Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

উল্টো পথে হাঁটায়
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসের মেট্রো রেল স্টেশনের রাস্তায় উল্টো দিক দিয়ে হাঁটায় এক সন্তানসম্ভবা নারীকে ৭৪ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ফ্রান্সের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা। গত ২৭ ফেব্রুয়ারি ওই নারী তার পথ সংক্ষেপ করার জন্য কনকর্ড স্কয়ারের একমুখী সড়কে বিপরীত দিক থেকে হেঁটে আসছিলেন। আর এ জন্য তাকে জরিমানার টিকেট ধরিয়ে দেয় কর্তৃপক্ষ। প্যারিসের মেট্রো অপারেটর আরএটিপি জানিয়েছে, লোকজনের চলাচল নিয়ন্ত্রণ ও দুর্ঘটনা এড়াতে সড়কটি একমুখী চলাচলের জন্য করা হয়েছে। বিবিসি।

ফ্লাইট বাতিল
ইনকিলাব ডেস্ক : পর্তুগালের আটলান্টিক মহাসাগরীয় দ্বীপ মাদিরায় ঝড়ো হাওয়ার কারণে বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করা হয়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষ একথা জানিয়েছে। পর্তুগালের আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল রোববার পুরো দিন ঝড়ো হাওয়াটি অব্যাহত থাকতে পারে। বৈরী আবহাওয়ার কারণে স্থানীয় ন্যাসিওনাল মাদেরার ও লিসবন ভিত্তিক রিয়েল মাসামার মধ্যকার ফুটবল ম্যাচটি বিলম্বিত করা হয়েছে। রিয়েল মাসামার খেলোয়াড়রা মাদিরায় পৌঁছতে পারেননি। এএফপি।

এগিয়ে পাকিস্তান
ইনকিলাব ডেস্ক : উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-পাকিস্তান সম্পর্ক। চলছে বাকযুদ্ধ আর পরমাণু বোমা বানানোর প্রতিযোগিতা। তবে এক্ষেত্রে এগিয়ে রয়েছে পাকিস্তান। ভারতের থেকে তাদের অস্ত্র ভাÐারে ১০টির বেশি পরমাণু অস্ত্র রয়েছে। পরমাণু বোমা বিষয়ক সংস্থার ‘বুলেটিন অব অ্যাটমিক সায়েন্টিস্টে’ উঠে এসেছে এমনই তথ্য। গত কয়েক বছরের নিরিখে তৈরি ওই রিপোর্টে বলা হয়েছে, পাকিস্তানের হাতে রয়েছে ১২০টি পরমাণু বোমা। এই সংস্থার নিউক্লিয়ার নোটবুকে স্মরণ করা হয়েছে, ১৯৯৮ সালে মাত্র তিন সপ্তাহের ব্যবধানে পরমাণু বোমার পরীক্ষা করেছিল ভারত ও পাকিস্তান। ওয়েবসাইট।

ফিলিস্তিনি নিহত
ইনকিলাব ডেস্ক : গাজা উপত্যকার খান ইউনিস শহরের কাছে গত শনিবার এক ফিলিস্তিনি কৃষককে গুলি করে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মিডল ইস্ট আই। প্রতিবেদনে বলা হয়, নিহত মোহাম্মদ আবু জুমা (৫৯) খান ইউনিস শহরের পূর্ব দিকে নিজের কৃষিজমিতে কাজ করছিলেন। ইসরায়েলি বাহিনীর হাতে গুলিবিদ্ধ হওয়ার পর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এক পর্যায়ে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। ইসরাইলি সেনাবাহিনীর একজন মুখপাত্র জানান, গাজা সীমান্তের কাছে নিষিদ্ধ জোনে ঢুকে পড়া এক ব্যক্তিকে লক্ষ্য করে গুলি ছুড়েছে সেনারা। সেনাবাহিনীর পক্ষ থেকে এ বিষয়ে আর কিছু জানানো হয়নি। তবে ইসরায়েলি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মোহাম্মদ আবু জুমা সীমান্ত অতিক্রমের চেষ্টা করতে পারেন; সেনাদের কাছে এমন হওয়ার পর তারা তাকে গুলি করে। মিডল ইস্ট আই।

আঞ্চলিক প্রভাব নিয়ে ইউরোপের সাথে কোনো আলোচনা নয় : ইরান
ইনকিলাব ডেস্ক : ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, আঞ্চলিক প্রভাব নিয়ে ইউরোপের দেশগুলোর সঙ্গে কোনো রকমের আলোচনায় বসেনি তেহরান। মধ্যপ্রাচ্যে ইরানের ভূমিকা নিয়ে ইউরোপের কয়েকটি দেশের সাথে ইরান আলোচনা শুরু করেছে বলে পশ্চিমা কয়েকজন কূটনীতিক স¤প্রতি দাবি করেছেন। গতকাল রবিবার সকালে একথা বলেন বাহরাম কাসেমি। পার্সটুডে।

পাকিস্তানের সিনেটে প্রথম দলিত নারী
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটে প্রথমবারের মতো দলিত হিন্দু নারী হিসেবে নির্বাচিত হয়েছেন কৃষ্ণা কুমারি কোহলি। গত শনিবার অনুষ্ঠিত নির্বাচনে সিন্ধু প্রদেশ থেকে আসা ৩৯ বছর বয়সী কোহলি জয়ী হয়েছেন বলে জানিয়েছে ডন অনলাইন। বিলওয়াল ভূট্টো জারদারির নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সদস্য তিনি। প্রদেশের থার এলাকা থেকে আসা কোহলিকে সিন্ধু আইন পরিষদের পক্ষ থেকে সংখ্যালঘুদের জন্য বরাদ্দ সিনেটের একটি আসনে মনোনয়ন দেয় তার দল। কোহলির এই জয়কে পাকিস্তানের নারী ও সংখ্যালঘু অধিকার আন্দোলনের পক্ষে বড় একটি মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর আগে রত্মা ভাগওয়ান্দাস চাওলা নামে এক হিন্দু নারীকে সিনেট সদস্য হিসেবে নির্বাচিত করেছিল পাকিস্তান। সিন্ধু প্রদেশের থর এলাকার নানগারপারকার গ্রামের বাসিন্দা কোহলির জন্ম ১৯৭৯ সালে এক গরীব কৃষকের ঘরে। ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ