Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশব্যাপী ঐতিহাসিক ৭ মার্চ পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে জাতি ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে। বাঙালি জাতির স্বাধীনতার জন্য সুদীর্ঘ সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এটি একটি অনন্য দিন। দীর্ঘ আন্দোলনের একপর্যায়ে ১৯৭১ সালের এই দিনে তৎকালীন রেসকোর্স ময়দানের (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে বাঙ্গালী জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন। এ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বুধবার সকালে রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে এই মহান নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
প্রতিবছর এই ঐতিহাসিক ভাষণের দিনটি যথাযোগ্য মর্যাদায় পালিত হলেও জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয়ায় এ বছর উজ্জীবিত জাতি ভিন্নমাত্রায় দিবসটি উদযাপন করছে। গত বছরের ৩০ অক্টোবর ইউনেস্কোর এই স্বীকৃতিতে বাংলাদেশের মানুষের গৌরব ও সম্মান আরেকবার আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে।
এর আগে ২০১৪ সালে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটি গত আড়াই হাজার বছরে মধ্যে সবচেয়ে জোরালো এবং যুদ্ধকালীন অনুপ্রেরণাদায়ী ভাষণগুলোর মধ্যে অন্যতম হিসেবে একটি বইয়ে অন্তর্ভুক্ত করা হয়। ঐতিহাসিক জ্যাকব এফ ফিল্ড বইটির প্রণেতা। এতে উইনস্টন চার্চিল, আব্রাহাম লিঙ্কন এবং মাও সেতুংসহ অনেক বিশ্ব নেতার ঐতিহাসিক ভাষণ অন্তর্ভুক্ত করা হয়।
এ দিন লাখ লাখ মুক্তিকামী মানুষের উপস্থিতিতে জাতির পিতা বজ্রকণ্ঠে ঘোষণা করেন, ‘রক্ত যখন দিয়েছি রক্ত আরও দেব, এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’
একাত্তরের ৭ মার্চ বঙ্গবন্ধুর এই উদ্দীপ্ত ঘোষণায় বাঙালি জাতি পায় স্বাধীনতার দিক-নির্দেশনা। এরপরই দেশের মুক্তিকামী মানুষ ঘরে ঘরে চূড়ান্ত লড়াইয়ের প্রস্তুতি নিতে শুরু করে। বঙ্গবন্ধুর এই ভাষণে বাঙালি জাতি উজ্জীবিত হয়ে ওঠে। যুগ যুগ ধরে শোষিত-বঞ্চিত বাঙালি ইস্পাতকঠিন দৃঢ়তা নিয়ে এগিয়ে যায় কাঙ্খিত মুক্তির লক্ষ্যে।
দিবসটি উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে জাতির পিতার অসীম সাহসিকতা, শক্তিশালী নেতৃত্ব এবং সঠিক নির্দেশাবলীর কারণে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হওয়ায় তার অবদানকে সম্মানের সঙ্গে স্মরণ করেন। দেশের উন্নয়নে এবং বাংলাদেশকে একটি সমৃদ্ধশালী রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে আবারও একটি বৃহত্তর ঐক্য গড়ে তুলতে তারা জনগণের প্রতি আহŸান জানান।
বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধে বিজয়ী হয়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতা ছিনিয়ে আনে বাঙালি জাতি। এই বিজয়ের মধ্যদিয়ে বিশ্ব মানচিত্রে জন্ম নেয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।
মাত্র ১৯ মিনিটের ভাষণ। এই স্বল্প সময়ে বঙ্গবন্ধু ইতিহাসের পুরো ক্যানভাসই তুলে ধরেন। তিনি ভাষণে সামরিক আইন প্রত্যাহার, জনগণের নির্বাচিত প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর, গোলাগুলি ও হত্যা বন্ধ করে সেনাবাহিনীকে ব্যারাকে ফিরিয়ে নেয়া এবং বিভিন্ন স্থানের হত্যাকান্ডের তদন্তে বিচার বিভাগীয় কমিশন গঠনের দাবি জানান।
রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে শুধু এই জাতির প্রতি স্বাধীনতার জন্য লড়াই করার আহŸানই ছিল না বরং এটি ছিল বিশ্বের সব দেশের মানুষের জন্য একটি দিকনির্দেশনা।
দিবসটিকে উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং আলোচনা ও সমাবেশের মাধ্যমে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক, রাজনৈতিক, ছাত্র ও পেশাজীবী সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করে। দুপুর ২টায় ৭ মার্চের ভাষণের স্থান সোহরাওয়ার্দী উদ্যানে হয় আওয়ামী লীগের জনসভা। দলের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে প্রধান অতিথির বক্তব্য দেন।
দিবসটি উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন এবং বেসরকারি টেলিভিশন চ্যানেল এবং রেডিও স্টেশনসমূহ বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করে এবং জাতীয় দৈনিকগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে দিনভর নানা কর্মসুচির মধ্যদিয়ে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করেছে আওয়ামী লীগ। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানও এবার নানা আয়োজনে দিবসটি পালন করছে। জেলা ও মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে নগরীতে মাইকে প্রচার করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। সকালে রাজশাহী নগরীর কুমারপাড়ায় মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। এ সময় মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শাহীন আক্তার রেণী, সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় নগরীতে মোটরসাইকেল শোভাযাত্রা বের করে জেলা আওয়ামী লীগ। সকালে নগরীর ল²ীপুর মোড়ে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রাটি বের করা হয়। এতে নেতৃত্ব দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ।
গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, ৭ মার্চ আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ায় বুধবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্মস্থান মুখরিত হয়ে ওঠে। এ দিন সকালে বঙ্গবন্ধুর সমাধিতে শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। ওই প্রতিষ্ঠানের পরিচালক প্রফেসর ডা. সাইফুদ্দিন আহমেদের নেতৃত্বে হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীরা টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তারা পবিত্র ফাতেহাপাঠ ও বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনায় দোয়া মোনাজাত করেন। এ সময় চক্ষু হাসপাতালের উপ-পরিচালক ডা. শিকদার আলী আকবরসহ চক্ষু হাসপাতালের স্বাধীনতা নার্সেস পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে ৭ মার্চ উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যান মোঃ আজিজুর রহমান মোল্যা, নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. মনজুর হোসেন। পুলিশ প্রশাসনের পক্ষে থানার পরিদর্শক মোঃ মিজানুর রহমান, উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে সভাপতি মির্জা মনিরুজ্জামান বাচ্চু ও সাধারন সম্পাদক মোঃ রেজাউল হক বকুসহ নেতৃবৃন্দ, উপজেলা মহিলা আওয়ামীলীগের পক্ষে সুরাইয়া সালামসহ নেতৃবৃন্দ এবং পৌর আওয়ামীলীগ, কৃষকলীগ, ছাত্রলীগ, যুবলীগ সহ বিভিন্ন অংঙ্গ সংগঠনের নৃতৃবৃন্দ ও উপজেলার সরকারী আউনউদ্দিন কলেজ,মধুখালী পাইলট উচ্চ বিদ্যালয়, মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান সমুহ বঙ্গবন্ধুর স্মৃতি মোর‌্যালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। র‌্যালী পরবর্তী উপজেলা চত্ত¡রে উপজেলা নিবার্হী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভ‚মি) মো. মনজুর হোসেনের সভাপতিত্বে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের উপর প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি মির্জা মনিরুজ্জামান বাচ্চু।
নড়াইল জেলা সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ায় নড়াইলে হাজারো কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়েছে। বুধবার সকাল ৯টা ৪৫ মিনিটে শহরের সুলতান মঞ্চ চত্বরে ৬০ ফুট দৈর্ঘ্য এবং ৩৬ ফুট প্রস্থ জাতীয় পতাকা এবং শিক্ষার্থী ও সাধারণ মানুষের তৈরি বাংলাদেশের মানচিত্রের আদলে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের এস এম সুলতান মঞ্চে এ সময় জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, পৌরমেয়র জাহাঙ্গীর বিশ্বাস, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু, সাধারণ সম্পাদক শরফুল আলম লিটু প্রমুখ।
মুরাদনগর (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, কুমিল্লার মুরাদনগর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ উৎসবমূখর পরিবেশে পালিত হয়েছে। বুধবার দুপুরে আওয়ামীলীগ কেন্দ্রিয় কমিটির সাবেক অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ও এফবিসিসিআই’র সাবেক সভাপতি আলহাজ্ব ইউসুফ আব্দুল্লাহ হারুণ এমপির নেতৃত্বে এক বিশাল র‌্যালি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মাঠে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আলহাজ্ব ইউসুফ আব্দুল্লাহ হারুণ এমপি।
গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে গোবিন্দগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আয়োজনে উপজেলা পরিষদ মুক্তমঞ্চে বেলা ২টায় এক আলোচনা সভা গাইবান্ধা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত। উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক প্রধান জাকারিয়া ইসলাম জুয়েলের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, গাইবান্ধা জেলা আওয়ামীলীগের তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক মোহাম্মাদ হোসেন ফকু, উপজেলা আওয়ামীলীগের সিনিয়ার সহসভাপতি প্রধান আতাউর রহমান বাবলু প্রমুখ।
ফুলবাড়ী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষ্যে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামীলীগের সভাপতি আতাউর রহমান শেখের সভাপতিত্বে এ সময় উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গোলাম রব্বানী সরকার, ফুলবাড়ী ডিগ্রী কলেজ অধ্যক্ষ আমিনুল ইসলাম রিজু, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হারুন অর রশিদ হারুন, প্রভাষক মিজানুর রহমান বকসি, উপজেলা ছাত্রলীগের সভাপতি এমদাদুল হক মিলন প্রমূখ বক্তব্য রাখেন।
সোনাগাজী উপজেলা সংবাদদাতা জানান, আওয়ামী লীগ নেতা লিপটনের উদ্যোগে সোনাগাজী-দাগনভূঞা উপজেলায় দিন ব্যাপি বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষন প্রচার হয়। এসময় উপস্থিত ছিলেন নবাবপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দেলোয়ার হোসেন, সোনাগাজী উপজেলা আওয়ামীলীগের যুগ্ম দপ্তর সম্পাদক কামাল উদ্দিন, নবাবপুর বঙ্গবন্ধু পরিষদের যুগ্ম আহবায়ক আনোয়ারুল ইসলাম লিটন সহ আরো অনেকে। লিপটনের এমন ব্যাতিক্রমি উদ্যোগকে স্বাগত জানিয়য়েছেন স্থানীয়রা।
চরফ্যাশন উপজেলা সংবাদদাতা জানান, ঐতিহাসিক ৭মার্চ বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে পালিত হয়েছে। জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, র‌্যালী ও আলোচনা সভা । এই সময় উপজেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন আখন, আ‘লীগ সাধারন সম্পাদক নুরুল ইসলাম ভিপি, পৌর মেয়র শ্রী বাদল কৃষ্ণ দেবনাথসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীগন উপস্থিত ছিলেন।
কালকিনি (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা জানান, বুধবার সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে উপজেলার প্রধান প্রধান সড়কে র‌্যালী প্রদর্শন করা হয়। পরে দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপিকা তাহমিনা সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ