Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশের উন্নয়নে স্বতঃস্ফূর্তভাবে রাজস্ব দিতে হবে -এনবিআর চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৮, ৪:০৯ পিএম

দেশের উন্নয়নের জন্য সবাইকে স্বতঃস্ফূর্তভাবে রাজস্ব দিতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি। তিনি বলেন একটি দেশের উন্নয়নের মূল চাবিকাঠি হলো অর্থ বা রাজস্ব আয়। পর্যাপ্ত অর্থের যোগানের মাধ্যমে রাষ্ট্রের রাজস্ব ভাণ্ডার যত সমৃদ্ধ হবে, এর ভিত তত শক্তিশালী হবে। এজন্য দেশের সব শ্রেণি-পেশার মানুষকে আগ্রহ ও আনন্দের সঙ্গে রাজস্ব্ দিতে হবে। তাই যাদের কর দেওয়ার সামর্থ্য রয়েছে তারা অবশ্যই কর দেবেন এবং দেশের মানুষকে রাজস্ব দিতে উদ্বুদ্ধ করবেন।

শনিবার (১০ মার্চ) সকালে নরসিংদীর মাধবদী এসটি ইন্সটিটিউশনে ব্যবসায়ীসহ করদাতা ও স্থানীয় ব্যক্তিদের সঙ্গে রাজস্ব সংলাপে তিনি এসব কথা বলেন। কর অঞ্চল-১০ এর উদ্যোগে এ রাজস্ব সংলাপ আয়োজন করা হয়। এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এ সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘আগামী বাজেটে টেক্সটাইল ব্যবসায়ীদের উপযোগী রাজস্ব নীতি প্রণয়ন করা হবে। একই সঙ্গে অবৈধ আমদানি ও বাজার ধ্বংসকারী পন্থা বন্ধ করা হবে।’

ব্যবসায়ীদের বিভিন্ন অভিযোগ ও দাবির পরিপ্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান আরো বলেন, এখন থেকে ব্যবসায়ীদের প্রতি হয়রানিমূলক কোনো কাজ এনবিআর করবে না। বন্ড সুবিধার অপব্যবহার করে যারা প্রয়োজনের অতিরিক্ত মালামাল আমদানি করে অবৈধভাবে খোলাবাজারে বিক্রয় করেন, তাদের ওপর নজরদারি বাড়ানো হবে এবং এসব অপরাধ কঠোর হাতে দমন করা হবে।

মোশাররফ হোসেন বলেন, এনবিআর ও ব্যবসায়ীরা একে অপরের পরিপূরক ও সহায়ক শক্তি। দেশের সার্বিক উন্নয়নে আমরা একত্রে কাজ করতে দৃঢ় প্রতিজ্ঞ। এনবিআর অফিস হবে ব্যবসাবান্ধব, রাজস্ববান্ধব ও করদাতাবান্ধব। বর্তমানে এনবিআরের ব্যবসাবান্ধব যেসব ব্যবস্থা চালু রয়েছে তা অব্যাহত থাকবে।

পাওনা রাজস্ব আদায়ের ক্ষেত্রে দ্বিপাক্ষিক আলোচনায় জোর দিয়ে তিনি বলেন, পাওনা রাজস্ব আদায়ের ক্ষেত্রে ব্যবসায়ীদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা ও সংলাপ করতে হবে। তাদের সঙ্গে ন্যায়সঙ্গত কথা বলতে হবে। প্রতিটি ক্ষেত্রে অত্যন্ত সততার সঙ্গে কাজ করতে হবে। সততার পুরস্কার সব জায়গায় পাওয়া যাবে।

কর অঞ্চল-১০ এর কর কমিশনার মোহাম্মদন আবু তাহের চৌধুরী সভাপতিত্বে রাজস্ব্ সংলাপে আরো উপস্থিত ছিলেন এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ, সদস্য (ইন্টারন্যাশনাল ট্যাক্সেস) হাবিবুর রহমান আখন্দ, সদস্য (কর আপিল ও অব্যাহতি) মিজ রওশন আরা আক্তার, নরসিংদী চেম্বার অব কমার্স অ্যাড ইন্ডাস্ট্রিয়ের প্রেসিডেন্ট আব্দুল্লাহ আল মামুনসহ স্থানীয় প্রশাসন ও বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নবিআর চেয়ারম্যান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ