Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশে নির্বিঘ্নে নির্বাচন দেখতে চায় চীন -ঝ্যাং ঝু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চীন বাংলাদেশে নির্বিঘ্নে নির্বাচন দেখতে চায় বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির নতুন রাষ্ট্রদূত ঝ্যাং ঝু। বাংলাদেশের জনগণের পছন্দের প্রতিফলনকেও স্বাগত জানাবে তারা। তিনি বলেন, আমরা আশা করি বাংলাদেশে একটি ঝামেলাহীন, নির্বিঘœ সাধারণ নির্বাচন দেখতে পাব। গতকাল (বুধবার) ঢাকায় চীনের দূতাবাসে নতুন চীনা রাষ্ট্রদূত ঝ্যাং ঝু এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। চীনের নবনিযুক্ত রাষ্ট্রদূত বলেন, আমরা বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। আমরা আশা করি, বাংলাদেশ ও চীনের মধ্যকার কৌশলগত সম্পর্ক সামনের দিনগুলোতে আরও এগিয়ে যাবে। বিশ্বের প্রভাবশালী এবং বাংলাদেশের উন্নয়নের অন্যতম প্রধান অংশীদার চীনের অবস্থান নানা কারণে গুরুত্বের সঙ্গে দেখা হয় বাংলাদেশে।
রোহিঙ্গা বিষয়ে চীনের অবস্থান ব্যাখ্যা করতে গিয়ে রাষ্ট্রদূত বলেন, আমরা বাংলাদেশ ও মিয়ানমার উভয়েরই বন্ধু এবং এখানে আমরা নিরপেক্ষ ভূমিকা পালন করবো। আগের অবস্থান পুনরায় ব্যক্ত করে তিনি বলেন, রোহিঙ্গাদের ফেরত নেওয়ার জন্য আমরা মিয়ানমারের সঙ্গে আলোচনা করছি। আমরা আপনাদের অবস্থান সম্পর্কে জানি, আপনাদের উদ্বেগও বুঝি। আমরা আশা করি, বাংলাদেশ ও মিয়ানমার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্য দিয়ে এর একটি সমাধান খুঁজে নেবে। ঝ্যাং ঝু বলেন, রোহিঙ্গা সঙ্কটে চীনের কোনো স্বার্থ নেই। বাংলাদেশ ও মিয়ানমার যেন সমস্যার সমাধান করতে পারে, সে বিষয়ে সহযোগিতা করছে তার দেশ। তবে আমরা দেখছি যে রাখাইন রাজ্যের সমস্যা সমাধানের আশু কোনো উপায় নেই। কারণ এটা একটা জটিল সমস্যা; ঐতিহাসিক, জাতিগত এবং ধর্মীয় বিষয় এতে জড়িত। তিনি বলেন, এখানে চীন, ভারত, বাংলাদেশ ও মিয়ানমার কেউ কারও শত্রæ নয়। আমাদের সবার এক শত্রæ সেটা হচ্ছে দারিদ্র্য; আমাদের এখন আঞ্চলিক সহযোগিতা বাড়াতে হবে। উন্নয়নই কেবল রাখাইনের সমস্যার সমাধান করতে পারে। এসময় বাংলাদেশকে গুরুত্বপূর্ণ প্রতিবেশী’ বলেও অভিহিত করেন ঝ্যাং ঝু। সংবাদ সম্মেলনে তিনি জানান গত সপ্তাহে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আবারও নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে (শি জিনপিংকে) অভিনন্দন জানিয়েছেন।

 



 

Show all comments
  • প্রিতম ২২ মার্চ, ২০১৮, ২:২৫ এএম says : 0
    সকল শুভকাঙ্খীরাই সেটাই চায় ..........
    Total Reply(0) Reply
  • Yeasin Arafat Jabir ২২ মার্চ, ২০১৮, ১:০৭ পিএম says : 0
    চাইলে হবে না জোরালো অবস্থান নিতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ