Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা শিবিরে কর্মরত ৩৯ বিদেশি আটক

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

উখিয়া (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা : কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা শরণার্থী শিবিরে ওয়ার্ক পারমিট ছাড়া ট্যুরিস্ট ও বিজনেস ভিসা নিয়ে চাকুরি করছে শতাধিক বিদেশী। প্রশাসন ইতিমধ্যে বেশ ক’টি অভিযান চালিয়ে অনেককে আটক করলেও তারা পার পেয়ে যাচ্ছেন।
গতকাল সকাল সাড়ে ১০টার দিকে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত ওয়ার্ক পারমিট ছাড়া ট্যুরিস্ট ও বিজনেস ভিসা নিয়ে চাকরি করা এমন ৩৯ বিদেশি নাগরিককে আটক করেছে পুলিশ। এসময় সহকারী পুলিশ সুপার চাউলা মার্মা, ডিবির সহকারী পুলিশ কর্মকর্তা শহিদুল আলম ও উখিয়া থানার ওসি আবুল খায়ের ঘটনাস্থলে ছিলেন। কোন ধরনের বৈধ কাগজ পত্র ছাড়াই তারা রোহিঙ্গা ক্যাম্পে কাজ করছে বলে অভিযোগ রয়েছে।
পুলিশ জানিয়েছে, ওসব বিদেশীরা বৈধ ওর্য়াক পরমিট ছাড়া ভ্রমণ ভিসায় রোহিঙ্গা ক্যাম্পে কাজ করে যাচ্ছে। যা নিয়ম বর্হিভূত ও অবৈধ। তাদের কাগজ পত্র যাচাই বাছাই করে দেখা হচ্ছে। তাদের বিষয়ে সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবেন বলেও জানান উখিয়া থানার ওসি।
খোঁজ নিয়ে জানা গেছে, কয়েক শত এনজিওর শত শত দেশী বিদেশী কর্মী রোহিঙ্গা ক্যাম্পে কাজ করে যাচ্ছে। এদের অধিকাংশই ওর্য়াক পারমিট ছাড়াই কাজ করে যাচ্ছে বলে জানা গেছে।
এদিকে অনেক এনজিও এবং এনজিও কর্মকর্তাদের বিরুদ্ধে প্রত্যাবাসন বিরোধী কাজে জড়িত থাকার অভিযোগও উঠেছে। উখিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মারমা বিষয়টি নিশ্চিত করে জানান, তাদের জিজ্ঞাসাবাদেও জন্য উখিয়া থানায় আনা হয়েছে।
রোহিঙ্গাদের উপর নির্যাতন ও বর্বরতার কথা শুনে হতবাক দুই প্রবাসী
কক্সবাজারের উখিয়ার পালংখালী ইউনিয়নের হাকিমপাড়া এলাকায় রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণ করতে গিয়ে হতবিহম্ব হয়ে পড়েন দুই প্রবাসী। রোহিঙ্গাদের মানবেতর জীবন-যাপন ও লোমহর্ষক বর্ণনা শুনে তারা আবেগ আপ্লুত হয়ে পড়েন। গতকাল রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ত্রাণ বিতরণকালে এ ঘটনা ঘটে।
জানা গেছে, ইংল্যান্ডের বামিংহাম শহর থেকে বাংলাদেশ কালচারাল সোসাইটি মিডল্যান্ডস্ এর উদ্যোগে প্রবাসি দুই বন্ধু ডাক্তার মুহাম্মদ আবদুল খালেক এফ.আর.সি.এস ও ডাক্তার ফয়জুর রহমান চৌধুরী এম.বি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে নিজ খরচেই ত্রাণ বিতরণ করতে আসেন। রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণের সময় তারা রোহিঙ্গাদের উপর নির্যাতন ও বর্বরতার কথা শুনে মানসিকভাবে ভেঙে পড়েন। এসময় হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়।
ত্রাণ বিতরণ করতে আসা প্রবাসী ডাক্তাররা জানিয়েছেন, মানুষ মানুষের উপর এমন বর্বর নির্যাতন চালায় স্ব-চোখে না দেখলে বিশ^াস হত না। ত্রাণ দিতে এসে আমরা অনেক নি:শংসতার চিত্র নিজের চোখে দেখলাম ও শোনলাম। এসময় তারা বিভিন্ন খাদ্য দ্রব্য সম্বলিত আড়াই’শ ব্যাগ ত্রাণ দুস্থ ও অসহায় রোহিঙ্গাদের হাতে তুলে দেন। ত্রাণ বিতরণে তারা সরকারী বিভিন্ন উধ্বর্তন কর্মকর্তা ও সেনাবাহিনীর সহযোগিতার ভূয়সী প্রশংসা করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ