Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সার্বিক জীবনে ইসলাম পালন করুন -প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব

২৮তম বার্ষিক তাবলীগী ইজতেমা সমাপ্ত

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর উদ্যোগে অনুষ্ঠিত দু’দিন ব্যাপী তাবলীগী ইজতেমার শেষ দিনে ইজতেমায় সর্বসম্মতিক্রমে সুপারিশমালা গৃহীত হয় : পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের আলোকে দেশের আইন ও শাসন ব্যবস্থা ঢেলে সাজাতে হবে। মানুষের রক্তচোষা সূদভিত্তিক পুঁজিবাদী অর্থব্যবস্থা বাতিল করে অনতিবিলম্বে ইসলামী অর্থনীতি চালু করতে হবে এবং সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। সুদি এনজিও এবং দাদন ব্যবসায়ী মহাজনী সুদি প্রথা বন্ধ হউক। সেই সাথে অফিস-আদালত থেকে ঘুষ-দুর্নীতি বন্ধ করতে হবে। হিংসা ও প্রতিহিংসার রাজনীতি বন্ধ করে দল ও প্রার্থীবিহীন ইসলামী নেতৃত্ব নির্বাচন ব্যবস্থা চালু করতে হবে। আহলেহাদীছদের বিরুদ্ধে বিষোদগার বন্ধ করতে হবে এবং জঙ্গীবাদের মিথ্যা অপবাদ ও মামলা দিয়ে নির্দোষ ব্যক্তিদের হয়রানী করা এবং ইসলামী বই-পুস্তককে ‘জিহাদী বই’ বলে আখ্যায়িত করার অপতৎপরতা বন্ধ করতে হবে। জঙ্গীবাদের বিশ্বাসগত ত্রুটিসমূহ দূর করার জন্য এবং সামাজিক অনাচার সমূহ প্রতিরোধের জন্য শিক্ষার সর্বস্তরে বিশুদ্ধ ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। প্রশ্ন ফাঁসের মাধ্যমে জাতিকে পদ্ধতিগতভাবে মেধাশূন্য করার যে পরিস্থিতি তৈরী করা হয়েছে, তা থেকে অবিলম্বে কোমলমতি শিক্ষার্থীদের রক্ষা করতে হবে এবং এর জন্য দায়ী ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করত চিরতরে প্রশ্ন ফাঁসের ষড়যন্ত্র থেকে জাতিকে রক্ষার আহবান জানাচ্ছে। এ সম্মেলন দলীয় সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে নিরপেক্ষভাবে দেশের সকল সেক্টরে মেধাবী, যোগ্য ও নিষ্ঠাবান ব্যক্তিদের নিযুক্ত করার আহ্বান জানাচ্ছে।
যুব সমাজের নৈতিক অবক্ষয় রোধের মাদকের অব্যাহত সয়লাব ও ইন্টারনেটের অশ্লীল কনটেন্ট সমূহ বন্ধ করার জন্য এবং পিস টিভি বাংলার উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য এ সম্মেলন সরকারের প্রতি জোর দাবী জানাচ্ছে।
রোহিঙ্গাদের উপর নির্মম নির্যাতনকারী বর্মী সরকারকে বিচারের মুখোমুখি করতে হবে এবং রোহিঙ্গা মুসলমানদের জন্য মিয়ানমারে তাদের নাগরিকত্ব পুনর্বহাল করে সসম্মানে পুনর্বাসনের যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য এ সম্মেলন জাতিসংঘ ও আন্তর্জাতিক স¤প্রদায়ের প্রতি আহবান জানাচ্ছে। সিরিয়ায় অব্যাহত বোমা হামলায় শত শত নির্দোষ নারী-শিশু ও গণহত্যার তীব্র নিন্দা জানাচ্ছে। সেই সাথে অবিলম্বে এই নারকীয় হত্যাযজ্ঞ বন্ধে কার্যকরী উদ্যোগ গ্রহণের জন্য ওয়াইসি ও জাতিসংঘের প্রতি দৃঢ় পদক্ষেপ গ্রহণের জন্য আহবান জানাচ্ছে।
উলে­খ্য যে, গত ১ মার্চ বৃহস্পতিবার বিকাল চারটায় ইজতেমার কার্যক্রম শুরু হয়ে ৩ মার্চ শনিবার বাদ ফজর শেষ হয়। সংগঠনের আমীর প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল­াহ আল-গালিবের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইজতেমার বক্তব্য রাখেন পাকিস্তানের আল-হুদা ইন্টারন্যাশনাল ওয়েলফেয়ার ফাউন্ডশনের ডাইরেক্টর ড. ইদ্রীস যুবায়ের, ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ স¤পাদক অধ্যাপক নূরুল ইসলাম, প্রচার স¤পাদক ড. সাখাওয়াত হোসাইন, দফতর সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, কেন্দ্রীয় সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক স¤পাদক মাওলানা দুররুল হুদা, কেন্দ্রীয় শূরা সদস্য অধ্যাপক জালালুদ্দীন, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি আব্দুর রশীদ আখতার, সাবেক সহ-সভাপতি ড. নূরুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক আহমাদ আব্দুল­াহ ছাকিব, ‘সোনামণি’ সংগঠনের কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম, সঊদীআরব শাখা সহ-সভাপতি হাফেয আখতার মাদানী, সাধারণ সম্পাদক আব্দুল হাই মাদানী, বাহরাইন শাখার আহয়ক শরীফুল ইসলাম মাদানী, ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সাবেক সভাপতি মাওলানা আমানুল­াহ বিন ইসমাঈল মাদানী, মাওলানা মুখলেছুর রহমান মাদানী, সাতক্ষীরা যেলা সভাপতি মাওলানা আব্দুল মান্নান, খুলনা যেলা আন্দোলন সভাপতি মাওলানা জাহাঙ্গীর আলম, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় শূরা সদস্য জামীলুর রহমান, মাওলানা মীযানুর রহমান জৈনপুরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ