Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হত্যা চেষ্টা ধর্ষণ হামলা ও হুমকির কয়েকটি ধারায় অভিযুক্ত শামী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ভারতীয় ক্রিকেটার মোহাম্মদ শামির বিরুদ্ধে তার স্ত্রীর অভিযোগের প্রেক্ষিতে হত্যা চেষ্টা, ধর্ষণ, হামলা ও হুমকির অজামিনযোগ্যসহ ভারতীয় আইপিসি’র কয়েকটি ধারায় অভিযুক্ত করেছে দেশটির পুলিশ।
একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, শামীকে জিজ্ঞাসাবাদের জন্য তদন্তকারীদের সামনে হাজির হতে পুলিশ শিগগিরই সিআরপিএর ধারা ৪১-এ নোটিশ পাঠাবে। শামির মা আঞ্জুমান আরা বেগম, বোন সাবিনা আঞ্জুম, ভাই মোহাম্মদ হাসিব আহমেদ ও তার স্ত্রী শামা পারভীনকেও তালিকাভুক্ত করা হয়েছে। গত বৃহস্পতিবার দায়ের করা হাসিন জাহানের অভিযোগের ভিত্তিতে পুলিশ এফআইআর দায়ের করেছে।
যুগ্ম কমিশনার (অপরাধ) প্রিভেন ত্রিপাঠী বলেন, ‘কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ ইতোমধ্যেই তদন্ত শুরু করেছে। আমরা সব অভিযোগের দিকে নজর রাখবো এবং তদন্ত চালিয়ে যাবো’।
‘অপরাধ অনুযায়ী শামীকে গ্রেফতার করা যেতে পারে, কিন্তু পুলিশের তাকে হেফাজতে নেয়ার প্রয়োজন নেই, কারণ এটি একটি পারিবারিক বিবাদ। তাছাড়া তিনি এত বিখ্যাত যে, তিনি সবার অলক্ষ্যে পালিয়ে যেতে পারবেন না। তবে তিনি যদি সহযোগিতা করতে অস্বীকৃতি জানান তবে গ্রেফতার হতে পারেন’ -একজন অপরাধমূলক আইনজীবী বলেন। শুক্রবার দুপুরে যাদবপুরে জাহানের বাড়ির বাইরে একটি পুলিশ চৌকি স্থাপন করা হয়েছিল।
জাহান শুক্রবার পুলিশকে জানায়, পুলিশকে অভিযোগ করার পর থেকেই তাকে শামীর আত্মীয়রা ফোন করার চেষ্টা করছে। ‘শামী আমাকে যে নির্যাতন করেছে তা আমি তাদের প্রত্যেককে জানাতাম, কিন্তু তাদের কেউই কিছু করেনি এবং পরিবর্তে আমাকে একজন মহিলা হিসেবে আমাকে মেনে নেবার আহŸান জানিয়েছিল। এখন কেন আমি তাদের কথা শুনব?’ -বলছিল সে।
জাহান অভিযোগ করেন যে, গত ডিসেম্বরে পরিবারের আমরোহার বাসভবনে শামি তাকে তার বড় ভাইসহ একটি ঘরে নিয়ে গিয়ে দরজাটি বন্ধ করে দিয়েছিল। ‘তিনি বলেন, আমি যেহেতু একজন মডেল ছিলাম, তাই এই জিনিসগুলো আমাকে তেমন বিব্রত করবে না এবং আমাকে তার ভাইয়ের সাথে একই রুমে ঠেলে দেয়া হয়। তিনি আমাকে অযৌক্তিকভাবে স্পর্শ করতে শুরু করেন। তিনি দরজা খুলে দিলেন এবং আমাকে যেতে দিলেন তখনই যখন আমি চিৎকার দিতে শুরু করলাম।
এসব অভিযোগের প্রতিক্রিয়ায় অমরোহাতে সাংবাদিকদের শামী বলেন, তার স্ত্রী হয়তো মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছেন। ‘আমি জানি না সে কী করছে’। এই কয়েক দিনের মধ্যেই এত কী পরিবর্তন হয়েছে তা ব্যাখ্যা করতে হবে। আমরা এ মাসের শুরুর দিকে একসঙ্গে বড় হলি উদযাপন করেছি। এখন সে হঠাৎ করেই আমার বিরুদ্ধে এসব অভিযোগ করেছে। তিনি তার মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছেন বা এটা আমার কর্মজীবনে ভাঙনের পরিকল্পনা হতে পারে, -তিনি বলেন।
বিসিসিআইয়ের বার্ষিক চুক্তি রোধ করার সিদ্ধান্তের প্রতিবাদে শামী বলেন, ক্রিকেটে তার সম্পূর্ণ বিশ্বাস রয়েছে। তিনি বলেন, বিসিসিআই যা করেছে, তা অনেক চিন্তা করার পরই করা উচিত। আমি বিসিসিআইতে পূর্ণ আস্থা রাখছি। এ সংস্থাটি আমার ক্যারিয়ার সম্পর্কে সঠিক সিদ্ধান্ত নেবে।
এদিকে শামীর ঘটনাটি সামাজিক গণমাধ্যমেও তোলপাড় ফেলে দিয়েছে। নানা জন নানা ধরনের মন্তব্যে ভরিয়ে তুলছেন ফেবু, টুইটার, ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক মাধ্যম।
একজন লিখেছেন, সৌভাগ্যবশত ঘটনাটি কোলকাতায় ঘটেছে। নইলে মমতা দিদি সংখ্যালঘু নিয়ে নরেন্দ্র মোদির বিরুদ্ধে সরব হতেন। সূত্র : টিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ