Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শপথগ্রহণ অনুষ্ঠানে কাকাকে আমন্ত্রণ জানিয়েছেন ত্রিপুরার ভাবি মুখ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বি এম হান্নান, চাঁদপুর থেকে : ১৯৭১ সালে বাংলাদেশে যখন মুক্তিযুদ্ধ চলছিল তখন প্রাণ বাঁচাতে গর্ভবতী স্ত্রী মিনা রানী দেবকে নিয়ে ভারতের ত্রিপুরা পাড়ি জমান হিরুধন দেব। সেখানকার একটি হাসপাতালে ফুটফুটে চাঁদের মতো সুন্দর এক পুত্রসন্তান জন্ম দেন মিনা রানী দেব। তার নাম রাখা হয় বিপ্লব কুমার দেব। তিনি আজ ত্রিপুরার হবু মুখ্যমন্ত্রী। মুক্তিযুদ্ধ না হলে চাঁদপুরের কচুয়া উপজেলায়’ই তার জন্মগ্রহণ করার কথা ছিল। বিপ্লব দেব ত্রিপুরা রাজ্য বিজেপির দায়িত্ব পান ২০১৬ সালে ৭ জানুয়ারি। বিপ্লব দেব আরএসএসের সঙ্গে যুক্ত ছিলেন। এই সংগঠনের সাথে সম্পৃক্ততার কারণে বিপ্লব দেব ১৫ বছর দিল্লিতে ছিলেন। সেখানে তিনি একটি ব্যায়ামাগারের প্রশিক্ষক হিসেবে কাজ করতেন। এবার ত্রিপুরার বনমালিপুর আসন থেকে লড়ে বিজয়ী হন বিপ্লব। বিপ্লব কুমার দেবের পৈত্রিক বাড়ি চাঁদপুর জেলার কচুয়া উপজেলার সহদেবপুর পূর্ব ইউনিয়নের মেঘদাইর গ্রামে। মুক্তিযুদ্ধের সময় তার পিতা-মাতা ত্রিপুরা চলে যাওয়ার পর সেখানকার স্থায়ী বাসিন্দা হয়ে যান তারা। তবে তার আত্মীয়স্বজন অনেকে এখনো কচুয়া বসবাস করেন। তার চাচা প্রানধন দেব কচুয়া উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ সভাপতি। ছোট চাচাও কচুয়া থাকে।
চাচা প্রাণধন দেব জানান, বিপ্লব দেব তিন বোনের একমাত্র ভাই। তার বাবা-মা বাংলাদেশে থাকাকালে গর্ভধারণ করেছিলেন বিপ্লবের মা। তবে ত্রিপুরার একটি হাসপাতালে জন্মগ্রহণ করেন বিপ্লব দেব। ত্রিপুরা ও দিল্লীতে বড় হলেও কচুয়ায় বিপ্লব দেবের যাতায়াত রয়েছে বহু বছর ধরে।
সর্বশেষ আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের সময়ও তিনি গ্রামের বাড়িতে আসেন। ত্রিপুরা রাজ্যের ফলাফল ঘোষণার পর গত রোববার মোবাইল ফোনে চাচা-ভাতিজার কথা রয়েছে। তখন বিপ্লব বলেছেন, ‘কাকু আমার বাবা তো নেই। তুমি’ই তো আমার অভিভাবক। আশা করছি আমি মুখ্যমন্ত্রী হবো। হলে তুমি কিন্তু আমার শপথগ্রহণ অনুষ্ঠানে আসবে।’
গত ২৮ ফেব্রæয়ারি ত্রিপুরা রাজ্যের বিধান সভা নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বিপ্লব কুমার দেবের নেতৃত্বে বিজেপি ৬০টি আসনের মধ্যে ৪৩টি আসন পায়।
বিপ্লব কুমার দেব নিজেও একটি আসনে বিশাল ব্যবধানে জয়লাভ করেন। একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি। ত্রিপুরার নতুন রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে বিপ্লব দেবের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুখ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ