Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

জার্মানিতে গ্রেফতার পুজদেমন : বার্সিলোনায় সহিংসতায় আহত শতাধিক

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতা কার্লোস পুজদেমনকে গ্রেফতারের খবর ছড়িয়ে পড়ার পর বার্সেলোনাতে সহিংসতা ছড়িয়ে পড়েছে। এতে পুলিশসহ শতাধিক বিক্ষোভকারী আহত হয়েছেন বলে জানা গেছে।
এদিকে কার্লোস পুজদেমনকে গ্রেফতারের পরই পুলিশ কাস্টডিতে পাঠিয়ে দেওয়া হয়েছে। পুজদেমনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও বিদ্রোহের অভিযোগে মামলা করেছে স্পেন সরকার। এরপরই তার বিরুদ্ধে ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানা জারি করে স্পেনের কেন্দ্রীয় আদালত।
গতকাল সোমবার জার্মানের আদালতে তাকে তোলার কথা জানায় পুলিশ। জানা যায়, ডেনমার্ক থেকে বেলজিয়ামে যাওয়ার সময় তাকে আটক করে জার্মান পুলিশ। গত শুক্রবার তার বিরুদ্ধে ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। বিবিসি জানায়, বার্সেলোনার কেন্দ্রীয় এলাকায় হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হয়ে পুজদেমনের মুক্তি দাবি করে আসছে। একইসঙ্গে তারা ইউরোপীয় ইউনিয়নের প্রতিও বিষোদগার করেন। স্পেনের এক সংবাদ সংস্থা জানায়, রোববার পুজদেমনের গ্রেফতারের পরপরই বার্সেলোনায় অন্তত ৫৫ হাজার মানুষের সমাগম ঘটে।
এদিকে পুজদেমনকে গ্রেফতারের পরপরই কাতালোনিয়ার নতুন প্রেসিডেন্ট পদের মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছে দেশটির স্বাধীনতাকামী নেতারা। এরপরই আবারও উত্তেজনা ছড়িয়ে পড়ে অঞ্চলটিতে। এতে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় রাস্তায় জড়ো হলে, পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষে জড়িয়ে পড়ার ঘটনা ঘটেছে। তবে ভিডিওতে দেখা গেছে, কাতালোনিয়ার বিক্ষোভকারীরা শান্তিপ‚র্ণভাবে দাবি জানালেও পুলিশ তাদেরকে লাটিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়। স‚ত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ