Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডারবানের উত্তাপ পোর্ট এলিজাবেথেও

দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ

| প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রথম টেস্টের উত্তাপ এখনো টাটকা। ডারবান টেস্টের চতুর্থ দিনের চার বিরতির সময়কার ঘটনা। ড্রেসিংরুমে ফেরার পথে সিঁড়িতে দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক কুইন্ট ডি কক ও অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারের এক বাক-বিতন্ডা কাÐে উত্তেজিত ক্রিকেট পাড়া। এরই মাঝে আজ পোর্ট এলিজাবেথে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হচ্ছে চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট।
টেস্ট সিরিজ শুরুর আগে জমজমাট লড়াইয়ের আভাস দিয়েছিলো দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। নিজেদের সেরা প্রমানের পাশাপাশি আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয়স্থান নিয়েও ছিল লড়াই। প্রথম ম্যাচ ১১৮ রানে জিতে সেই লড়াইয়ে এগিয়ে অস্ট্রেলিয়া। এখন তাদের লক্ষ্য সিরিজে পরাজয় এড়ানো নিশ্চিত করা। আর সমতা আনতে চায় প্রোটিয়ারা।
প্রথম ম্যাচের ফলাফলকে ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন ওয়ার্নার-ডি কক। চতুর্থ দিনের চা-বিরতির সময় ড্রেসিংরুমে ফেরার পথে বাক্য-বিনিময় হয় ওয়ার্নার-ডি ককের মধ্যে। পরবর্তীতে তা রূপ নেয় বাক-বিতন্ডে, বিবাদে। ড্রেসিংরুমের সিসিটিভি ফুটেজে তা ভাইরাল হয়। তাতেই টনক নড়ে দু’দেশের ক্রিকেট বোর্ডের। ক্রিকেটের প্রধান সংস্থা- ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলও (আইসিসি) সজাগ হয়। শুরু হয় তদন্ত।
তদন্ত শেষে ওয়ার্নারকে ম্যাচ ফি’র ৭৫ শতাংশ এবং তিনটি ডিমেরিট পয়েন্ট ও ডি কককে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানার পাশাপশি একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। আর মাত্র ১টি ডিমেরিট পয়েন্ট পেলেই একটি টেস্ট বা দু’টি ওয়ানডে নিষিদ্ধ হবেন ওয়ার্নার।
তবে মাঠের বাইরের বিবাদ মনের মধ্যে পুষে রাখতে চান না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। মাঠের লড়াইয়ে মনোযোগি হতে চান তিনি, ‘প্রথম টেস্ট নিয়ে আলোচনা আমাদের পরিকল্পনায় ছিলো না। আমরা চেয়ে আছি দ্বিতীয় টেস্টের দিকে এবং সিরিজে সমতা আনায় মনোযোগি হতে চাই।’ একই সুরে কথা বলেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথও, ‘দ্বিতীয় টেস্ট দরজায় কড়া নাড়ছে। আমরা লড়াইয়ের জন্য প্রস্তুত। দ্বিতীয় টেস্টে জয়ের জন্য আমরা সেরাটা দেয়ার জন্য মুখিয়ে আছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ