Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণ কোরিয়ার দূতের সঙ্গে কিম জন উনের সাক্ষাৎ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

দক্ষিণ কোরিয়ার দুই দূতের সঙ্গে সাক্ষাৎ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জন উন। ২০১১ সালে ক্ষমতা অধিগ্রহণ করার পর এই প্রথম দক্ষিণ কোরীয় কোন দূতের সঙ্গে সাক্ষাৎ করলেন তিনি। তাদের সম্মানে আয়োজন করেছেন নৈশভোজেরও। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের মুখপাত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে দেশটির সংবাদ সংস্থা- ইয়োনহাপ।
সদ্যসমাপ্ত শীতকালীন অলি¤িপকে দুই কোরিয়ার মধ্যে স¤পর্কের উন্নতি হতে শুরু করেছে। এরই ধারাবাহিকতায় দক্ষিণ কোরিয়া দেশটির দু’জন মন্ত্রীপদস্থ বিশেষ দূতকে উত্তর কোরিয়ায় পাঠালো।
তাদের একজন ইন্টেলিজেন্স প্রধান সুহ হুন। অন্যজন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ইউ-ইয়ং। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বেতারকেন্দ্র জানিয়েছে, দেশটির রিইউনিফিকেশন বিষয়ক প্রধান কর্মকর্তা রি সন গউন তাদেরকে আমন্ত্রণ জানান। দু’দিনব্যাপী এই সফরে দক্ষিণ কোরিয়ার দূতগণ উত্তর কোরিয়াকে পারমাণবিক কর্মকাÐ স্থগিত রেখে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপে বসতে উদ্বুদ্ধ করার চেষ্টা চালাবেন।
এর আগে এক সংবাদ সম্মেলনে চুং ইউ-ইয়ং বলেন, তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের বার্তা কিম জন উন’কে পৌঁছে দেবেন। তিনি বলেন, আমি শুধু দুই কোরিয়ার মধ্যে সংলাপ চালিয়ে যাওয়ার প্রসঙ্গেই কথা বলবো না। কথা বলবো উত্তর কোরিয়ার পারমাণবিক বিকেন্দ্রিকরণ নিয়েও। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার সংলাপের পথ উন্মুক্ত হবে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ