Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চল উন্নয়নে এলজিইডি কাজ করছে -বরিশালে কর্মশালায় প্রধান প্রকৌশলী

| প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : দক্ষিণাঞ্চলের পল্লী এলাকার যোগাযোগ ব্যবস্থা সহ বিভিন্ন ধরনের অবকাঠামো নির্মানে প্রকৌশলী এবং মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সততা, আন্তরিকতা, নিষ্ঠা ও দ্রæততার সাথে যুদ্ধকালীন তৎপরতায় কাজ করার তাগিদ দিয়েছেন এলজিইডি’র প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ। সুষ্ঠুমান নিয়ন্ত্রনের পাশাপাশি আর্থিক এবং ভৌত অগ্রগতির বিষয়ে কোন ধরনের আপোষ করা হবে না বলেও তিনি হুশিয়ারী উচ্চারন করেছেন। গতকাল বরিশালের একটি হোটেলে বরিশাল-পটুয়াখালী অঞ্চলে চলমান উন্নয়ন কাজের পর্যালোচনা বিষয়ক এক কর্মশালায় তিনি সভাপতির বক্তব্য প্রদান করছিলেন। এলজিইডি’র বরিশাল অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মুনিবুর রহমান ছাড়াও প্রতিষ্ঠানটির নগর ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী নুর মোহম্মদ সহ আরো বেশ কয়েকজকন অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও প্রকল্প পরিচালক ঐ কর্মশালায় বক্তব্য প্রদান করেন।
দিনভর ঐ কর্মশালায় সকালের উদ্বোধনী অধিবেশনে প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ তার স্বাগত ভাষন দেন। পরে বিভিন্ন প্রকল্প পরিচালকগন একাধিক প্রকল্প নিয়ে দক্ষিণাঞ্চলের ৬টি জেলা এবং ৪২টি উপজেলার প্রকৌশলীদের সাথে সরাসরি কথা বলেন। প্রতিটি উপজেলা পর্যায়ে প্রকল্পের অগ্রগতি নিয়ে চুলচেড়া বিশ্লেষন করা হয়। কর্মশালায় জেলা পর্যায়ের নির্বাহী প্রকৌশলী থেকে শুরু করে উপজেলা প্রকৌশলীবৃন্দ প্রতিটি কাজের হিসেব প্রদান সহ কোন প্রকল্পের কাজ কতদিনে শেষ হবে তারও জবাবদিহি করেন।
প্রধান প্রকৌশলী পল্লী যোগাযোগ অবকাঠামোর সব রাস্তাঘাট মেরামত সহ প্রয়োজনীয় সংস্কার ও রক্ষনাবেক্ষন কাজ দ্রæত শেষ করার তাগিদ দিয়ে বলেন, পল্লীর জনগনের নিরাপদ এবং নির্বিঘন যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করনের লক্ষ্যেই এলজিইডি কাজ করছে। এমনকি বিগত মওশুমে অতি বর্ষনে পল্লী এলাকার যেসব রাস্তাঘাট সহ যোগাযোগ অবকাঠামোর যে ক্ষতি হয়েছে, তা মেরামতে সরকার ইতোমধ্যেই একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে। তিনি বলেন, চলতি অর্থবছরের মধ্যেই প্রকল্পটির অন্তত ২০ভাগ বাস্তবায়ন করতে চাচ্ছি। এলক্ষ্যে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদানের নির্দেশ দেন প্রধান প্রকৌশলী।
প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, দেশ ও বিদেশে এলজিইডি’র ভাল অবস্থান তৈরী হয়েছে। এটি একটি সামাজিক প্রকৌশল সংস্থা হিসেবে গনমানুষের স্বীকৃতি অর্জন করেছে। আমরা সবাই সমাজের কাছে দায়বদ্ধ। তিনি বলেন, এখন এলজিইডি’র সার্থকতা দেখে অনেক দেশই অভিজ্ঞতা অর্জন করতে চেষ্টা করছে। প্রতিবেশী দেশ নেপাল একাধিকবার প্রতিনিধি পাঠিয়ে আমাদের অভিজ্ঞতা গ্রহন করেছে। ইতোমধ্যে নেপালে এলজিইডি’র অনুরূপ প্রতিষ্ঠান গড়ে তোলাও হয়েছে বলে জানান প্রধান প্রকৌশলী। ভারতও গ্রামীন অবকাঠামো উন্নয়নে অলাদা একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছে। এমনকি আফ্রিকার কোন কোন দেশও বাংলাদেশের মডেল অনুসরন করছে বলে জানান এলজিইডি’র প্রধান প্রকৌশলী।
সুতরাং আমাদের উচ্চতাকে ধরে রাখতে হবে বলে জানিয়ে প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, আমরা যেন দেশের মানুষকে উপযুক্ত সেবা প্রদান করতে পাড়ি, তাই হতে হবে এলজিইডি’র প্রতিটি কর্মীর মূল লক্ষ্য ও উদ্দেশ্য। প্রধান প্রকৌশলী এলক্ষ্যে প্রতিটি কর্মীকে আন্তরিকতা ও সেবার মনোভাব নিয়ে কাজ করার তাগিদ প্রদানের পাশাপাশি এলক্ষ্যে সকলকে তার কাছে প্রতিজ্ঞা করারও তাগিদ দেন।
উল্লেখ্য, এলজিইডি বরিশাল, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠী জেলার ৪২টি উপজেলার প্রায় ৪শটি ইউনিয়নের সুদুর পল্লী এলাকার অবকাঠামো উন্নয়নে আশাতিত সাফল্য অর্জন করেছে। বর্তমানে প্রায় ১৩৫টি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে দক্ষিণাঞ্চলের ৬টি জেলায় প্রায় ৭হাজার স্কীম বাস্তবায়ন করছে এলজিইডি। ইতোপূর্বে প্রায় সাড়ে ৫হাজার কোটি টাকা ব্যয়সাপেক্ষ ঐসব স্কীমগুলোর মধ্যে গত অর্থ বছর পর্যন্ত ৪হাজার ৮৮৭টির কাজ সম্পন্ন হয়েছে। চলমান ২সহ¯্রাধিক স্কীমের মধ্যে চলতি অর্থ বছরে এবং আগামী ডিসেম্বরের মধ্যে প্রায় সবগুলোর অসমাপ্ত কাজই শেষ করার চেষ্টা চলছে। গত ফেব্রæয়ারী পর্যন্ত দক্ষিণাঞ্চলে সবগুলো স্কীমের ভৌত অগ্রগতির হার প্রায় ৬৩ভাগ। এপর্যন্ত স্কীমগুলোর ৫হাজার ৪১১কোটি টাকা চুক্তিমূল্যের মধ্যে নির্মান প্রতিষ্ঠানসমুহকে ৩হাজার ৫৯১কোটি টাকা পরিশোধ করা সম্ভব হয়েছে। যার মধ্যে গত অর্থবছরেই ২২৫কোটি টাকার ওপর পরিশোধ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মশালা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ