Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লাক্ষৌতে তিন তালাক আইনের বিরুদ্ধে মুসলিম নারীদের বিশাল প্রতিবাদ সমাবেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:১২ এএম, ২০ মার্চ, ২০১৮

বোরকা পরিহিত হাজার হাজার মহিলা গত রোববার লাক্ষৌতে তিন তালাক আইনের বিরুদ্ধে বিক্ষোভ করেছে। সর্বভারতীয় মুসলিম পার্সোনাল ল’ বোর্ডের উদ্যোগে তিলে ওয়ালি মসজিদে আয়োজিত এই সমাবেশে পার্শ্ববর্তী জেলাগুলোর থেকে মুসলিম মহিলারা দলে দলে সমাবেত হতে থাকলে পুরো এলাকা এবং বিভিন্ন সড়ক অচল হয়ে পড়ে। তাদের হাতে ছিল এই বিলের বিরুদ্ধে প্ল্যাকার্ড ও ফেস্টুন। হিন্দি, উর্দু ও ইংরেজিতে লেখা স্লোগানগুলোর মধ্যে ছিল, ‘তিন তালাক বিল মহিলাদের অবদমিত করে’, ‘তিন তালাক বিল প্রত্যাহার করো’, ‘সম্মানিত প্রেসিডেন্ট, শরীয়াহ মুসলিমদের ক্রীতদাসে পরিণত কিংবা শৃঙ্খলিত করে না’ ইত্যাদি
এআইএমপিএলবি’র নির্বাহী কমিটির সদস্য ড. আসমা যেহরা বলেন, কেবলমাত্র শরীয়া আইনই মুসলিম নারীদের রক্ষা করতে পারে এবং আমরা শরীয়া আইনের ওপর কোন হস্তক্ষেপ সহ্য করব না। সরকার এটাকে আমাদের তরফ থেকে হুঁশিয়ারি বার্তা হিসেবে দেখবে। তিনি বলেন, সারাদেশে আমাদের মা-বোনেরা বিপুল সংখ্যায় প্রতিবাদ বিক্ষোভ করছেন। সরকারের উচিত হবে একে হুঁশিয়ারি হিসেবে বিবেচনায় নেয়া, আমাদের ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ না করা।
তিনি আরো বলেন, এ ধরনের প্রতিবাদ বিক্ষোভ ছাড়াও এআইএমপিএলবি এই আইনের বিরুদ্ধে সক্রিয় আছে এবং সংস্থাটি সামাজিক নেটওয়ার্ক প্লাটফর্মের মাধ্যমে এই আইনের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।   
যেহরা বলেন,  বিলটিতে  স্বামীর জন্য তিন বছরের কারাদন্ড দেয়া হয়েছে। আমাদের প্রশ্ন হচ্ছে, এরূপ পরিস্থিতিতে ঐ নারী ও তার শিশু-সন্তানদের দেখাশুনা করবে কে? সরকার নারীদের জন্য যথেষ্ট উদ্বেগাকুল হলে তারা ইভটিজিং ধর্ষণ, নারী শিক্ষার প্রতি নজর দিতে পারে। আমরা এই বিলের তীব্র প্রতিবাদ জানিয়ে সরকারকে এটি প্রত্যাহারের অনুরোধ জানাব। -বলেন যেহরা।
এই প্রতিবাদ বিক্ষোভে উপস্থিত ছিলেন মাওলানা খালেদ রশীদ ফারাঙ্গি মহলি, এডভোকেট জাফরইয়াব জিলানিসহ প্রখ্যাত মুসলিম কর্মী এবং চিন্তাবিদদের মত বহু লোক।
ফারাঙ্গি মহলি বলেন, স¤প্রতি মহারাষ্ট্র, রাজস্থান, কলকাতা, ভুপাল এবং আরো নগরীতে এ ধরনের বেশ কয়েকটি প্রতিবাদ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। চূড়ান্ত প্রতিবাদ অনুষ্ঠিত হবে দিল্লীতে। সূত্র : ইন্ডিয়ান টুডে।



 

Show all comments
  • ইমরান ২০ মার্চ, ২০১৮, ২:৫৫ এএম says : 0
    মুসলমানদের বিরুদ্ধে কোন আই চাপিয়ে দেয়া ঠিক হবে না।
    Total Reply(0) Reply
  • মোঃ আব্দুল গাফফার ২০ মার্চ, ২০১৮, ১০:৩৪ এএম says : 0
    ছুবহান আল্লাহ, আল্লাহ পাকের অশেষ শুকরিয়া
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিবাদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ