Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারি খরচে প্রধানমন্ত্রী ভোট চাইতে পারেন না -মওদুদ আহমদ

প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১:২৫ এএম, ১০ মার্চ, ২০১৮

স্টাফ রিপোর্টার : সরকারি খরচে প্রধানমন্ত্রী ভোট চাইতে পারেন না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, প্রধানমন্ত্রী ভোট চাইতেই পারেন, তাঁর সে অধিকার অবশ্যই আছে, কিন্তু প্রধানমন্ত্রী হিসেবে নয়, আওয়ামী লীগের সভানেত্রী হিসেবে প্রধানমন্ত্রীকে ভোট চাইতে হবে। মওদুদ বলেন, যদি প্রধানমন্ত্রী নিজের খরচে জনসভা করেন, তাতে কোনো আপত্তি নাই। কিন্তু সরকারি খরচে প্রধানমন্ত্রী হিসেবে তিনি ভোট চাইতে পারেন না।
গতকাল শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এক প্রতিবাদ সমাবেশে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে তিনি আরও বলেন, ‘আপনি ভোট চান আওয়ামী লীগের সভানেত্রী হিসেবে। এ সময় সরকারি গাড়ি নেবেন না, স্কুল-কলেজের শিক্ষার্থীদের সভায় আনবেন না, নিরাপত্তা থাকবে না। বিধি মেনে আপনি করুন। আপত্তি নেই। আর আওয়ামী লীগের সভানেত্রী হিসেবে যদি আপনি ভোট চাইতে যান, তাহলে বিএনপির চেয়ারপারসন হিসেবে খালেদা জিয়াকেও ভোট চাইতে দিতে হবে। একই অধিকার দিতে হবে।’
প্রধানমন্ত্রী হিসেবে সুযোগ-সুবিধা নিয়ে এভাবে কী করে ভোট চাইতে পারেন, বিষয়টি নির্বাচন কমিশনের প্রতি বিএনপির দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, ‘একদিকে প্রধানমন্ত্রী ভোট চাইছেন, অপরদিকে বিএনপির চেয়ারপারসন কারাগারে। এটা তো অন্যায়, অনৈতিক ও বেআইনি। সুতরাং তিনি প্রধানমন্ত্রী হিসেবে পারেন না। আওয়ামী লীগের সভানেত্রী ও ব্যক্তিগতভাবে পারেন।’
নির্বাচন কমিশনের সমালোচনা করে সাবেক এই আইনমন্ত্রী বলেন, ‘ইসি বলছে, তফসিল ঘোষণার পরই তাদের নাকি কর্তৃত্ব। তারা এই অনৈতিক ও বেআইনি কর্মকান্ডর প্রতি দৃষ্টি আকর্ষণ করে সরকারকে একটি চিঠি দিতে পারেন না? আপনারা (ইসি) সরকারকে বলেন, প্রধানমন্ত্রী হিসেবে এ প্রচার বন্ধ করুন। আর তা না হলে খালেদা জিয়াকেও একই সুযোগ দিন।
বেগম খালেদা জিয়ার মুক্তি আশা করে তিনি বলেন, খালেদা জিয়া আগামী সপ্তাহের মধ্যেই মুক্তি পাবে বলে আমরা আশা করছি। জজকোর্ট থেকে হাইকোর্টের দূরত্ব কম তবুও কাগজপত্র পাঠাতে কালক্ষেপণ করছে। আওয়ামী লীগ ভাবছে এভাবে তারা বিএনপিকে নির্বাচন থেকে দূরে রাখতে পারবে। কিন্তু বিএনপি নির্বাচনে অংশ নেবে এবং বিপুল জনপ্রিয়তা নিয়ে জয়ী হবে। আসলে পতন যখন আসন্ন হয় তখন সবাই বেপরোয়া হয়। তাই আওয়ামী লীগ এখন বেপরোয়া হয়ে পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মওদুদ আহমদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ