Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শর্তসাপেক্ষে জাহাজ আমদানিতে ভ্যাট অব্যাহতি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সমুদ্রে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ পরিচালনায় কমপক্ষে ৭০ শতাংশ বাংলাদেশী নাগরিক নিয়োগ দেয়াসহ বেশকিছু শর্তে জাহাজ আমদানিতে মূল্য সংযোজন কর (মূসক) অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গতকাল এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর।
এনবিআর’র প্রথম সচিব (ভ্যাট নীতি) হাছান মুহম্মদ তারেক রিকাবদার স্বাক্ষরিত আদেশে বলা হয়, মূল্য সংযোজন কর আইনের (১৯৯১-এর ২২ নং আইন) ১৪ ধারার উপধারা ২-এ প্রদত্ত ক্ষমতাবলে ন্যূনতম পাঁচ হাজার টনের সমুদ্রগামী জাহাজ আমদানিতে সব ধরনের ভ্যাট থেকে অব্যাহতি দেয়া হলো। তবে এক্ষেত্রে বেশকিছু শর্ত পালন করতে হবে আমদানিকারকদের।
এনবিআর’র শর্তানুযায়ী, ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের আন্তর্জাতিক কনভেনশনে স্বাক্ষরিত নিয়ম মেনে জাহাজ আমদানি করতে হবে এবং বাংলাদেশের পতাকাবাহী জাহাজ হিসেবে তা নিবন্ধন করতে হবে। এছাড়া আমদানির ১৫ বছরের মধ্যে এসব জাহাজ পুরনো হবে না, পাঁচ বছরের আগে তা বিক্রি করা যাবে না বা অন্য কাজে ব্যবহার করা যাবে না মর্মে অঙ্গীকারনামাও দিতে হবে। এ সময়ের মধ্যে তা অন্য কাজে ব্যবহার করলে বা বিক্রি করলে ভ্যাট পরিশোধ করতে হবে। প্রতি এক বছর অন্তর বৈদেশিক মুদ্রা অর্জনের তথ্য সংশ্লিষ্ট ব্যাংকের মাধ্যমে এনবিআরকে দেখাতে হবে।
এনবিআর’র শর্তে আরো বলা হয়েছে, জাহাজ আমদানির পর তেল পরিবহনে সমুদ্রদূষণ রোধে এমএআরপিওএল কনভেনশন অনুযায়ী জাহাজ আমদানি করতে হবে। জাহাজে কর্মরত সব পর্যায়ের জনবলের কমপক্ষে ৭০ শতাংশ বাংলাদেশী নাগরিক হতে হবে। শুধু তা-ই নয়, এসব শর্ত পালন করা হবে মর্মে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার প্রদান করতে হবে আমদানিকারকদের। প্রজ্ঞাপনে এনবিআর আরো জানিয়েছে, এই আদেশের অধীন জাহাজ আমদানির এক বছর পর আমদানিকারকরা শর্তাবলি পালন করছে কিনা তা তদন্ত করতে পারবে এনবি আর। তদন্তে শর্ত পরিপালন ব্যাহত হলে নির্ধারিত ভ্যাট আদায় করতে পারবেন এনবি আরের কর্মকর্তারা।
এদিকে স্থানীয় শিল্পকে প্রণোদনা হিসেবে এ ভ্যাট অব্যাহতি দেয়া হলেও তা খুব বেশি কার্যকর হবে না বলে মনে করছেন উদ্যোক্তারা। তারা বলছেন, এনবিআরের শর্তগুলো অত্যন্ত কঠিন। এতে ব্যবসায়ীরা জাহাজ আমদানিতে আগ্রহী হবেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাট

১০ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ