Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বায়রা সদস্যরাই জনশক্তি রফতানিতে সিন্ডিকেট তৈরি করছে -বিএমইটি’র মহাপরিচালক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সউদী আরবে মহিলা গৃহকর্মী প্রেরণে সৃষ্ট সংকট নিরসনের জোর দাবী জানিয়েছেন ফিমেল ওয়ার্কার রিক্রুটিং এজেন্সিজ অব বাংলাদেশ (ফোরাব)-এর নেতৃবৃন্দ। গতকাল বুধবার কাকরাইলস্থ বিএমইটি’র সভাকক্ষে মহাপরিচালক মো: সেলিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরী বৈঠকে নেতৃবৃন্দ এ দাবী উত্থাপন করেছেন। ফোরাবের পক্ষে সউদীতে মহিলা গৃহকর্মী প্রেরণকারী রিক্রুটিং এজেন্সিগুলোর সৃষ্ট সংকটের বিষয়গুলো তুলে ধরেন বায়রার যুগ্ন-মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান ও তুখোর সদস্য আব্দুল আলিম। এতে আরো বক্তব্য রাখেন বায়রার সাবেক যুগ্ন-মহাসচিব-১ আলহাজ আবুল বাশার, আনোয়ার হোসাইন, ও মো: আলী খোকন। উপস্থিত ছিলেন সংগঠনের আহবায়ক আফতাব উদ্দিন চৌধুরী।
সভায় বিএমইটি’র মহাপরিচালক সেলিম রেজা স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে পর্দাপনে জনশক্তি রফতানিকারকদের আরো জোরালো ভূমিকা রাখার অনুরোধ জানান। মহিলা গৃহকর্মী প্রেরণকারী রিক্রুটিং এজেন্সি’র মালিকরা সউদী আরবে অভিবাসী বাংলাদেশী মহিলা গৃহকর্মীদের সৃষ্ট সংকট দ্রুত নিরসনের জোর দাবী জানান। সউদীর মুছানেট সমস্যা দূর এবং রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে প্রয়োজনীয় জনবল বৃদ্ধির দাবী জানান নেতৃবৃন্দ। নেতৃবৃন্দ বলেন, মালয়েশিয়ার মতো জনশক্তি রফতানিতে আর কোনো দেশে যাতে সিন্ডিকেটকে সুযোগ না দেয়া হয়। বিএমইটি’র মহাপরিচালক সেলিম রেজা বলেন, বায়রার সদস্যরা (রিক্রুটিং এজেন্সি’র মালিকরাই) সিন্ডিকেট তৈরি করে। সরকারের পক্ষ থেকে কোনো সিন্ডিকেট তৈরি হয় না। সভায় রিক্রুটিং এজেন্সি’র লাইসেন্স তিন বছরের নবায়ন না দিয়ে কেন এক বছরের নবায়ন দেয়া হচ্ছে তার প্রতিবাদ জানানো হয়। বৈধভাবে মহিলা গৃহকর্মী বিদেশে পাঠানোর পর কিছু সংকটের অযুহাতে রিক্রুটিং এজেন্সি’র বিরুদ্ধে যাতে মানবপাচারের মামলা নেয়া না হয় সে বিষয়টি নিশ্চিতকরণের জন্য বিএমইটি’র মহাপরিচালকের আশু হস্তক্ষেপ কামান করা হয়। বিএমইটি’র মহাপরিচালক ধৈর্য্যের সাথে রিক্রুটিং এজেন্সি’র মালিকদের কথা শোনেন এবং জনশক্তি রফতানি’র গতি বাড়াতে সকলকে সর্বাত্নক সহযোগিতা দেয়ার আশ্বাস দেন। তিনি রিয়াদে সদ্য সমাপ্ত জয়েন্ট টেকনিক্যাল কমিটি’র মিটিংয়ে অভিবাসী মহিলা গৃহকর্মীদের সৃষ্ট সংকট দ্রুত সুরাহার বিষয়টি তুলে ধরা হয়েছে বলেও উল্লেখ করেন।



 

Show all comments
  • ২২ মার্চ, ২০১৮, ৭:৪১ এএম says : 0
    সার আমাদের সরকার সাউদি অারব জাওয়ার জন্যে এক লাক পয়ষটটি হাজারটাকা লাগবে বলছিল কিনতু অাপনারা ভিসা ছারা অামার ভাই সাউদি হইতে ভিসা পাঠাই তাহলে অফিস খরচ কত লাগবে ভিসা তো অামার ভাই পাঠাই তাহলে ১০৬৫০০০ না দুই লাক টাকা লাগবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জনশক্তি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ