার কয়েক দিন পর জরুরি অবস্থা জারি করা হয়।
কিন্তু মালদ্বীপ সরকার অনেকটা আগ্রাসী ভঙ্গিতে জবাব দেয় যে, জরুরি অবস্থা তুলে নেয়া হলেও শীর্ষ আদালতের আদেশ বাস্তবায়ন করা হবে না। ক্ষমতাসীন প্রগ্রেসিভ পার্টি অব মালদ্বীপ (পিপিএম) বহুদলীয় সংলাপ শুরু করেছে। এতে সরকারের পক্ষে প্রধান প্রতিনিধি হলেন মৎস্য মন্ত্রী ড. মোহাম্মদ শায়নি। তবে বিরোধীরা সরকারের সব ধরণের আলোচনার প্রচেষ্টাই থামিয়ে দিয়েছে। আলোচনার জন্য পহেলা ফেব্রুয়ারির আদালতের আদেশ বাস্তবায়ন করার পূর্ব
শর্ত দিয়েছে তারা। এছাড়া জাতিসংঘকে আলোচনায় মধ্যস্থতা করার শর্ত দিয়েছে তারা। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ